মুজিব বর্ষ উপলক্ষে দাবা প্রতিযোগিতা অনুষ্ঠিত

প্রতিযোগিতার উদ্বোধনের সময় দাবার বোর্ডে কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা
প্রতিযোগিতার উদ্বোধনের সময় দাবার বোর্ডে কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবর্ষ উপলক্ষে নিউইয়র্কে দাবা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে। নবগঠিত বাংলাদেশ ক্রীড়া সংস্থা অব আমেরিকা আয়োজিত বঙ্গবন্ধু শতবর্ষ গোল্ডকাপ ফুটবল ও ক্রীড়া প্রতিযোগিতার অংশ হিসেবে এই দাবা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়।
৮ মার্চ অপরাহ্ণে জ্যাকসন হাইটসের একটি সেন্টারে এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় প্রধান অতিথি ছিলেন নিউইয়র্কে কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা। প্রতিযোগিতার উদ্বোধন করেন যুক্তরাষ্ট্র ছাত্রলীগের প্রতিষ্ঠাতা সভাপতি ও বঙ্গবন্ধু শতবর্ষ গোল্ডকাপ ফুটবল ও ক্রীড়া প্রতিযোগিতা কমিটির যুগ্ম আহ্বায়ক সাখাওয়াত আলী।

বাংলাদেশ ক্রীড়া সংস্থা অব আমেরিকা আহ্বায়ক ও বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকার সাবেক সভাপতি মহিউদ্দিন দেওয়ানের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যদের মধ্যে বক্তব্য রাখেন—উপদেষ্টা ও বাংলাদেশ স্পোর্টস কাউন্সিল অব আমেরিকার প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক আবদুর রহিম বাদশা, যুগ্ম সচিব মফিজুল ইসলাম ভূঁইয়া প্রমুখ।

প্রতিযোগিতায় ১৮ জন প্রতিযোগী অংশ নেন। দাবা প্রতিযোগিতা পরিচালনা করেন বাংলাদেশের সাবেক জাতীয় ও আন্তর্জাতিক দাবারু শাহিনুর হোসেন। আন্তর্জাতিক দাবা প্রতিযোগিতার নিয়মেই এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রতিযোগিতায় অংশগ্রহণকারী ও অতিথিদের মাঝে বঙ্গবন্ধুর জন্মশতবর্ষের লোগো সংবলিত টি-শার্ট উপহার দেওয়া হয়।

সারিবদ্ধ টেবিলে দাবা খেলছেন প্রতিযোগীরা
সারিবদ্ধ টেবিলে দাবা খেলছেন প্রতিযোগীরা

অনুষ্ঠানে কনসাল জেনারেল সাদিয়া ফয়জুন্নেসা বঙ্গবন্ধুর প্রতি গভীর শ্রদ্ধা জানিয়ে বলেন, তাঁর জন্মশতবর্ষে খেলাধুলার আয়োজন প্রশংসার দাবি রাখে। এমন আয়োজন বঙ্গবন্ধুর প্রতি অকৃত্রিম ভালোবাসার প্রকাশ। তিনি বলেন, আমরা তাঁর জন্য গর্ব করতে পারি। কেননা, তাঁর জন্য আমরা স্বাধীন দেশ পেয়ে, স্বাধীন পাসপোর্ট নিয়ে আমেরিকা আসতে পেরেছি। তিনি খেলাধুলায় নতুন প্রজন্মকে আরও সম্পৃক্ত করা এবং ঐক্যবদ্ধভাবে প্রবাসে মুজিব বর্ষ পালন করার জন্য সবার প্রতি আহ্বান জানান।

মহিউদ্দিন দেওয়ান বলেন, বঙ্গবন্ধুকে স্মরণীয় করে রাখতেই তাঁর জন্মশতবর্ষে বিভিন্ন খেলাধুলার আয়োজন করা হয়েছে। বাংলাদেশ ক্রীড়া সংস্থা অব আমেরিকা এই কর্মসূচির অংশ হিসেবে ১৪ মার্চ সকাল ১০টায় কুইন্সের জ্যামাইকা অ্যাভিনিউয়ে শেলী টেবিল টেনিস ক্লাবে টেবিল টেনিস প্রতিযোগিতা, ১৫ মার্চ কুইন্সের নিউটাউন অ্যাথলেটিকস ফিল্ডে সকাল ১০টায় ফুটবল টুর্নামেন্ট এবং অ্যাথলেটিকস প্রতিযোগিতা অনুষ্ঠিত হবে। তিনি জানান, সব প্রতিযোগিতার পুরস্কার বিতরণী পরবর্তীতে এক অনুষ্ঠানের মাধ্যমে বিতরণ করা হবে। ওই অনুষ্ঠানে ক্রীড়া ও যুব প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল আমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থাকবেন বলে আশা করছি। এ জন্য ইতিমধ্যেই প্রতিমন্ত্রীর সঙ্গে যোগাযোগ করা হয়েছে।

তিন ক্যাটাগরিতে অনুষ্ঠিত এই দাবা প্রতিযোগিতার জুনিয়র ক্যাটাগরিতে সামিয়ান হোসেন প্রথম ও জারিফ তাওহীদ দ্বিতীয়, ইন্টারমিডিয়েট ক্যাটাগরিতে সৈয়দ এনায়েত আলী প্রথম, চৌধুরী আরেফীন দ্বিতীয় ও হাফিজুল ইসলাম তৃতীয় এবং মাস্টার্স ক্যাটাগরিতে নিয়ামুল নিরু প্রথম, শিকদার আরিফুজ্জামান দ্বিতীয় ও ইয়াসীন আহমেদ তৃতীয় স্থান অধিকার করেন।

অনুষ্ঠানে কমিউনিটি ও ক্রীড়াঙ্গনের বিশিষ্ট ব্যক্তিদের মধ্যে ওয়াহিদ কাজী এলিন, সৈয়দ এনায়েত আলী, বক্সার সেলিম, কাজী তোফায়েল আহমেদ, আবদুল বাসিত খান, শাহাদত হোসেন, সাখাওয়াত বিশ্বাস, আবু তাহের প্রমুখ উপস্থিত ছিলেন।