নিউইয়র্কে আরও স্বাস্থ্যকর্মী দরকার

ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম না থাকায় নিউইয়র্কে স্বাস্থ্যকর্মীরাও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পড়ছেন। তাই ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামের দাবিতে করোনা আক্রান্ত সহকর্মীর ছবি হাতে প্রতিবাদ করছেন নিউইয়র্কে মাউন্ট সিনাই হাসপাতালের স্বাস্থ্যকর্মীরা। ছবি: রয়টার্স
ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম না থাকায় নিউইয়র্কে স্বাস্থ্যকর্মীরাও করোনাভাইরাসে আক্রান্ত হয়ে পড়ছেন। তাই ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামের দাবিতে করোনা আক্রান্ত সহকর্মীর ছবি হাতে প্রতিবাদ করছেন নিউইয়র্কে মাউন্ট সিনাই হাসপাতালের স্বাস্থ্যকর্মীরা। ছবি: রয়টার্স

প্রাণঘাতী করোনাভাইরাস দ্রুত ছড়িয়ে পড়ায় নিউইয়র্ক সিটির সরকারি হাসপাতালগুলো আরও বেশি চিকিৎসক ও নার্স পেতে যাচ্ছে। স্বাস্থ্য কর্মীরা বিনা মূল্যে করোনাভাইরাস পরীক্ষার সুযোগ পাবে এবং হাসপাতালে আরও আইসিইউ স্থাপন করা হবে।

তবে স্ট্যাটেন আইল্যান্ড সিটির স্বাস্থ্য ও হাসপাতাল এই ব্যবস্থার মধ্যে পড়বে না। স্ট্যাটেন আইল্যান্ড নগরী সর্বশেষ স্বাস্থ্য পরিকল্পনা থেকে দূরে আছে।

নিউইয়র্ক সিটি চলতি সপ্তাহে আনুষ্ঠানিকভাবে স্বাস্থ্য ও হাসপাতালের জন্য আগামী ১ মের মধ্যে আরও ৩ হাজার আইসিইউ বেড যুক্ত করবে। ২ হাজার ৫০০-এর বেশি চিকিৎসক, নার্স ও প্রশিক্ষণার্থী নার্স-ডাক্তারসহ বিনা মূল্যে কোভিড-১৯ পরীক্ষায় করোনাভাইরাস চিকিৎসার ব্যাপারে প্রস্তুতি নিতে পরিকল্পনা গ্রহণ করা হয়েছে।

নিউইয়র্কের মেয়র বিল ডি ব্লাজিও এক সংবাদ সম্মেলনে বলেছেন, স্ট্যাটেন আইল্যান্ডের রিচমন্ড বিশ্ববিদ্যালয় মেডিকেল সেন্টার ও স্ট্যাটেন আইল্যান্ড বিশ্ববিদ্যালয় হাসপাতালে ইতিমধ্যে আইসিইউ সম্প্রসারণ বাধ্যতামূলক করা হয়েছে।

গভর্নর অ্যান্ড্রু কুমো ইতিমধ্যে হাসপাতালগুলোকে তাদের ধারণ ক্ষমতার ৫০% বৃদ্ধি করার জন্য নির্দেশ দিয়েছেন। যাতে আরও বেশি করোনাভাইরাস আক্রান্ত রোগীর চিকিৎসা দেওয়া যায়। তবে তিনি এ কথা এড়িয়ে গেছেন যে, স্ট্যাটেন আইল্যান্ডের বেসরকারি হাসপাতালগুলো সরকারি হাসপাতালের মতো বিনা মূল্যে করোনাভাইরাসের পরীক্ষা করবে কিনা।

মেয়র ব্লাজিও বলেন, হাসপাতালগুলো আরও বেশি আইসিইউ সমৃদ্ধ করে তুলতে হবে। স্ট্যাটেন আইল্যান্ড বিশ্ববিদ্যালয় হাসপাতালের ব্যবস্থা পরিবর্তন করা হবে। সব সরকারি ও বেসরকারি হাসপাতাল সম্প্রসারণের পরিকল্পনা রয়েছে। যাদের ৫০% সম্প্রসারণ করার ব্যবস্থা রয়েছে তাদের ক্যাম্পাসের নিজস্ব ভবনে তা করা হবে।

গত সপ্তাহে স্ট্যাটেন আইল্যান্ডের দুটি বেসরকারি হাসপাতালের প্রধান বলেছেন, তাঁরা আইসিইউ বেড ৮২৯টি পর্যন্ত বাড়াতে পারবেন। সঙ্গে সাধারণ বেডও বাড়ানো যাবে। স্ট্যাটেন আইল্যান্ডের দুটি বেসরকারি হাসপাতাল কর্তৃপক্ষ বলেছে, তারা ৪১১ জন করোনা রোগীর চিকিৎসা দিয়েছে।

স্ট্যাটেন আইল্যান্ড ২৬০ শয্যার ফিল্ড হাসপাতাল স্থাপন করবে সাউথ বিচ সাইক্রিয়েট্রিক সেন্টারে। আগামী সপ্তাহে সেখানে শুরু হবে করোনা আক্রান্ত রোগীর চিকিৎসা। অন্য একটি হাসপাতাল হবে স্ট্যাটেন আইল্যান্ড কলেজে। সেখানে আরও এক হাজার বেডের সংযোজন হবে। তবে কলেজগুলোর ফিল্ড হাসপাতাল কখন চালু হবে এ ব্যাপারে বিশদ কিছু জানানো হয়নি।

সিটি মেয়র বলেছেন, হাসপাতালগুলোকে পরিবর্তন করা হবে আইসিইউ বেডে এবং অতিরিক্ত সেবা প্রদান, যেমন ফিল্ড হাসপাতাল, হোটেল এবং অন্যান্য ভেন্যুতে আরও বেড স্থাপন করা হবে। অতিরিক্ত রোগীর চিকিৎসার জন্য এসব ব্যবহার করা হবে। তিনি আরও বলেন, সিটি স্ট্যাটেন আইল্যান্ডে দুটি বেসরকারি হাসপাতালে করোনা চিকিৎসার সরঞ্জাম সরবরাহ করবে।

বরোর দুটি হাসপাতালের তথ্য অনুযায়ী, করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ২ এপ্রিল সকালে মৃত্যু হয়েছে ১০৫ জনের। স্ট্যাটেন আইল্যান্ডে সর্বোচ্চ রেকর্ড ১৪ জনের মৃত্যু হয়েছে ২৪ ঘণ্টায়। ইতিমধ্যে ৮৪ জনকে চিকিৎসার পর হাসপাতাল থেকে ছাড়পত্র দেওয়া হয়েছে। বরো হাসপাতালের মধ্যে ৬২ জনকে ছাড়া হয়েছে স্ট্যাটেন আইল্যান্ড বিশ্ববিদ্যালয় হাসপাতাল থেকে এবং ২২ জনকে ছাড়া হয়েছে রিচমন্ড বিশ্ববিদ্যালয়ের হাসপাতাল থেকে।