নিউইয়র্কে অশ্বেতাঙ্গরাই করোনায় আক্রান্ত বেশি

আমেরিকায় করোনাভাইরাসের সবচেয়ে বেশি শিকার নিউইয়র্কের অশ্বেতাঙ্গ অভিবাসী গোষ্ঠী। এ নিয়ে নগরের কাছে তথ্য থাকলেও এখনো তা প্রকাশ করা হচ্ছে না।
মেয়র বিল ডি ব্লাজিও বলেছেন, জরিপের এসব তথ্য বহু জীবন বাঁচাতে সহায়ক হবে। নিউইয়র্কের যেসব এলাকায় করোনায় বেশি মৃত্যু ঘটছে, সে সব এলাকায় অশ্বেতাঙ্গ জনগোষ্ঠী বেশি। উচ্চশিক্ষার হার কম, স্বল্প ও মাঝারি আয়ের লোকজনের বসবাসের এলাকার মানুষকে করোনাভাইরাস সবচেয়ে বেশি কাবু করেছে।
ব্রুকলিনের একটি জরুরি স্বাস্থ্যসেবা কেন্দ্রে কাজ করেন ডাক্তার উচে ব্ল্যাকস্টোক। তিনি বলেন, কয়েক সপ্তাহ ধরে দেখা যাচ্ছে, কালো ও বাদামি চামড়ার লোকজন সবচেয়ে বেশি করোনায় আক্রান্ত হচ্ছে। এদের মধ্য অধিকাংশই নানা পেশার সামনের সারির কর্মজীবী।
নিউইয়র্কের মেয়র ব্লাজিও বলছেন, করোনাভাইরাসের আক্রমণে বৈষম্যের একটি চিত্র দেখা যাচ্ছে। নিম্ন আয়ের লোকজন বা যেসব অভিবাসী গোষ্ঠীর মধ্যে চিহ্নিত স্বাস্থ্য সমস্যা রয়েছে, তারাই বেশি আক্রান্ত হচ্ছে।
নাগরিক অধিকার সংগঠন কমিটি ফর সিভিল রাইটসের নির্বাহী পরিচালক ক্রিন্সটিন ক্লার্ক ফেডারেল ও রাজ্য সরকারের কাছে এ সংক্রান্ত তথ্য অবমুক্ত করার আহ্বান জানিয়েছেন। কোন কোন অভিবাসী বা কোন বিশেষ গোষ্ঠী বেশি আক্রান্ত হচ্ছে—পরিস্থিতির কার্যকর মোকাবিলায় তা জানা জরুরি বলে তিনি মনে করেন। এমনকি হোয়াইট হাউসের সংবাদ সম্মেলনে টাস্ক ফোর্সের সদস্য ডা. অ্যান্থনি ফাউচি বলেন, মেডিকেল কমিউনিটি আগে থেকেই জানেন, কোন জাতিগোষ্ঠী বা কোন বিশেষ জনগোষ্ঠী কোন কোন অসুখে বেশি ঝুঁকিপূর্ণ। রক্তচাপ, ডায়াবেটিক, অবিসিটি, অ্যাজমা—এসব রোগ সাধারণভাবে কৃষ্ণাঙ্গ ও অভিবাসীদের মধ্যে বেশি দেখা যায়। বিস্তারিত জরিপের তথ্য না আসা পর্যন্ত এই মুহূর্তে যারা আক্রান্ত হচ্ছে, তাদের অগ্রাধিকার ভিত্তিতে চিকিৎসা দিতে হবে।
ফাউচি মনে করেন, ভাইরাসের সংস্পর্শে এসে পূর্বাপর স্বাস্থ্য সমস্যার কারণে এসব লোকজন দ্রুতই আশঙ্কাজনক পরিস্থিতিতে চলে যাচ্ছে এবং এদেরই মধ্যে মৃত্যুর হার বেরে যাচ্ছে।