আমেরিকায় অ্যালকোহলের বেচাকেনা বৃদ্ধি

করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যার দিক থেকে ইতিমধ্যে সব দেশকে ছাড়িয়ে গেছে আমেরিকা। এতে ব্যবসা-বাণিজ্যে লোকসানসহ দেখা দিচ্ছে অর্থনৈতিক মন্দাবস্থা। কিন্তু নিয়েলসন নামে একটি বাজার গবেষণা সংস্থা বলছে, আমেরিকায় করোনাভাইরাসের প্রাদুর্ভাবের সময় অ্যালকোহল জাতীয় পণ্যের বেচাকেনা অন্য যেকোনো সময়ের তুলনায় বেড়ে গেছে।
গবেষণায় বলা হচ্ছে, চলতি বছরের মার্চের শেষ সপ্তাহে অ্যালকোহল জাতীয় পণ্যের বেচাকেনা গত বছরের একই সময়ের তুলনায় প্রায় ২২ শতাংশ বেড়েছে। মার্চের শেষ সপ্তাহে এসে বেচাকেনা কিছুটা নিম্নমুখী। তার আগের সপ্তাহ অর্থাৎ মার্চের ২১ তারিখে শেষ হওয়া সপ্তাহে অ্যালকোহল জাতীয় পণ্যের বেচাকেনা বেড়েছিল প্রায় ৫৫ শতাংশ।
ভাইরাসের সংক্রমণ ঠেকাতে সব ধরনের বার ও রেস্টুরেন্টে জনসমাগম নিষিদ্ধ করা হয়। তাই অনলাইনের মাধ্যমে অ্যালকোহল জাতীয় পণ্যের বেচাকেনা বেড়েছে প্রায় ২৪৩ শতাংশ। সিএনবিসি থেকে প্রাপ্ত আরেকটি প্রতিবেদন অনুযায়ী, ২৬টি অঙ্গরাজ্যে প্রচলিত অ্যালকোহল ডেলিভারি অ্যাপ ড্রিজলির মাধ্যমে ১৬-২১ মার্চ পর্যন্ত বেচাকেনা প্রায় ৩০০ শতাংশ বেড়েছে।
বিভিন্ন গবেষণা বলছে, ভাইরাস নিয়ে উদ্বেগ দূর করতে ঘরে থাকার একঘেয়েমি, নিঃসঙ্গতা কাটাতে এবং ঘর থেকেই অফিস, ক্লাস করার সুবিধার্থে অ্যালকোহল জাতীয় পণ্যের বেচাকেনা এত বেড়েছে। টাকিলা ও বিভিন্ন ধরনের ককটেলের বেচাকেনা গত বছরের একই সময়ের চেয়ে বেড়েছে প্রায় ৭৫ শতাংশ। ওয়াইনের ৬৬ শতাংশ এবং বিয়ারের বেচাকেনা ৪২ শতাংশ বেড়েছে।
তা ছাড়া মারিজুয়ানার মতো অন্যান্য নেশাজাতীয় পণ্যেরও বেচাকেনা বেড়েছে। স্ট্যাটিস্টা নামক প্রতিষ্ঠানটির তথ্যমতে, ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে চলতি বছরের ১৬ মার্চ মারিজুয়ানার বেচাকেনা গত বছরের চেয়ে ১৫৯ শতাংশ বেড়েছে। ওয়াশিংটন ও কলোরাডো অঙ্গরাজ্যে যথাক্রমে ১০০ ও ৪৬ শতাংশ বেড়েছে।