জর্জিয়ায় সবাইকে নিরাপদে থাকার নির্দেশ

জর্জিয়ায় নভেল করোনাভাইরাস সংক্রমণের কারণে সৃষ্ট পরিস্থিতি ক্রমেই জটিল হচ্ছে। আক্রান্তের সংখ্যা বাড়ছে। সর্বশেষ তথ্যমতে, জর্জিয়ায় আক্রান্তের সংখ্যা প্রায় পাঁচ হাজার। এ অবস্থায় ভাইরাসটির বিস্তার রোধে সবাইকে নিরাপদে থাকার নির্দেশ দিয়েছে প্রশাসন।
জর্জিয়ার স্বাস্থ্য বিভাগের দেওয়া তথ্যমতে, করোনা-আক্রান্ত হয়ে বিভিন্ন হাসপাতালে চিকিৎসাধীন রয়েছে এক হাজারের বেশি মানুষ। এরই মধ্যে অঙ্গরাজ্যটিতে মৃতের সংখ্যা এক হাজার ছাড়িয়ে গেছে।
অঙ্গরাজ্যের গভর্নর ব্রায়ান কেম্প এ সম্পর্কিত এক নির্বাহী আদেশের মাধ্যমে নাগরিকদের নিরাপদ আশ্রয়স্থলে থাকার নির্দেশ দিয়েছেন। একই সঙ্গে কিন্ডারগার্টেন থেকে ১২ গ্রেড পর্যন্ত স্কুলকে স্কুল বছরের বাকি সময় বন্ধ রাখার নির্দেশ দিয়েছেন। এই আদেশ আজ শুক্রবার থেকে কার্যকর হবে।
করোনাভাইরাস সম্পর্কিত সাম্প্রতিকতম তথ্য তুলে ধরে গভর্নর ব্রায়ান কেম্প বলেন, স্কুল বন্ধের সময় অনলাইনে পড়াশোনা চলবে। ইউনিভার্সিটি সিস্টেম অব জর্জিয়া ও টেকনিক্যাল কলেজ সিস্টেমটি এরই মধ্যে শিক্ষার্থীদের জন্য অনলাইন শিক্ষা কার্যক্রম চালু করেছে।
আদেশ অনুসারে, বাসিন্দারা নিজের, তাদের পরিবার, তাদের অংশীদার বা পোষা প্রাণীর স্বাস্থ্য এবং সুরক্ষা নিশ্চিত করতে প্রয়োজনীয় কার্যক্রমের জন্য বাড়ি ত্যাগ করতে পারবেন। হাঁটাচলা বা দৌড়ানোর মতো আউটডোর ক্রিয়াকলাপ সামাজিক দূরত্ব বজায় রেখে করতে পারবেন।
মুদি দোকান, ফার্মাসিস্ট ও রেস্তোরাঁগুলো শুধু ডেলিভারির জন্য খোলা থাকবে। আর দোকানে কোনো গ্রাহক এলে, তাদের অবশ্যই ন্যূনতম
ছয় ফুট দূরত্ব বজায় রাখার নীতি মেনে চলতে হবে।