স্বাস্থ্যবিমা না থাকলেও হাসপাতালে ফ্রি চিকিৎসা মিলবে

আমেরিকান কংগ্রেসে ইতিমধ্যেই কোভিড-১৯ প্রণোদনা বিল পাস করেছে। প্রেসিডেন্টও এই বিলে সই করেছেন। এই প্রণোদনা তহবিল থেকে মেডিকেইডের মাধ্যমে বিমাহীনদের জন্য বিনা মূল্যে করোনাভাইরাস পরীক্ষার সুযোগ থাকছে। এ জন্য হাসপাতালে অতিরিক্ত তহবিল সরবরাহ করা হবে। মূলত যাদের কোন হেলথ ইনস্যুরেন্স বা স্বাস্থ্যবিমা নেই, তাদেরও সরকারি চিকিৎসা সেবার আওতায় আনার লক্ষ্যে এই তহবিল দেওয়া হয়েছে। 

আমেরিকায় অনেক মানুষ আছে, যাদের কোন স্বাস্থ্যবিমা নেই। তাদের অনেকেই করোনাভাইরাসে আক্রান্তের লক্ষণ নিয়ে বাসায় বসে আছে। তাদের সবার জানা দরকার, মহামারির এই সময়ে হাসপাতালে বিনা মূল্যে চিকিৎসা দেওয়া হবে এবং সুস্থ হয়ে বাসায় ফিরে আসলেও কোন বিল আসবে না।
কংগ্রেস যদিও পরিষ্কার করে কোভিড-১৯-এর চিকিৎসা বা বিমাহীনদের জন্য হেলথ কভারেজের কোনো অর্থ বরাদ্দ দিয়েছে কিনা, তা বলেনি। তবে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প হাসপাতাল ও অন্যান্য স্বাস্থ্যসেবা সংস্থাগুলোর জন্য নতুন ১০০ বিলিয়ন ডলার তহবিল ব্যবহার করে বিমাহীনদের চিকিৎসা দিতে বলেছেন। এই অর্থ তিনি হাসপাতালগুলোকে দেওয়ারও তাঁর সদিচ্ছার কথা জানিয়েছেন।
তৃতীয় হেলথ স্টিমুলাস বা স্বাস্থ্য উদ্দীপনা প্যাকেজটি মূলত করোনভাইরাসে সহায়তা, ত্রাণ ও অর্থনৈতিক সুরক্ষা দেওয়ার জন্যই যাকে কেয়ারস আইন বলা হচ্ছে। স্বাস্থ্য ও মানবসেবার ওপর তাৎপর্যপূর্ণ বিবেচনায় রেখে এই কেয়ার আইন দিয়ে কীভাবে তহবিল বিতরণ করা হবে, সে সম্পর্কে বিশদ বিবরণ দেওয়া আছে।
বিমা না থাকা রোগীদের চিকিৎসা ব্যয় বহনের জন্য নতুন নীতিমালার কয়েকটি সুনির্দিষ্ট বিবরণী প্রকাশ করা হয়েছে। তবে হাসপাতাল প্রশাসনের কর্মকর্তারা বলেছেন, হাসপাতালগুলোকে মেডিকেয়ার রেটে বিল পরিশোধ করা হবে, যা বেসরকারি বিমা প্রদানকারীদের প্রদত্ত দামের তুলনায় যথেষ্ট কম। স্বাস্থ্যবিমা নেই বলে কোভিড-১৯ লক্ষণ নিয়ে বাসায় বসে না থেকে হাসপাতাল আসতে দ্বিধাবোধ করবেন না।