প্রণোদনা আগামী সপ্তাহ থেকে চেক দেওয়া শুরু

করোনাভাইরাসের কারণে আমেরিকাজুড়ে নজিরবিহীন অচলাবস্থা সৃষ্টি হয়েছে। বেকার হয়ে গেছেন ৭০ লাখের বেশি আমেরিকান। ব্যবসা–বাণিজ্য ও শিল্পপ্রতিষ্ঠানে স্থবির অবস্থা। এ অবস্থায় নাগরিকদের সহযোগিতায় ২ ট্রিলিয়ন মার্কিন ডলার সহায়তা প্যাকেজ ঘোষণা করেছে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প প্রশাসন। পরিবারপ্রতি আর্থিক সহায়তার কথা জানিয়েছে প্রশাসন। এপ্রিল মাসের প্রথম সপ্তাহ থেকে সহায়তার চেক সব পরিবারের কাছে পৌঁছে দেওয়া হবে বলে ঘোষণা দিয়েছিল প্রশাসন।
আমেরিকার জাতীয় অর্থনৈতিক কাউন্সিলের পরিচালক ল্যারি কুডলোর সেই সুসংবাদই দিয়েছেন নাগরিকদের। বলেছেন, আসছে সপ্তাহের মধ্যেই প্রথম অনুদান নাগরিকেরা পেতে শুরু করবেন। অনুমান করা হচ্ছে, ১৭৫ মিলিয়ন আমেরিকান প্রণোদনা প্যাকেজের চেক পাবে। আমেরিকার ইতিহাসে নাগরিকদের জন্য এমন কোন রাষ্ট্রীয় সহযোগিতা এর আগে কখনো করা হয়নি। 

প্রতি করদাতা বা অনুদানের যোগ্য লোকজন এককভাবে ১ হাজার ২০০ ডলার, দম্পতি ২ হাজার ৪০০ ডলার এবং প্রতি শিশুর জন্য অতিরিক্ত ৫০০ ডলার করে পাবেন।
ইতিমধ্যে করোনার কারণে অনেকে কর্মহীন হয়েছেন, অনেকের কাজ থাকলেও কর্মঘণ্টা হ্রাস পেয়েছে। এই চেক প্রদানের উদ্দেশ্য হল, অর্থের চ্যালেঞ্জ ও করোনাভাইরাস প্রাদুর্ভাব নিয়ন্ত্রণে লকডাউন কার্যকরে সহায়তা করা।
কুডলো বলেছেন, ট্রেজারি ও আইআরএসের চেকগুলো সম্ভবত এই সপ্তাহের প্রথম দিকে, সম্ভবত আগামী সপ্তাহের শুরুতে সবাই চেক পেতে শুরু করবে।
কুডলো আরও বলেন, ত্রাণ কর্মসূচির আবেদনের সময় ছোট্ট ব্যবসায়ীরা যে সমস্যায় পড়েছিল, তা দ্রুত কার্যকর হবে। তারল্য সংকট কাটিয়ে উঠতে নগদ অর্থ সহায়তা দিয়ে ক্ষুদ্র ব্যবসায়ীদের ক্ষতি কাটিয়ে তোলার চেষ্টা করা হচ্ছে, শ্রমশক্তিকে প্রকৃত ব্যবসার সঙ্গে সংযুক্ত রাখার চেষ্টা কো হচ্ছে।
অনেক আমেরিকান শিগগিরই তাদের চেকগুলো গ্রহণ করা শুরু করবে। তবে কিছু কিছু মানুষের ক্ষেত্রে কয়েক মাস সময় লাগতে পারে, কারণ তাদের নিজস্ব বার্ষিক ইনকাম ট্যাক্স ফাইল এবং ব্যাংকিং তথ্যর ওপর এটি নির্ভর করবে।
ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মানচিন গত বৃহস্পতিবার হোয়াইট হাউজের ব্রিফিংয়ে বলেছিলেন, ‘যেসব আমেরিকান সরাসরি আমানতের জন্য সাইন আপ করেছে, তারা দুই সপ্তাহের মধ্যে তাদের বেতন পাবে। আমাদের কাছে যদি আপনার তথ্য না থাকে, তবে আপনার কাছে একটি সাধারণ ওয়েবপোর্টাল রয়েছে, আপনি এটি আপলোড করবেন।’
সর্বশেষ ট্যাক্সের অর্থ ফেরত পান বা না পান, এই চেকের পেমেন্টগুলো সরাসরি আপনার অ্যাকাউন্টে জমা হবে। আইআরএস অনুসারে, পোর্টালটি সেট আপ হয়ে গেলে আপনি অনলাইনে আপনার ব্যাংকিংয়ের মাধ্যমে জানতে পারবেন।
ব্যাংকিংয়ের তথ্য না থাকলে চেকগুলো ডাকযোগে পাঠানো হবে। এই চেকগুলো আমেরিকানদের পেতে বেশি সময় নিতে পারে। ২০১৮ সালের ফেডারেল রিজার্ভের প্রতিবেদনে বলা হয়েছে, আমেরিকায় প্রাপ্ত বয়স্কদের প্রায় ৬ শতাংশ বা প্রায় ১২ মিলিয়ন নাগরিকের চেক বা অন্য কোন ব্যাংক অ্যাকাউন্ট নেই।
হোয়াইট হাউস ও কংগ্রেসের দুই কক্ষে আমেরিকার ইতিহাসের সবচেয়ে বড় নাগরিক সহযোগিতার সমঝোতা হয়েছে। সর্বশেষ ২৫ মার্চ সিনেটে ২ ট্রিলিয়ন ডলারের বিল পাশ হওয়া এই নাগরিক সহযোগিতা মানুষের হাতে খুব শিগগিরই পৌঁছে যাবে। কর্মহীন মানুষ, কোম্পানি ও বিভিন্ন রাজ্য সরকার এই সহযোগিতা তহবিল থেকে অর্থ পাবে।