জনগণকে সঠিক তথ্য না দেওয়াই হবে মারাত্মক ভুল: ওবামা

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবাম। রয়টার্স ফাইল ছবি
সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবাম। রয়টার্স ফাইল ছবি

সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্যের গভর্নরদের সঙ্গে এক কনফারেন্সে বলেছেন, ‘জনগণকে সঠিক তথ্য না দেওয়াই হবে আমাদের জন্য মারাত্মক ভুল।’ করোনার এই মহাসংকটকালে সহানুভূতির সঙ্গে জনগণের কাছে সত্য তুলে ধরার জন্য আহ্বান জানিয়েছেন ওবামা।

নিউইয়র্ক শোকে মুহ্যমান
করোনাভাইরাসে ২৪ ঘণ্টায় নতুন ৮০০ জনের মৃত্যুর ঘটনায় নিউইয়র্ক শোকে মুহ্যমান। অঙ্গরাজ্যে মোট মৃত্যুর সংখ্যা ৭ হাজার ছাড়িয়ে গেছে। অঙ্গরাজ্যের পতাকা অর্ধনমিত। জীবন-মৃত্যুর সঙ্গে লড়ছে হাজারো মানুষ।
টানা তিন দিনে হাসপাতালে ভর্তির সংখ্যা কমেছে। মৃত্যুর সংখ্যা বাড়লেও রোগী ভর্তির সংখ্যা কমায় একটা আশাবাদ তৈরি হয়েছে।

কী হবে কেউ জানে না
নিউইয়র্ক অঙ্গরাজ্যের গভর্নর সতর্ক করেছেন, ‘পরিস্থিতি বেশি নাজুক হলে সামাল দেওয়ার সামর্থ্য আমাদের নেই।’
১৯১৮ সালের স্প্যানিশ ফ্লু তিন দফা আক্রমণ চালিয়েছিল উল্লেখ করে গভর্নর কুমো বলেছেন, ‘করোনাভাইরাসের এক দফা আক্রমণ আমরা দেখছি। এর পরবর্তী ধাপ কী হবে, আমরা কেউ জানি না।’ সামাজিক দূরত্ব কঠোরভাবে মেনে চলার জন্য গভর্নর আবারও আহ্বান জানিয়েছেন।

ব্যাপক টেস্ট সম্ভব নয়
দেশের সর্বত্র করোনাভাইরাস টেস্ট ব্যাপকভাবে করা সম্ভব নয় বলে মন্তব্য করেছেন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। মে মাসের প্রথম সপ্তাহ থেকে করোনা পরিস্থিতির উন্নতি হবে বলে তিনি আশা প্রকাশ করছেন।

বাংলাদেশি মানুষের মৃত্যু এক শর কাছে
যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে বাংলাদেশিদের মৃত্যুর সংখ্যা প্রায় এক শর কাছাকাছি পৌঁছে গেছে। ৯ এপ্রিল আরও চারজন প্রবাসীর মৃত্যুর তথ্য পাওয়া গেছে। এই সংখ্যা যোগ করলে যুক্তরাষ্ট্রে বাংলাদেশিদের মৃত্যুর সংখ্যা দাঁড়ায় ৯৫। এই পরিসংখ্যানই যে একদম সঠিক, বর্তমান বাস্তবতায় তা নিশ্চিত করে বলার উপায় নেই।
দুজন চিকিৎসকসহ নিউইয়র্কে বাংলাদেশি কমিউনিটির গুরুত্বপূর্ণ লোকজনের মৃত্যু, স্বজন হারানো ব্যক্তিদের কান্না প্রত্যেক প্রবাসীকে বেদনাবিধুর করে তুলেছে।

ফিউনারেলে বুকিং মিলছে না
করোনা সংকটের কারণে নিউইয়র্কে চার শতাধিক ফিউনারেল হোমে বুকিং পাওয়া যাচ্ছে না। ম্যানহাটানের পার্ক স্লোপ এলাকার এক ফিউনারেল হোমের পরিচালক জানিয়েছেন, স্বাভাবিক সময়ে সপ্তাহে তাঁরা সর্বোচ্চ দুটি ফিউনারেলের ব্যবস্থা করতেন। এ সপ্তাহে তাঁদের করতে হচ্ছে ৩০টি। এই ফিউনারেল হোম আগামী দুই মাস কোনো বুকিং নিতে পারছে না। কারণ, লাশ রাখার জায়গা নেই।
মৃত ব্যক্তিদের নগরের এক পাশে অবস্থিত হার্ট আইল্যান্ডে গণকবর দেওয়া শুরু হয়েছে।
বাংলাদেশি প্রবাসীদের সাহায্যার্থে কমিউনিটির সংগঠনগুলো এগিয়ে এসেছে। নিউইয়র্কের বাংলাদেশ সোসাইটি, জামাইকা মুসলিম সোসাইটি, পার্চেস্টার জামে মসজিদসহ অন্যান্য কমিউনিটি সংগঠন ও ব্যক্তিবিশেষ প্রবাসীদের সংকটের এই সময়ে সর্বোচ্চ প্রয়াস নিয়ে কাজ করছে।

বেকার ভাতার আবেদন ৮ লাখ
তিন সপ্তাহ ধরে লোকজন ঘরে বসা। তাঁরা কর্মহীন। নিউইয়র্কে বেকার ভাতা পাওয়ার জন্য আবেদন করার তিন দিনের মধ্যে শ্রম বিভাগ ফোন করবে। এ জন্য এক হাজার কল সেন্টার কাজ শুরু করেছে। নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো ৯ এপ্রিল এক প্রেস ব্রিফিংয়ে এ কথা জানিয়েছেন। এ পর্যন্ত ৮ লাখ ১০ হাজার জন বেকার ভাতার আবেদন করেছেন। এর মধ্যে ৬ লাখের আবেদন প্রক্রিয়াধীন।

ভেন্টিলেটর
নিউইয়র্ক নগরের স্বাস্থ্য বিভাগ জানিয়েছে, করোনায় আক্রান্ত যেসব রোগীর বেঁচে থাকার সম্ভাবনা কম, তাদের ৮০ ভাগই ভেন্টিলেটর লাগানোর পর মারা যাচ্ছে। হাসপাতালগুলোতে কিছু চিকিৎসক রোগীদের বাঁচানোর জন্য ভেন্টিলেটর লাগানোর পর দেখেন যে বেশির ভাগ মারা যাচ্ছে বিভিন্ন রোগের কারণে।

আন্তর্জাতিক বার্তা সংস্থার প্রতিবেদনে বলা হয়েছে, ভেন্টিলেটর লাগানোর পর রোগীর মৃত্যুর সংখ্যা যুক্তরাজ্য, চীন এমনকি যুক্তরাষ্ট্রের অন্য অঙ্গরাজ্যগুলোর থেকেও নিউইয়র্কে বেশি।

ওয়াশিংটন ইউনিভার্সিটির ক্রিটিক্যাল কেয়ার স্পেশালিস্ট ডা. টিফেনি বলেন, যেসব রোগীর ফুসফুস ইতিমধ্যে ক্ষতিগ্রস্ত, তাঁদের ভেন্টিলেটর লাগানোর পর অবস্থা আরও খারাপের দিক যায়। ভেন্টিলেটর নিজেই ফুসফুসের টিস্যুকে নষ্ট করে ফেলায় রোগী আর বাঁচতে পারেন না।

পালমোনারি ক্রিটিক্যাল কেয়ারের চিকিৎসক নেগিন হাজিজাদেও বলেছেন, ভেন্টিলেটর নিউমোনিয়ার রোগীদের জন্য ভালোভাবে কাজ করেছে। তবে করোনাভাইরাস রোগীদের জন্য সেটা কাজ করছে না।

নেগিন হাজিজাদে বলেন, তাঁর হাসপাতালের বেশির ভাগ করোনভাইরাস রোগী, যাঁদের ভেন্টিলেটর লাগানো হয়েছিল, তাঁদের আরোগ্য হয়নি। করোনাভাইরাস ফ্লুর মতো অনেক বেশি ক্ষতি করে।

নিউইয়র্ক অঙ্গরাজ্যের স্বাস্থ্য কমিশনার হাওয়ার্ড জুকার বুধবার বলেছেন, ‘রোগীদের ভেন্টিলেটর ব্যবহারের আগে আমরা অন্য উপায় খোঁজার চেষ্টা করেছি।’