করোনা চিকিৎসায় অদ্ভুত প্রস্তাব ট্রাম্পের

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

করোনাভাইরাস রোধে নতুন এক পদ্ধতি প্রয়োগের প্রস্তাব করেছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। তিনি করোনাভাইরাসের কারণে সৃষ্ট কোভিড ১৯ রোগে আক্রান্ত রোগীদের জীবানুনাশক রাসায়নিক তরল দিয়ে চিকিৎসার প্রস্তাব দিয়েছেন। খবর এএফপির।

যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসে সংক্রমিত হয়ে মারা যাওয়া রোগীর সংখ্যা ৫০ হাজার ছাড়িয়েছে। শুক্রবার করোনাভাইরাসের ভ্যাকসিন ও এর কারণে সৃষ্ট রোগের চিকিৎসায় কার্যকর ওষুধ আবিষ্কারে বৈশ্বিক উদ্যোগের কথা জানান টেড্রস অ্যাহানম গেব্রেইয়েসুস।

যুক্তরাষ্ট্র জানিয়ে দিয়েছে যে ওষুধ ও ভ্যাকসিন তৈরির বৈশ্বিক এ উদ্যোগে শামিল হচ্ছে না তারা। কিছু দিন আগে বিশ্ব স্বাস্থ্য সংস্থার তহবিলে মার্কিন অনুদান বন্ধের ঘোষণা দিয়েছিলেন দেশটির প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এ ক্ষেত্রে অভিযোগ ছিল, নতুন করোনাভাইরাসের বিস্তার রোধে বিশ্ব স্বাস্থ্য সংস্থা ব্যর্থ।

ট্রাম্প বলেন, করোনা রোগীদের চিকিৎসা দিতে শিল্প প্রতিষ্ঠানের ক্লিনজার (পরিচ্ছন্নতার কাজে ব্যবহৃত) ব্যবহার করা যেতে পারে। তিনি বলেন, এমন কোনো উপায় কি আছে এটি আমরা ইনজেকশন অথবা পরিষ্কারের কাজে ব্যবহার করে রোগীদের চিকিৎসা দিতে পারি? টিভিতে এক ব্রিফিংয়ে ট্রাম্প এমন অদ্ভুত প্রস্তাব দেন।তাঁর এমন প্রস্তাব নিয়ে ব্যাপক বিতর্ক তৈরি হয়।

এমন বিপজ্জনক প্রস্তাব দেওয়ার পরে ট্রাম্প অবশ্য বলেন, তিনি ব্যঙ্গ করে এমন কথা বলেছেন।

আজ শনিবার বেলা সাড়ে ১১ টা পর্যন্ত জনস হপকিন্স ইউনিভার্সিটির তথ্য অনুসারে, বিশ্বে করোনাভাইরাসে সংক্রমিত রোগী ২৭ লাখ ৯ হাজার ৯৮৬ জন। মৃতের সংখ্যা দুই লাখের কাছাকাছি।