করোনার মধ্যেও মাংস উৎপাদন চালু রাখবেন ট্রাম্প

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: রয়টার্স

মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চাইছেন করোনাভাইরাস পরিস্থিতিতেও মাংস উৎপাদন যেন থেমে না থাকে। যুক্তরাষ্ট্রে খাদ্য সরবরাহ নিশ্চিত করতে তিনি নির্বাহী আদেশে সই করতে যাচ্ছেন। এতে মাংস প্যাকেটজাত করার কারখানা খোলা রাখতে বাধ্য থাকবে প্রতিষ্ঠানগুলো।


হোয়াইট হাউস এক বিবৃতিতে বলেছে, 'প্রেসিডেন্ট ট্রাম্প আমেরিকান জনগণকে গরুর মাংস, পর্ক ও পোলট্রির সরবরাহ নিশ্চিত করার জন্য একটি নির্বাহী আদেশে স্বাক্ষর করছেন ।'


আদেশের অধীনে আমেরিকার মাংস প্রক্রিয়াজাতকরণের সঙ্গে যুক্ত প্রতিষ্ঠানগুলোর কার্যক্রম চালিয়ে যাওয়ার বিষয়টি নিশ্চিত করা হবে। এ জন্য কৃষি বিভাগকে নির্দেশ দেওয়া হয়েছে।


বিবৃতিতে যোগ করা হয়েছে, মাংস প্রক্রিয়াজাত করার প্রতিষ্ঠানগুলো করোনাকালে স্বাস্থ্য ও সুরক্ষার বিষয়ে সিডিসির নির্দেশাবলী পুরোপুরি মেনে চলবে। এর আগে ট্রাম্প নিজেই এ ধরনের একটি আদেশের কথা বলেছিলেন, তবে তখন বিস্তারিত বলেননি।


যুক্তরাষ্ট্রে যেসব স্থানে পশু জবাই ও মাংস প্রক্রিয়াজাত করা হয়, সেগুলো দীর্ঘদিন ধরেই নিরাপত্তা ও পরিচ্ছন্নতা বিষয়ক সমস্যায় ভুগছে। করোনাভাইরাস সতর্কতার মুখে ও কাজের জায়গার স্বল্পতার কারণে অনেক সরবরাহকারী ব্যবসা বন্ধ করে দিয়েছে। যুক্তরাষ্ট্রের স্টোরগুলোতে মাংসের স্বল্পতা দেখা দেবে ভেবে ডিফেনস প্রডাকশন আইন অনুযায়ী উৎপাদন চালু রাখার নির্দেশ দিতে যাচ্ছেন।


মাংস প্রক্রিয়াজাতকরণ ইউনিয়ন ইউনাইটেড ফুড অ্যান্ড কমার্শিয়াল ওয়ার্কার্স ইন্টারন্যাশনাল ইউনিয়ন (ইউএফসিডব্লিউ) আরও বেশি নিরাপত্তা দেওয়ার দাবি করেছে।