যৌন হয়রানির অভিযোগ নিয়ে মুখ খুললেন বাইডেন

যৌন হয়রানির অভিযোগ অস্বীকার করেছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: এএফপি
যৌন হয়রানির অভিযোগ অস্বীকার করেছেন সাবেক ভাইস প্রেসিডেন্ট জো বাইডেন। ছবি: এএফপি

পরবর্তী মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে সম্ভাব্য প্রার্থী জো বাইডেন গতকাল শুক্রবার সাবেক সহযোগীকে যৌন হয়রানি করার অভিযোগ অস্বীকার করেছেন। তিনি বলেন, অভিযোগের ওই ঘটনা ২৭ বছর আগের। এমন কিছু কখনো ঘটেনি।

এএফপির খবরে জানানো হয়, সিনেট অফিসের সাবেক কর্মী টারা রিড বাইডেনের বিরুদ্ধে যৌন হয়রানির অভিযোগ তোলেন। এক বিবৃতিতে বাইডেন বলেন, তাঁরা সত্য বলছে না। এ রকম ঘটনা কখনো ঘটেনি।

৭৭ বছরের বাইডেন বলেন, রিড সে সময় তাঁর কার্যালয়ের সাবেক জ্যেষ্ঠ কর্মী ছিলেন। গত মার্চ মাসে রিড অভিযোগ করেন, সিনেটর বাইডেন ১৯৯৩ সালে ক্যাপিটল হিলের করিডরে তাঁকে যৌন হয়রানি করেছিলেন। সে সময় রিডের বয়স ছিল ২৯ বছর। রিড এখন ৫৬ বছরে।

২০১৯ সালের শুরুতে বাইডেন যখন প্রেসিডেন্ট নির্বাচনে প্রতিদ্বন্দিতার প্রস্তুতি নিচ্ছেন, তখন রিড বলেন, বাইডেন বেশ কয়েকজন নারীকে যৌন হয়রানি করেছেন। এর মধ্যে তিনিও শিকার হন। বাইডেনের আচরণে নারীরা অস্বস্তিবোধ করতেন। এপ্রিলের শুরুতে রিড ওয়াশিংটন পুলিশের কাছে যৌন হয়রানির অভিযোগ করেন। তবে সেখানে তিনি বাইডেনের নাম উল্লেখ করেননি। বাইডেন যুক্তরাষ্ট্রের টিভি চ্যানেল এমএসএনবিসির মর্নিং শোতে বলেন, 'এটা সত্য নয়। আমি দ্ব্যর্থহীনভাবে বলছি, এমন ঘটনা কখনো ঘটেনি। আমি জানি না ২৭ বছর পর কেন এসব কথা উঠছে। কিন্তু আমি তাঁর উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তুলতে চাই না। আমি তাঁকে আক্রমণও করতে চাই না।'

বাইডেন জোর দিয়ে বলেন, ঘটনা যাচাই করে দেখার বিষয়টি বলার অধিকার আছে আমার। প্রেসিডেন্ট নির্বাচনে বাইডেনের মুখোমুখি হতে পারেন ডোনাল্ড ট্রাম্প। তিনি এ ব্যাপারে বাইডেনকে বলেন, তাঁকে এসব অভিযোগের মুখোমুখি হতে হবে। প্রেসিডেন্ট হওয়ার আগে তিনি নিজেও এমন অনেক ফালতু অভিযোগের সম্মুখীন হয়েছেন।