যুক্তরাষ্ট্রে প্রতি ৫ শিশুর ১ জনের পর্যাপ্ত খাবার নেই

প্রতীকী ছবি
প্রতীকী ছবি

করোনার এই দুঃসময়ে যুক্তরাষ্ট্রে প্রতি ৫ জনে একজন শিশু পর্যাপ্ত খাবার পাচ্ছে না। থাদ্য নিরাপত্তার সংকট বাড়তে থাকায় পরিবারের সদস্যদের সঙ্গে তারাও দুর্ভোগ পোহাচ্ছে। নতুন সমীক্ষায় এমন তথ্য পাওয়া গেছে। 

ইউএস নিউজের খবরে জানা যায়, এপ্রিল মাসের শেষ দিকে ব্রুকিংস ইন্সটিটিউট পরিচালিত জরিপে দেখা যায়, ১২ বছরের কমবয়সী সন্তান আছে —এমন ১৭ দশমিক ৪ ভাগ মা  বলেছেন, করোনা প্রাদুর্ভাবের সময় থেকে তাঁদের সন্তানেরা পর্যাপ্ত খাবার পাচ্ছে না। কারণ, তাঁরা এই খাবারের জোগান দিতে পারছেন না। ২০০৮ সালের মন্দার তুলনায়  এই হার তিনগুণ বেশি।

অনেক বাড়িতেই পূর্ণ বয়সী মানুষ একবেলা বা দুইবেলার খাবার খাচ্ছেন না। করোনার প্রভাব নিয়ে পরিচালিত ব্রুকিংস ইন্সটিটিউশনের  জরিপ বলছে , শিকাগো বিশ্ববিদ্যালয়ে এনওআরসি জরিপে দেখেছে, ৩৫ ভাগ বাড়িতে মানুষ জানিয়েছেন তাঁদের কেনা খাবার শেষ হতে চলেছে।  আরও খাবার কেনার মতো অর্থ তাঁদের কাছে নেই। ২০১৮ সালের তুলনায় এই হার ২০ ভাগ বেশি।

১২ বছরের নিচে সন্তান আছে—এমন মায়েরা জানান, খাবারের সংকট ৪০ ভাগের বেশি বেড়েছে। সমীক্ষার তথ্য অনুসারে, এই হার ২০১৮ সালের চেয়ে ২৫ শতাংশ বেশি।  আর ২০০৮ সালের চেয়ে দ্বিগুণ বেশি। প্রায় ২৩ শতাংশ বাড়িতে খাবারের সংকট তৈরি হয়েছে। ২০১৮ সালে ১১ শতাংশ বাড়িতে এই সংকট ছিল।

ডেমোক্র্যাটরা আর্থিক মন্দার সময় খাবারের জন্য ১৫ শতাংশ তহবিল বাড়ানোর দাবি জানান। তবে রিপাবলিকানরা বলছেন খাবার পর্যাপ্ত আছে। এরপরই নতুন গবেষণায় এ তথ্য জানা গেল।