মিশিগানে 'স্টে হোম' আদেশের মেয়াদ ২৮ মে পর্যন্ত বাড়ল

আমেরিকার শিকাগো অঙ্গরাজ্যের গভর্নর গ্রিচেন হুইটমার। ছবি: রয়টার্স
আমেরিকার শিকাগো অঙ্গরাজ্যের গভর্নর গ্রিচেন হুইটমার। ছবি: রয়টার্স

আমেরিকার মিশিগান অঙ্গরাজ্যে করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুর সংখ্যা বেড়েছে। তবে নতুন আক্রান্তের সংখ্যা কমেছে। এ অবস্থায় মিশিগান অঙ্গরাজ্যের কর্তৃপক্ষ ‘স্টে হোম’ আদেশটির মেয়াদ ২৮ মে পর্যন্ত বাড়িয়েছে। গতকাল বৃহস্পতিবার মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমার এ ঘোষণা দেন।

মিশিগান অঙ্গরাজ্য কর্তৃপক্ষ জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় করোনায় মারা গেছেন ৯৩ জন এবং আক্রান্ত হয়েছেন ৫৯২ জন। আগের দিন ৬ মে মৃত্যুর সংখ্যা ছিল ৭১ ও আক্রান্তের সংখ্যা ৬৫৭। গত ২১ এপ্রিল অঙ্গরাজ্যটিতে করোনায় আক্রান্ত হয়ে ২৩২ জন মারা যান, যা ছিল এক দিনে সর্বোচ্চ। মিশিগানে এ পর্যন্ত করোনায় সংক্রমিত হয়ে মারা গেছেন ৪ হাজার ৩৪৩ জন এবং আক্রান্ত হন ৪৫ হাজার ৬৪৬ জন। গত এক মাসে মিশিগানে করোনায় আক্রান্ত ১৫ হাজার ৬৫৯ জন ব্যক্তি সুস্থ হয়েছেন।

এ অবস্থায় মিশিগানের গভর্নর গ্রিচেন হুইটমার গতকাল বৃহস্পতিবার এক ঘোষণায় অঙ্গরাজ্যটি পুরোপুরি চালু করার পরিকল্পনায় ছয়টি ধাপের কথা বলেছেন। পর্যায়ক্রমে সবকিছুই খুলে দেওয়া হবে বলে তিনি জানান। এ ছাড়া একই ঘোষণায় তিনি অঙ্গরাজ্যে ‘স্টে হোম’ আদেশটি ২৮ মে পর্যন্ত বর্ধিত করার কথা জানান।

উল্লেখ্য, মিশিগানে ২৮ মে পর্যন্ত ‘জরুরি অবস্থা’ আইনটিও জারি রয়েছে। তিনি আরও বলেন, পৃথিবীর সবচেয়ে বড় গাড়ি নির্মাতা প্রতিষ্ঠান ফোর্ড, জেনারেল মোটরস ও ফিয়াট ক্রাইসলার আগামী সপ্তাহে খুলছে। উৎপাদন শ্রমিকেরা ১১ মে তাঁদের কাজে ফিরতে পারবেন বলে তিনি জানান। তবে শ্রমিকদের করোনাভাইরাস থেকে সুরক্ষার জন্য উৎপাদনকারী প্রতিষ্ঠানগুলো যেন প্রবেশের সময় স্ক্যানিং, করোনার লক্ষণগুলোর সংক্ষিপ্ত প্রশ্নপত্র, নো টাচ থার্মোমিটার ব্যবহার করে, সে নির্দেশনাও দেওয়া হয়েছে।

একই সঙ্গে ব্যক্তিগত ভ্রমণ ও যেকোনো ট্যুর অপারেটরের কার্যক্রম স্থগিত রাখা হবে। এদিকে ফিয়াট ও ক্রাইসলারের সিইও আশা প্রকাশ করেন যে আগামী তিন সপ্তাহের মধ্যে তাঁদের উত্তর আমেরিকার সবগুলো প্ল্যান্ট পুনরায় খোলা হবে। ফোর্ড মোটর কোম্পানি ১৮ মে থেকে তাদের প্ল্যান্টগুলো পুনরায় খোলা হবে বলে জানিয়েছে। জেনারেল মোটরসের মুখপাত্র জিম কেইন জানান, ১৮ মে থেকে তাঁদের প্ল্যান্টগুলো খোলা হবে।

এদিকে গতকাল ডেট্রয়েটের মেয়র মাইক ডুগান জানান, করোনাভাইরাসের ভয়াবহ প্রাদুর্ভাবের জন্য ডেট্রয়েট ডাউনটাউনে টিসিএফ সেন্টারে যে ১ হাজার শয্যাবিশিষ্ট অস্থায়ী হাসপাতালটি তৈরি করা হয়েছিল, তা সরকারিভাবে বন্ধ ষোষণা করা হয়েছে। অন্যদিকে আমেরিকার সবচেয়ে জনপ্রিয় খেলা ফুটবল করোনার জন্য দীর্ঘদিন বন্ধ থাকার পর আবার মাঠে গড়াচ্ছে। ডেট্রয়েট লায়ন্স তাদের খেলার সময়সূচি ঘোষণা করেছে একই দিনে। ১৩ সেপ্টেম্বর তাদের প্রথম খেলা শিকাগো বিয়ার্সের বিরুদ্ধে।