লকডাউনে এইচআইভি থেকে সাবধান

যুক্তরাষ্ট্রে বিনামূল্যে এইচআইভি পরীক্ষা করাচ্ছেন এক ব্যক্তি। এএফপি ফাইল ছবি
যুক্তরাষ্ট্রে বিনামূল্যে এইচআইভি পরীক্ষা করাচ্ছেন এক ব্যক্তি। এএফপি ফাইল ছবি

বিপদের ওপর বিপদ। করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে দেশে দেশে লকডাউন কৌশল নেওয়া হয়েছে। এই কৌশল কাজও দিচ্ছে। কিন্তু লকডাউনের কারণে আরেক প্রাণঘাতী ব্যাধি এইচআইভি/এইডসের বিস্তার ঘটতে পারে বলে স্বাস্থ্য বিশেষজ্ঞরা সতর্ক করেছেন। মঙ্গলবার বার্তা সংস্থা এএফপির প্রতিবেদনে এই তথ্য জানানো হয়।

এপ্রিল মাসের শুরুর দিকে যুক্তরাষ্ট্রের ইমোরি বিশ্ববিদ্যালয়ের মহামারি বিশেষজ্ঞ ট্রাভিস সানচেজ একটি অনলাইন জরিপ করেন। তিনি প্রায় ১ হাজার পুরুষের ওপর জরিপটি করেন। জরিপে অংশ নেওয়া এই পুরুষেরা সমকামী।

জরিপে অংশ নেওয়া ব্যক্তিদের মধ্যে অন্তত অর্ধেক পুরুষ জানান, উদ্ভূত পরিস্থিতিতে তাঁদের যৌনসঙ্গী কমে গেছে। তা ছাড়া যৌনসঙ্গী ভাড়া করার হুক-আপ অ্যাপের ব্যবহারও কমেছে।

জরিপে উঠে আসা এসব তথ্যের ভিত্তিতে মনে হতে পারে, এইচআইভি/এইডসের সংক্রমণ কমবে। কিন্তু জরিপের আরেকটি তথ্য ভয়ংকর দিক সামনে এনেছে।

জরিপে অংশ নেওয়া এক–চতুর্থাংশ পুরুষ জানিয়েছেন, তাঁরা যৌনবাহিত রোগের পরীক্ষা করার ক্ষেত্রে সমস্যায় পড়েছেন। কারণ, লকডাউনের জন্য এ–সংক্রান্ত পরীক্ষা সেবা দেওয়ার হাজারো সেন্টার বন্ধ।

এর অর্থ, লকডাউনের মধ্যে যাঁরা ঝুঁকিপূর্ণ যৌনকর্ম করছেন, তাঁরা যৌনবাহিত রোগের পরীক্ষা করতে পারছেন না। ফলে নিজেদের অবস্থা তাঁরা জানতে পারছেন না।

এই বিষয়টিকেই বড় শঙ্কার কারণে হিসেবে বর্ণনা করেছেন মহামারি বিশেষজ্ঞ সানচেজ। তিনি বলেন, করোনার কারণে দেওয়া লকডাউনে সামগ্রিকভাবে এইচআইভি/এইডসের সংক্রমণ বাড়তে পারে। তবে লকডাউনের এই নেতিবাচক প্রভাবটি উদ্দেশ্যমূলক নয়।