ঐতিহাসিক মিশনের জন্য প্রস্তুত নাসার নভোচারীরা

দীর্ঘ ৯ বছর পর মার্কিন মাটি থেকে দুই নভোচারী ডাউ হার্লে, বব বেনকেনসহ মহাকাশের উদ্দেশ্যে রকেট উৎক্ষেপণের জন্য প্রস্তুত সব প্রস্তুতি সম্পন্ন করেছে নাসা। ছবি: রয়টার্স
দীর্ঘ ৯ বছর পর মার্কিন মাটি থেকে দুই নভোচারী ডাউ হার্লে, বব বেনকেনসহ মহাকাশের উদ্দেশ্যে রকেট উৎক্ষেপণের জন্য প্রস্তুত সব প্রস্তুতি সম্পন্ন করেছে নাসা। ছবি: রয়টার্স

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা (নাসা) দীর্ঘ ৯ বছর পর আগামী বুধবার আন্তর্জাতিক মহাকাশ স্টেশনে (আইএসএস) নিজেদের রকেটের মাধ্যমে নভোচারী পাঠাবে যুক্তরাষ্ট্র। সর্বশেষ ২০১১ সালে যুক্তরাষ্ট্র এমন অভিযান চালিয়েছিল। এরপর থেকে মহাকাশ স্টেশনের সঙ্গে পৃথিবীর যোগাযোগটি মুখ্যত রাশিয়ার রকেট ও গবেষণা সংস্থার ওপরই নির্ভরশীল ছিল।

বিবিসি অনলাইনের খবরে বলা হয়, দীর্ঘ ৯ বছর পর নাসার দুই নভোচারী ডাউ হার্লে, বব বেনকেন আগামী বুধবার আইএসএসের উদ্দেশে যাত্রা করবেন। ওই দিন স্থানীয় সময় বিকেল ৪টা ৩৩ মিনিটে (বাংলাদেশ সময় রাত ২টা ৩৩ মিনিট) ফ্লোরিডার কেনেডি স্পেস সেন্টার থেকে তাঁদের নিয়ে স্পেস-এক্স ফ্যালকন নামের রকেটটি ছেড়ে যাওয়ার কথা রয়েছে। এ জন্য আজ রোববার এ দুই নভোচারী তাঁদের চূড়ান্ত ড্রেস রিহার্সেলটি দিয়েছেন, যা পুরোপুরি সফল হয়েছে। গত ৯ বছরে যুক্তরাষ্ট্রের মাটি থেকে আর কোনো নভোচারীবাহী রকেট মহাকাশে পাড়ি জমায়নি। এ অভিযান আরেকটি কারণেও গুরুত্বপূর্ণ। আর তা হলো এটিই ইলোন মাস্কের স্পেস-এক্সের প্রথম কোনো বাণিজ্যিক মহাকাশ অভিযান।

তবে যাবতীয় প্রস্তুতি বেশ ভালোভাবে সম্পন্ন হলেও কিছু সংশয় কিন্তু রয়ে গেছে। আর তা হলো আবহাওয়া নিয়ে। কেনেডি স্পেস সেন্টার-সংশ্লিষ্ট আবহাওয়া ভালো নয়। গতকাল শনিবার প্রকাশিত এক পূর্বাভাসে মার্কিন বিমানবাহিনী জানায়, রকেট উৎক্ষেপণের নির্ধারিত সময়ে অনুকূল আবহাওয়া থাকার সম্ভাবনা মাত্র ৪০ শতাংশ। ওই সময় কেনেডি কমপ্লেক্স এলাকায় ঘন মেঘ, বজ্রপাত ও বৃষ্টির সমূহ সম্ভাবনা রয়েছে।

আবহাওয়ার কারণে উৎক্ষেপণ পিছিয়ে গেলে আগামী শনিবার দ্বিতীয় চেষ্টা করা হবে। গত বৃহস্পতিবার থেকে উৎক্ষেপণের অপেক্ষায় সম্পূর্ণ প্রস্তুত হয়ে বসে আছে স্পেস-এক্স ফ্যালকন-৯। আর আজ রোববার দুই নভোচারী কেনেডি স্পেস সেন্টারের বিখ্যাত লঞ্চ কমপ্লেক্স ৩৯-এ-তে সর্বশেষ পূর্ণাঙ্গ ড্রেস রিহার্সেলটি সম্পন্ন করেছেন। এককথায় সবাই প্রস্তুত। এখন শুধু অনুকূল আবহাওয়ার অপেক্ষা।