রোগীর প্রতি অত্যন্ত যত্নশীল মাউন্ট সিনাই হাসপাতাল

ফোনের শব্দে হঠাৎ ঘুম ভেঙে গেল। ফোন হাতে নিতেই দেখি সকাল ৯টা ১৩ মিনিট। স্ক্রিনে ‘লিভার টিম’ লেখাটা ওঠানামা করছে। সঙ্গে সঙ্গে ফোন ধরলাম। ওপাশ থেকে ডানা কনসেপশন বললেন, ‘হ্যালো মাই লাভ! হাউ আর ইউ ডুয়িং টুডে?’ বললাম, আই অ্যাম ওকে। হাউ আর ইউ? ডানা বললেন, ‘আই অ্যাম ফাইন। জাস্ট টু রিমাইন্ড ইউ দ্যাট ইউ হ্যাব এ ব্লাড টেস্ট টুমোরো। ডোন্ট ফরগেট। ইউর স্টিল ডিজিজ লেভেল ইজ ফাইন। কনটিনিউ উইথ সেম ডোজেজ। মেক শিওর প্রোটেক্ট ইয়োরসেলফ উইথ মাস্ক, গ্লাভস অ্যান্ড স্যানিটাইজার হোয়াইল ট্রাবলিং।’ আমি বরাবরের মতোই তাঁকে ধন্যবাদ জানিয়ে ফোন রাখলাম।

১০ মাস ধরে মাউন্ট সিনাই হাসপাতাল থেকে বরাদ্দ আমার পারসোনাল নার্স ডানা কনসেপশন। লিভার টিম থেকে তাঁকে আমার জন্য অ্যাসাইন করা হয়েছে আজীবনের জন্য। তাঁর কাজ টেক্সটের মাধ্যমে আমার শারীরিক অবস্থার খোঁজ রাখা, সময়মতো ব্লাড ও লিভার টেস্টের ব্যবস্থা করা, রিপোর্ট দেওয়া, রিপোর্ট অনুযায়ী ওষুধের পরিমাণ কমানো-বাড়ানো এবং যেকোনো শারীরিক লক্ষণের ব্যাপারে পরামর্শ দেওয়া। তিনি আমার লিভার স্পেশালিস্ট চিকিৎসক থমাস স্কেনোর তত্ত্বাবধানেই সেবা প্রদান করেন।

কোভিড-১৯ ব্যাপক বিস্তারের আগে থেকেই এই টিমগুলো আমাকে বিশেষভাবে সেবা দিয়ে যাচ্ছে। শুধু আমার মতো লিভার ট্রান্সপ্ল্যান্টের রোগী নয়, সব ধরনের অর্গান ট্রান্সপ্ল্যান্ট রোগীদের জন্য হাসপাতালটি আলাদাভাবে বিশেষ চিকিৎসা দিচ্ছে। আমাদের মধ্যে কেউ কোভিড-১৯ আক্রান্ত হলে, আমাদের লো-ইমিউন সিস্টেমের কারণে মৃত্যু নিশ্চিত। আর তাই গণহারে আমাদের চিকিৎসার বেডে না ফেলে, আমাদের জন্য হাসপাতালের বিশেষ স্থানে বিশেষ চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে।

কোভিড-১৯ মহামারির সময় আর্থিকভাবে কোনো সহযোগিতার দরকার হলে, সে ব্যাপারে সোশ্যাল ওয়ার্কার নিয়োগ করা আছে। আরও আছে কেস ম্যানেজার, যেকোনো চিকিৎসা, ইনস্যুরেন্স-বিষয়ক সহযোগিতা। সপ্তাহে দুবার তাঁরা ফোনের মাধ্যমে খোঁজ নেন। কোভিড-১৯-এর সময় গৃহবন্দী অবস্থায় ভয়ংকর শারীরিক অসুস্থতা নিয়ে যেন হতাশ না হই, সে কারণে সপ্তাহে দুইটা করে সাইকো থেরাপির সার্ভিস যোগ করা হয়েছে। থেরাপিস্টরা পর্যাপ্ত যত্নের সঙ্গে ৪৫ মিনিট সার্ভিস দেন।

বর্তমানে ভিডিও কলের মাধ্যমে লিভার টিম, রিওমাটোলজিস্ট টিম, ইনফেকশন ডিজিজ টিম, ফুড নিউট্রিশনিস্ট টিম আমার মতো রোগীদের চিকিৎসা দিয়ে যাচ্ছে। টেস্টের জন্য হাসপাতালে যেতে হচ্ছে নিয়মিত। মাউন্ট সিনাই হাসপাতালে চিকিৎসার এই সুযোগ শুধু আজকের এই মহামারির সময় নয়, সব সময়ই চিকিৎসার ক্ষেত্রে এই হাসপাতালের চিকিৎসক-নার্সরা রোগীদের প্রতি অত্যন্ত যত্নশীল ও দায়িত্বশীলতার প্রমাণ রেখেছেন। গত বছর লিভার ট্রান্সপ্ল্যান্টের কারণে জুলাই থেকে আগস্ট পর্যন্ত প্রায় দুই মাস ম্যানহাটনের মাউন্ট সিনাই হাসপাতালে চিকিৎসাধীন ছিলাম। ভয়ংকর লাইফ সাপোর্ট থেকে লিভার ট্রান্সপ্ল্যান্টের মাধ্যমে নতুন জীবন নিয়ে ফিরে আসা আমাকে রোজ সেখানকার চিকিৎসক ও নার্সরা ২৪ ঘণ্টা শিশুর মতো সেবা দিয়ে হাঁটতে শিখিয়েছেন। বেঁচে থাকার প্রেরণা জুগিয়েছেন। যখন-তখন বেল টিপলেই নার্স হাজির, চিকিৎসক হাজির। ফুড ডেলিভারি, ঘর পরিষ্কার করার মানুষগুলো, প্রত্যকেই ছিল দারুণ অনুপ্রেরণার উৎস। সুস্থ করে তুলতে শুধু তাঁদের মেডিকেল চিকিৎসাই নয়, মানবিকতার সঙ্গে তাঁদের শ্রম, ধৈর্য ও আন্তরিক ভালোবাসা ছিল সব থেকে বড় কার্যকর অ্যান্টিবায়োটিক। দুই মাস মাউন্ট সিনাইতে যত্নের সঙ্গে কিছুটা সেরে ওঠার পর বাড়ি ফিরতে ইচ্ছে হয়নি। মনে হয়েছিল, এটাই আমার জন্য সব থেকে বেশি নিরাপদ স্থান এবং এটাই আমার আরেকটা পরিবার। ফিরে আসার দিন কেঁদেছিলাম। চিকিৎসক-নার্স সবাই অবাক হয়ে গিয়েছিলেন।

এখনো যখন ব্লাডওয়ার্ক করাতে যাই, ১৪৬৮-এর ৯ তলার ২১৬ নম্বর রুমটি দেখে আসি। নার্স-চিকিৎসকদের সঙ্গে দেখা করি। তাঁরা চিৎকার করে জড়িয়ে ধরেন আমাকে। বলেন, ‘ও মাই গড! ইউ আর ওয়াকিং? ওহ লাভ! ইউ লুক সো গুড! প্লিজ ভিজিট আছ হোয়েনএভার ইউ আর হিয়ার ফর ব্লাডওয়ার্ক!’ ওঁরা ডিসচার্জ করার পরও আমাদের মতো রোগীদের মনে রাখেন। আমাদের দেখলে খুশিতে জড়িয়ে ধরেন।

১৮৫২ সালে প্রতিষ্ঠিত মাউন্ট সিনাই হাসপাতালটি দেশের অন্যতম খ্যাতনামা একটি হাসপাতাল। ক্লিনিক্যাল কেয়ারে দক্ষতার জন্য হাসপাতালটি আন্তর্জাতিকভাবে প্রশংসিত। দেশব্যাপী শীর্ষস্থানীয় হাসপাতালগুলোর মধ্যে স্থান পাওয়া হাসপাতালটি যত্নের সঙ্গে সেবা দিয়ে যাচ্ছে। ইউএস নিউজ ও ওয়ার্ল্ড রিপোর্টের ২০১৯-২০-এ ‘সেরা হাসপাতাল’ হিসেবে প্রতিষ্ঠানটি জাতীয়ভাবে ৯টি বিশেষ স্থান পেয়েছে। শিশুরোগ কেন্দ্র, মাউন্ট সিনাই ক্রাভিস চিলড্রেনস হাসপাতালটিকে দেশের সেরা শিশু হাসপাতালের তালিকায় তালিকাভুক্ত করা হয়েছিল।

ভয়ংকর রোগ থেকে আমরা সেরে উঠি কেবল ওষুধের মাধ্যমে নয়, চিকিৎসক-নার্সদের আন্তরিক যত্ন, ভালোবাসা ও মমতার মাধ্যমেও। মানসিকভাবে তাঁরা আমাদের সচল করেন, আমাদের বেঁচে থাকার প্রেরণা দেন। মাউন্ট সিনাই হাসপাতাল সৃষ্টিকর্তার দয়ায় আমার নতুন জীবন দানকারী একটি হাসপাতাল। আমার অভিজ্ঞতায় নিউইয়র্কের সেরা একটি হাসপাতাল। আপনার সুচিকিৎসায় আপনিও বেছে নিতে পারেন মাউন্ট সিনাই হাসপাতালটি।