স্কুল খোলার পরামর্শ দেবেন ৪৫ শিক্ষা বিশেষজ্ঞ

মেয়র বিল ডি ব্লাজিও ঘোষণা দিয়েছেন, শিক্ষক নেতা, বিশেষজ্ঞ এবং অ্যাডভোকেটরা করোনাভাইরাস (কোভিড-১৯) মহামারির জেরে বন্ধ হওয়া স্কুল পুনরায় চালুর জন্য নিউইয়র্ক নগর কর্তৃপক্ষকে পরামর্শ দিয়ে সহায়তা করার জন্য কাউন্সিলে বসবেন।
গত সপ্তাহে মেয়রের ঘোষিত ৬টি সেক্টরের অ্যাডভাইজারি কাউন্সিলের মধ্যে ৪৫ জন সদস্যের সমন্বয়ে শিক্ষা খাতের উপদেষ্টা পরিষদ গঠন করা হয়।
কাউন্সিলগুলো মহামারিকালে শহরগুলোর প্রতিক্রিয়া রূপায়ণ এবং গাইডেন্স প্রদান সম্পর্কিত তথ্য ছড়িয়ে দিতে লিংক হিসেবে কাজ করবে।
গত মাসে মেয়র ডি ব্ল্যাজিও শিক্ষার্থীদের যথাযথভাবে শিক্ষিত করতে, শিক্ষক ও পিতামাতাকে তাদের প্রয়োজনীয় সরঞ্জামাদি সরবরাহ এবং গ্রীষ্মের পরে যথাসময়ে বিদ্যালয়গুলো খোলার জন্য ৫ দফার পরিকল্পনার কথা বিশদভাবে জানিয়েছিলেন। মেয়র এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছেন, এই কাউন্সিলগুলো নগরকে পুনরায় চালু করার এবং জনগণকে সুরক্ষিত রাখার জন্য আমাদের পরিকল্পনাগুলো নিশ্চিত করতে সত্যিকারের বিশেষ নির্দেশিকা দেবে।
মেয়র বলেন, ‘আমরা একটি অভূতপূর্ব সংকটের মুখোমুখি, তবে একসঙ্গে কাজ করার মাধ্যমে আমরা আগের তুলনায় আরও শক্তিশালী হয়ে উঠব।’
শিক্ষা খাতের উপদেষ্টা কাউন্সিলের সদস্যদের মধ্যে চার্টার স্কুল, স্থানীয় অলাভজনক ইউনিয়ন এবং শিক্ষা বিশেষজ্ঞের নেতারা অন্তর্ভুক্ত রয়েছেন। আরও আছেন সিটি ইউনিভার্সিটি অব নিউইয়র্কের চ্যান্সেলর ফেলিক্স ইউ ম্যাতোস রদ্রিগেজ এবং ইউনাইটেড ফেডারেশনের শিক্ষক নেতা মাইকেল মুলগ্র।

অঙ্গরাজ্য কাউন্সিল
ভবিষ্যতে স্কুলগুলো কী দেখবে তা নতুন করে ভাবতে সহায়তা করার জন্য নিউইয়র্ক রাজ্য তার নিজস্ব কাউন্সিলও তৈরি করেছে।
গভর্নর অ্যান্ড্রু কুমো গত সপ্তাহে ঘোষণা করেছিলেন, নিউইয়র্ক রাজ্যের স্কুল ও কলেজগুলো পুনরায় চালু করার পরিকল্পনা করার সঙ্গে সঙ্গে রাজ্য এবং গেটস ফাউন্ডেশন করোনাভাইরাস প্রাদুর্ভাবের জন্য নতুন করে শিক্ষার বিষয়ে পরিকল্পনা করার জন্য একটি নীলনকশা তৈরি করবে। গভর্নর কুমো পরে নিউইয়র্কের রিইমাজিন এডুকেশন অ্যাডভাইজরি কাউন্সিলের সদস্যদের নাম ঘোষণা দেন। শিক্ষক, শিক্ষার্থী,অভিভাবক এবং শিক্ষা নেতাদের সমন্বয়ে এই কাউন্সিল গঠন করা হয়।