স্ট্যাটেন আইল্যান্ড মার্কেটে মাস্ক না পরায় নারীকে ভর্ৎসনা

মাস্ক না পরায় স্ট্যাটেন আইল্যান্ডের এক শপিং সেন্টারে ভর্ৎসনার শিকার হয়েছেন এক নারী। এ সম্পর্কিত একটি ভিডিও সম্প্রতি ভাইরাল হয়েছে।
ভাইরাল হওয়া ভিডিওতে মুখে মাস্ক না থাকা এক নারীকে অন্য ক্রেতাদের সঙ্গে তর্ক করতে দেখা যায়। বিক্ষুব্ধ জনতা যখন তাঁকে ঘিরে ধরে, তখন তিনি শপিং কার্ট নিয়ে চিৎকার করতে করতে চলে যান। ভিডিওতে এটিও দৃশ্যমান যে, একজন ব্যক্তি দু পক্ষকে শান্ত করার চেষ্টা করছেন।
২৩ মে ওই নারীর ২২ সেকেন্ডের একটি ভিডিও ক্লিপ ফেসবুকে পোস্ট করা হয়, যা সোমবার বিকেলের মধ্যে ৩ লাখ ২৯ হাজারবার দেখা হয়েছে। ভিডিওটি শেয়ার করা হয়েছে ৫৬০০ বার। যে নারী ভিডিও পোস্ট করেছেন, তিনি ক্যাপশনে লিখেছেন, ‘বাজার করার সময় মাস্ক না পরায় স্ট্যাটেন আইল্যান্ডে কী হয়েছিল।’
গভর্নর অ্যান্ড্রু কুমো ২৫ মে এক বিবৃতিতে বলেছেন, নিউইয়র্ককে পুনরায় নিরাপদে চালু করার মূল চাবিকাঠি হলো—প্রত্যেক কর্মীকে একটি মাস্ক পরা। কুমো আরও বলেন, ‘আমি বিস্মিত এই দেখে যে, ফ্রন্টলাইন কর্মীদের মধ্যে সাধারণ মানুষের তুলনায় সংক্রমণের হার কম। কারণ, তাঁরা পিপিই ব্যবহার করেন। আপনারা কেন এটি ব্যবহার করবেন না, তার কোনো বৈধ ও যুক্তিসংগত ব্যাখ্যা নেই।’
মহামারি শুরুর পর থেকে দেশজুড়ে মাস্কবিরোধী বিক্ষোভ অনুষ্ঠিত হচ্ছে। এতে অংশগ্রহণকারীরা বলছেন, মাস্ক ব্যবহার তাঁদের অধিকারের লঙ্ঘন। কেউ কেউ সরকারি নেতা ও কর্তৃপক্ষকে অভিযুক্ত করছেন এ জন্য যে, তাঁরা রাজনৈতিক ও আর্থিক লাভের জন্য মহামারি সম্পর্কিত তথ্যকে ফুলিয়ে-ফাঁপিয়ে প্রচার করছেন।