শান্তিরক্ষী বহনে প্রথমবার কাজ করছে বাংলাদেশ বিমান

জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে প্রথমবারের মতো বাংলাদেশি শান্তিরক্ষী পরিবহন করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।
জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে প্রথমবারের মতো বাংলাদেশি শান্তিরক্ষী পরিবহন করছে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স।

জাতিসংঘের শান্তিরক্ষী কার্যক্রমে প্রথমবারের মতো বাংলাদেশের শান্তিরক্ষীদের বহন করবে বিমান বাংলাদেশ এয়ারলাইন্স। মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রে নিযুক্ত জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমের মিনুসকা মিশনে যোগ দিতে বাংলাদেশি শান্তিরক্ষীরা ২৮ মে সকালে রওয়া দেয়। জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ স্থায়ী মিশন জাতিসংঘ সদর দপ্তরের সঙ্গে এ–সংক্রান্ত চুক্তি স্বাক্ষর করে বিমান।

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশ স্থায়ী মিশনের একটি সূত্র জানায়, বিমান বাংলাদেশ এয়ালাইন্সের চুক্তিবদ্ধ প্রথম ফ্লাইটটি বাংলাদেশ সেনাবাহিনী ও বিমানবাহিনীর ১৭৯ জন শান্তিরক্ষীকে নিয়ে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের রাজধানী বাঙ্গুইয়ের উদ্দেশ্যে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দর ত্যাগ করেছে।

স্থায়ী মিশনের সূত্র আরও জানায়, এই কন্টিনজেন্টের মধ্যে রয়েছে আর্মড ইউটিলিটি হেলিকপ্টার ইউনিটের ১২৫ জন সদস্য, কুইক রিঅ্যাকশন ফোর্স কোম্পানির অগ্রবর্তীদলের ২০ জন সদস্য। কোভিড-১৯ এর কারণে আটকে পড়া মিনুসকা মিশনের ৩৪ জন শান্তিরক্ষী। ফ্লাইটটি ২৯ মে সকালে মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের রাজধানী বাঙ্গুইতে পৌঁছানোর কথা রয়েছে।

বর্তমানে ৬,৫৪৩ জন বাংলাদেশি শান্তিরক্ষার কাজে বিশ্বের নয়টি মিশনে কর্মরত। এর মধ্যে ১০৬১ জন বাংলাদেশি শান্তিরক্ষী মধ্য আফ্রিকান প্রজাতন্ত্রের মিনুসকা মিশনে দায়িত্ব পালন করছেন। জাতিসংঘের এই শান্তিরক্ষা মিশনটি ২০১৪ সালের ১০ এপ্রিল কাজ শুরু করে।

তিন দশকেরও বেশি সময় ধরে জাতিসংঘ শান্তিরক্ষা কার্যক্রমে বাংলাদেশের অমূল্য অবদানের স্বীকৃতিস্বরূপ বাংলাদেশি শান্তিরক্ষী পরিবহনে দেশটির নিজস্ব বিমান চাটার্ড করল জাতিসংঘ। করোনার এই দুঃসময়ে মাইলফলক এই চুক্তি বৈদেশিক মূদ্রা আয়ে এবং বাংলাদেশের উন্নয়নে জন্য ব্যাপক সহায়ক হবে।