অভিবাসীদের প্রতি বিশ্ব নেতাদের আরও দায়িত্বশীল হওয়ার আহ্বান

জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। ফাইল ছবি
জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা। ফাইল ছবি

করোনাভাইরাসে ক্ষতিগ্রস্ত অভিবাসীদের প্রতি বিশ্ব নেতাদের আরও মানবিক ও দায়িত্বশীল হওয়ার আহ্বান জানিয়েছে বাংলাদেশ। ৫ জুন এক উচ্চ পর্যায়ের আন্তর্জাতিক ভার্চ্যুয়াল আলোচনায় এ আহ্বান জানিয়েছেন জাতিসংঘে নিযুক্ত বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি ও রাষ্ট্রদূত রাবাব ফাতিমা।

বাংলাদেশ, আয়ারল্যান্ড, মেক্সিকো ও বেনিন যৌথভাবে 'অভিবাসন সংক্রান্ত সমমনা দেশগুলোর আয়োজনে 'কোভিড-১৯ এর প্রাক্কালে অভিবাসন: অভিবাসীদের স্বাস্থ্য ও রেমিটেন্স' শীর্ষক এই আলোচনা অনুষ্ঠিত হয়েছে। আয়ারল্যান্ডের আন্তর্জাতিক উন্নয়ন ও প্রবাসীমন্ত্রী সিয়ারান ক্যানন টিডিসহ অভিবাসী পাঠানো ও গ্রহণকারী দেশের উল্লেখযোগ্য সংখ্যক রাষ্ট্রদূত এই আলোচনায় অংশগ্রহণ করেন। এ ছাড়া এসডিজি অর্থায়ন-বিষয়ক জাতিসংঘের বিশেষ দূত মাহমুদ মোহাইয়েলদিন, আইএফএডি, ডব্লিউএইচও এবং জাতিসংঘের সংস্থাগুলোর উচ্চ পর্যায়ের প্রতিনিধিরা সভায় অংশ নেন।

বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি রাবাব ফাতিমা বলেন, অভিবাসীরা হচ্ছেন তাঁদের গ্রহণকারী দেশগুলোর উন্নয়নে অবদান রাখা প্রথম সারির কর্মী। এমনকি এই করোনাকালেও এ কথা সত্য। তাই ওই সব দেশ করোনাভাইরাস মোকাবিলা ও উত্তরণে যে পরিকল্পনা ও প্যাকেজ গ্রহণ করেছে তাতে অবশ্যই অভিবাসীদেরও অন্তর্ভুক্ত রাখতে হবে।

অনেক দেশ থেকে অভিবাসীদের জোর করে নিজ দেশে ফিরে যেতে বাধ্য করা হচ্ছে মর্মে উদ্বেগ প্রকাশ করে রাষ্ট্রদূত ফাতিমা বলেন, প্রত্যাবর্তনকারীদের ব্যবস্থাপনা অনেক উন্নয়নশীল দেশের জন্য একটি বিরাট চ্যালেঞ্জ। এ ক্ষেত্রে উন্নয়নশীল দেশগুলোর প্রচেষ্টাসমূহে অবশ্যই জাতিসংঘসহ অন্যান্য আন্তর্জাতিক উন্নয়ন অংশীদার ও অংশীজনদের সহযোগিতার হাত বাড়াতে হবে।

বক্তারা উন্নয়ন, দারিদ্র্য বিমোচন এবং নারীর ক্ষমতায়নে অভিবাসন ও রেমিটেন্সের গুরুত্বপূর্ণ ভূমিকার কথা স্বীকার করে এর ওপর কোভিড-১৯ এর প্রভাব উন্নয়নশীল দেশগুলোকে মারাত্মক ক্ষতিগ্রস্ত করবে বলে মন্তব্য করেন। করোনা সৃষ্ট মন্দা সত্ত্বেও রেমিটেন্স প্রবাহ সচল রাখার গুরুত্বকে স্বীকৃতি দিয়ে সুইজারল্যান্ড ও যুক্তরাজ্যের 'কল টু অ্যাকশন-রেমিটেন্সেস ইন ক্রাইসিস' শীর্ষক যৌথ বিবৃতিকে স্বাগত জানান স্থায়ী প্রতিনিধি।

নিম্ন ও নিম্ন-মধ্যম আয়ের দেশে রেমিটেন্স প্রবাহ ২০% এরও বেশি হ্রাস পাওয়া বিষয়ক বিশ্বব্যাংকের প্রক্ষেপণের কথা তুলে ধরে স্থায়ী প্রতিনিধি বলেন, এর পরিণতি হতে পারে খুবই ভয়াবহ যা উন্নয়নশীল বিশ্বের রেমিটেন্স-নির্ভরশীল পরিবারগুলোকে দারিদ্র্যের দিকে ঠেলে দিতে পারে।

রাষ্ট্রদূত ফাতিমা জাতিসংঘ মহাসচিবের 'পিপল অন দ্য মুভ' শীর্ষক নীতি-বিবৃতিকে স্বাগত জানান, যাতে অভিবাসীদের ওপর কোভিড-১৯ এর সূদুর-প্রসারী প্রভাবের কথা উল্লেখ করা হয়েছে। বৈশ্বিক এই মহামারি চলাকালীন অভিবাসীদের শ্রমবাজারে প্রবেশ, সামাজিক সুরক্ষা ও প্রাথমিক পরিষেবাগুলোর সুযোগ প্রদান এবং এ সংক্রান্ত বিদ্যমান প্রতিবন্ধকতা তুলে নেওয়ার ক্ষেত্রে বেশ কিছু দেশ যেসব পদক্ষেপ নিয়েছে তার প্রশংসা করেন তিনি।