মিশিগানে কারফিউ ভেঙে শান্তিপূর্ণ বিক্ষোভ

ডেট্রয়েট শহরে ৫ জুন কারফিউ ভেঙে হাজারো মানুষের শান্তিপূর্ণ মিছিল। ছবি: রয়টার্স
ডেট্রয়েট শহরে ৫ জুন কারফিউ ভেঙে হাজারো মানুষের শান্তিপূর্ণ মিছিল। ছবি: রয়টার্স

জর্জ ফ্লয়েড হত্যার প্রতিবাদে আমেরিকার মিশিগান অঙ্গরাজ্যের ডেট্রয়েট শহরে কারফিউ ভেঙে হাজারো মানুষের শান্তিপূর্ণ মিছিল ও বিক্ষোভ সমাবেশ অব্যাহত রয়েছে। বিক্ষোভের অষ্টম দিনে ৫ জুন শহরের ডাউন টাউনের ঐতিহাসিক বেলে আইলে পার্কে বিক্ষোভ ও মিছিল করেন প্রতিবাদকারীরা।

৫ জুন বিক্ষোভের সময় বিপুলসংখ্যক পুলিশের উপস্থিতি লক্ষ করা গেছে। রাত পৌনে ১০টার দিকে আয়োজকেরা প্রতিবাদ মিছিলের সমাপ্তি ঘোষণা করেন। ডেট্রয়েটে রাত ৮টা থেকে ভোর ৫টা পর্যন্ত কারফিউ বলবৎ রয়েছে। কিন্তু শান্তিপূর্ণ মিছিল ও সমাবেশ অনুষ্ঠিত হওয়ায় পুলিশ কাউকে গ্রেপ্তার করেনি।

এদিকে মিশিগান অঙ্গরাজ্যের গভর্নর গ্রিচেন হুইটমার ৫ জুন ঘোষণা করেছেন, ১৫ জুন থেকে মিশিগানে চুল কাটার সেলুন, ট্যাটুর দোকান এবং স্পা খুলবে। মিশিগান সেফ স্টার্ট প্ল্যানের অধীনে বিভিন্ন সেক্টর খোলার ব্যাপারে এদিন দুটি নির্বাহী আদেশে তিনি স্বাক্ষর করেছেন। গভর্নর অফিস সূত্রে জানা গেছে, ট্রেভার্স সিটি অঞ্চল এবং আপার পেনিনসুলা অঞ্চলে আগামী দিনে সিনেমা হল, জিমসহ আরও কিছু প্রতিষ্ঠান খুলে দেওয়া হতে পারে।

গভর্নর গ্রিচেন হুইটমার ও ডেট্রয়েট সিটির মেয়র মাইক ডুগান ৪ জুন জর্জ ফ্লয়েডের প্রতি সম্মান জানাতে রাজ্যের হাইল্যান্ড পার্ক সিটির এক সমাবেশ ও প্রতিবাদ মিছিলে অংশ নেন। মিছিলটি হাইল্যান্ড পার্ক শহর থেকে উডওয়ার্ড অ্যাভিনিউ ধরে ডেট্রয়েট শহরের ওয়েন স্টেট বিশ্ববিদ্যালয়ের কাছে পৌঁছায়। সেখানে ওয়ারেন অ্যাভিনিউতে কিছুক্ষণ নীরবতা পালন করে ফ্লয়েডের প্রতি সম্মান জানানো হয় । মিছিলে শত শত মানুষ অংশ নেন। মিছিলে ডেট্রয়েট ও হাইল্যান্ড পার্ক শহরের পুলিশ ব্যাপক নিরাপত্তা দিয়েছে। এ সময় আকাশে হেলিকপ্টার উড়তে দেখা যায়। মিছিল শুরুর আগে গভর্নর সাংবাদিকদের সঙ্গে আলাপকালে বলেন, ‘এই পদযাত্রা ন্যায়বিচারের জন্য।’