আমেরিকায় আগ্নেয়াস্ত্র বিক্রি বাড়ছে

গত মে মাসে আমেরিকায় ১৭ লাখ আগ্নেয়াস্ত্র বিক্রি হয়েছে। ছবি: সংগৃহীত
গত মে মাসে আমেরিকায় ১৭ লাখ আগ্নেয়াস্ত্র বিক্রি হয়েছে। ছবি: সংগৃহীত

আমেরিকায় গত মে মাস থেকে হঠাৎ করেই আগ্নেয়াস্ত্র বিক্রির পরিমাণ হু হু করে বেড়েছে। আমেরিকায় ক্ষুদ্র আগ্নেয়াস্ত্র বিক্রির আগাম সংখ্যা ও রিপোর্ট তৈরি করে এমন একটি প্রাইভেট ফার্ম বলছে, মে মাসে সারা দেশে আগ্নেয়াস্ত্র বিক্রির পরিমাণ শতকরা ৮০ শতাংশ বেড়েছে।

জানা গেছে, মে মাসে সারা দেশে ১৭ লাখ আগ্নেয়াস্ত্র বিক্রি হয়েছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাব শুরু হলে আমেরিকান জনগণ ব্যাপক হারে অস্ত্র কিনতে শুরু করে করে। এর ওপর সম্প্রতি

বর্ণবাদ আন্দোলন জোরদার হওয়ায় অধিকাংশ আমেরিকান ব্যক্তিগত নিরাপত্তা নিশ্চিত করতে অস্ত্র কিনছেন। এ কারণেই দেশে হঠাৎ করে আগ্নেয়াস্ত্র বিক্রির হার বেড়েছে।

নিউইয়র্কের নাসাউ কাউন্টির ইউনিডেল শহরের অস্ত্র ক্রয়-বিক্রয়কারী একটি প্রতিষ্ঠানের মালিক অ্যান্ডি ক্রানঅফ বলেন, হঠাৎ করেই দোকানের সামনে ক্রেতাদের দীর্ঘ লাইন। যা গত কয়েক বছরে তা আমাদের কারও চোখে পড়েনি। চলতি সপ্তাহে দোকান খোলার শুরুর পর ক্রেতাদের অভাবনীয় চাপ শুরু হয়েছে। বিক্রির জন্য রাখা দোকানের মজুত প্রায় শেষ।

একই ঘটনা ঘটেছে পার্শ্ববর্তী মিনোলা শহরের জিমি স্পোর্টস শপের মালিক জে জেংয়ের মালিকাধীন দোকানে। অপরাহ্নে দোকান খুলে মধ্যরাত অবধি আগ্নেয়াস্ত্র বিক্রি অব্যাহত রাখতে হয় তাঁদের। দোকানের অন্য এক মালিক জিমি গং বলেন, এখন দেশের সংখ্যালঘু এশিয়ানসহ অন্যরাও নিরাপত্তার জন্য ছোট বড় অস্ত্র কিনছেন।

বিক্রেতারা বলছেন, অধিকাংশ নতুন ক্রেতাদের কাছে ৩০০ ডলার মূল্যের হ্যান্ডগান খুবই জনপ্রিয়।