কোভিড চিকিৎসায় যুক্তরাষ্ট্রে হাইড্রোক্সিক্লোরোকুইনের অনুমোদন বাতিল

কোভিড–১৯–এ আক্রান্ত রোগীদের জরুরি চিকিৎসা হিসেবে হাইড্রোক্সিক্লোরোকুইন এবং ক্লোরোকুইনের ব্যবহারের অনুমোদন বাতিল করেছে যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়।


করোনার চিকিৎসা হিসেবে প্রায়ই এই ওষুধ খাওয়ার পরামর্শ দেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এমনকি তিনি নিজে করোনার প্রতিষেধক হিসেবে নিয়মিত হাইড্রোক্সিক্লোরোকুইন ওধুষ খাচ্ছেন বলে দাবি করেন। তবে এফডিএ এবার এই অসুধ ব্যবহারের অনুমোদন বাতিল করল।


গতকাল সোমবার এফডিএ তাদের ওয়েবসাইটে এক ববৃতিতে জানায়, এ বিষয়ে বর্তমান গবেষণা পর্যালোচনা করে এফডিএ স্থির করেছে যে ওষুধগুলো জরুরি ব্যবহারের অনুমোদনের ‘সংবিধিবদ্ধ মানদণ্ড’ পূরণ করে না। কারণ, সর্বশেষ বৈজ্ঞানিক প্রমাণের ভিত্তিতে এটা বলা যায়, এই ওষুধগুলো কোভিড-১৯–এর চিকিৎসায় কার্যকর হওয়ার সম্ভাবনা কম।

এফডিএর প্রধান বৈজ্ঞানিক ডেনিস হিসটন এ বিষয়ে গতকাল বায়োমেডিকাল অ্যাডভান্সড রিসার্চ অ্যান্ড ডেভলপমেন্ট অথরিটির (বিএআরডিএ) গ্যারি ডিসব্রোকে একটি চিঠি দেন। চিঠিতে বলা হয়, ‘নতুন তথ্য এবং অন্যান্য অথ্যের ভিত্তিতে এফডিএ স্থির করেছে যে এইচসিকিউ এবং সিকিউর মৌখিক ব্যবহার কোভিড–১৯–এর চিকিৎসার ক্ষেত্রে কার্যকর হতে পারে, তা বিশ্বাস করা আর যৌক্তিক নয়। তাই এফডিএ কোভি–১৯–এর চিকিৎসায় এইচসিকিউ এবং সিকিউর জরুরি ব্যবহারের অনুমোদন বাতিল করছে। এই চিঠির তারিখ থেকে এইচসিকিউ এবং সিকিউ মুখে খাওয়া আর এফডিএ দ্বারা কোভিড–১৯ চিকিত্সার জন্য অনুমোদিত নয়।’

এফডিএ বলছে, করোনায় হাইড্রোক্সেক্লোরোকুইন ও ক্লোরোকুইনের ব্যবহারে হৃদ্‌যন্ত্রে সমস্যা সৃষ্টি হতে পারে। এ ছাড়া আরও পার্শ্বপ্রতিক্রিয়া দেখা দেওয়ার আশঙ্কা থেকে যায়।


রেমডেসিভির দেওয়া হচ্ছে—এমন রোগীদের ক্লোরোকুইন ও হাইড্রোক্সাইক্লোরোকুইন দেওয়ার বিরুদ্ধে সতর্ক করেছে এফডিএ। রেমডেসিভির করোনার চিকিৎসায় অনুমোদিত ওষুধ। তবে রেমডিসিভিরের সঙ্গে ওই দুই ওষুধ খেলে রেমিডিসিভিরের কার্যকারিতা কমতে পারে।


হাইড্রোক্সিক্লোরোকুইন মূলত ম্যালেরিয়ার ওষুধ। এ রোগের চিকিৎসায় হাইড্রোক্সিক্লোরোকুইন ওষুধ নিরাপদ। কিন্তু করোনার চিকিৎসায় এই ওধুধের কার্যকারিতা এখনো প্রমাণিত হয়নি। সম্প্রতি ল্যানসেটের এক গবেষণায় বলা হয়, করোনা রোগীদের চিকিৎসায় ম্যালেরিয়ার ওষুধ হাইড্রোক্সিক্লোরোকুইন ব্যবহারের কোনো উপকারিতা নেই। কিন্তু তা সত্ত্বেও ট্রাম্প করোনার প্রতিষেধক হিসেবে নিয়মিত হাইড্রোক্সিক্লোরোকুইন ওধুষ খাচ্ছেন। কারণ, তিনি মনে করেন, এই ওষুধ ভালো। এই ওষুধ সম্পর্কে অনেক ভালো কথা শুনেছেন তিনি। হাইড্রোক্সিক্লোরোকুইনের সঙ্গে জিঙ্কও খাওয়ার কথা জানান ট্রাম্প।