জর্জিয়ায় সিনেটর পদে আবার জয়ের পথে শেখ রহমান

সিনেটর শেখ রহমান
সিনেটর শেখ রহমান

যুক্তরাষ্ট্রের মূলধারার স্থানীয় ও জাতীয় নির্বাচনের দলীয় প্রাইমারিতে ডেমোক্রেটিক পার্টির জাতীয় কমিটির কার্যকরী সদস্য শেখ রহমান দ্বিতীয়বারের মতো জয়ী হয়েছেন। ৯ জুন অনুষ্ঠিত জর্জিয়া অঙ্গরাজ্যের ডিস্ট্রিক্ট-৫ আসনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় তিনি নির্বাচিত হন।

গত নির্বাচনে শেখ রহমান এই আসন থেকে ডেমোক্রেটিক পার্টির অ্যাডভোকেট কার্ট থমসনকে হারিয়ে নির্বাচিত হন। এ সময়ে তিনি ৬৮ শতাংশ ভোট পান। তার মূল নাম শেখ মোজাহিদুর রহমান। বাঙালি মহলে তিনি চন্দনও নামে পরিচিত।
নভেম্বরের জাতীয় নির্বাচনে এই আসনে রিপাবলিকান বা অন্য কোনো দল থেকে কোনো প্রার্থী নেই। ফলে আনুষ্ঠানিকভাবে আগামী ২০২১-২০২২ মেয়াদে দ্বিতীয়বারের মতো জর্জিয়া স্টেট সিনেটর নির্বাচিত হতে যাচ্ছেন শেখ রহমান।

শেখ রহমান ১৯৬০ সালের ১৫ নভেম্বর বাংলাদেশের কিশোরগঞ্জ জেলার বাজিতপুর উপজেলায় জন্মগ্রহণ করেন। তাঁর বাবার নাম শেখ নজিবুর রহমান এবং মায়ের নাম সাইয়্যেদা হাজেরা বেগম। ২ ভাই ও ৪ বোনের মধ্যে তিনি মেজো। তার এক বোন নাদিরা রহমান জর্জিয়া বাংলাদেশ সমিতির এক সময়ে সভানেত্রী ছিলেন। ব্যক্তিগত জীবনে শেখ রহমান বিবাহিত এবং দুই সন্তানের জনক। 

শেখ রহমান ছাড়াও আরও অন্তত পাঁচ বাংলাদেশি ডেমোক্রেটিক পার্টির প্রাইমারি বা প্রাথমিক বাছাইয়ে জর্জিয়ার বিভিন্ন এলাকা থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন। নির্বাচনে তাঁরা কেউই জয়ী হতে পারেননি। হয়তো দু–একজন রানঅফে যেতে পারেন। মূলধারার নির্বাচনে এই প্রথমবারের মতো একসঙ্গে অধিক সংখ্যক বাংলাদেশি অংশ নিলেন।

অন্য যে সব বাংলাদেশি প্রাইমারি নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করেন তাঁরা হলেন—মোহাম্মদ জাহাঙ্গীর হোসেন, ড. রশিদ মালিক, নাবিলাহ ইসলাম, জস উদ্দিন ও এমডি নাসের।