নিউইয়র্ক নগরীর ২২ হাজার কর্মী ছাঁটাই হচ্ছে

নিউইয়র্ক নগরীর মেয়র মেয়র বিল ডি ব্লাজিও। ছবি: রয়টার্স
নিউইয়র্ক নগরীর মেয়র মেয়র বিল ডি ব্লাজিও। ছবি: রয়টার্স

করোনাভাইরাস মহামারির কারণে নিউইয়র্ক নগরীর অর্থনৈতিক অবস্থায় চরম বিপর্যয় নেমে এসেছে। এই বিপর্যয় থেকে ঘুরে দাঁড়ানোর জন্য চাঞ্চল্যের নগরী এখন অসহায়ের মতো ফেডারেল ও রাজ্য সরকারের দিকে তাকিয়ে আছে। অর্থনৈতিক পরিস্থিতি সামাল দিতে না পারায় বাধ্য হয়ে নগরীর ২২ হাজার কর্মীকে চাকরি থেকে ছাঁটাই করা হবে বলে জানিয়েছেন নগরীর মেয়র বিল ডি ব্লাজিও।

২৪ জুন মেয়র বলেন, ‘করোনাভাইরাসের কারণে নিউইয়র্ক সিটি চরম অর্থনৈতিক চাপের মুখে পড়েছে। এ কারণে নগরীর অবকাঠামোগত ব্যয় কমিয়ে আনা হবে। পরিস্থিতি সামাল দিতে বাধ্য হয়ে এই সময়ে নগরীর ২২ হাজার কর্মীকে কাজ হারাতে হবে। এ ছাড়া আমাদের আর কোনো উপায় নেই। এটাই চরম সত্য।’

নিউইয়র্ক নগরী দ্বিতীয় ধাপে খুলে দেওয়া হয়েছে। মানুষের চলাচল এখন অনেকটাই স্বাভাবিক হয়ে আসছে। তবে ব্যবসা-বাণিজ্য এখনো জমে ওঠেনি। নানা নির্দেশনা মেনে অনেক ব্যবসাপ্রতিষ্ঠানও খুলে দেওয়া সম্ভবও নয়।

নিউইয়র্ক নগরীতে হোটেল ব্যবসা সারা বছরই সরগরম থাকত। গ্রীষ্মের চমৎকার আবহাওয়ায় হোটেলগুলো খালি পড়ে আছে। ট্রাভেলস বাণিজ্য বন্ধ হয়ে আছে। বহু ব্যবসাপ্রতিষ্ঠানই বন্ধ দরজা আবার খোলার সামর্থ্য হারিয়েছে। এদিকে নতুন করে নগর সরকারের ২২ হাজার কর্মী এবার কাজ হারাবেন। পাশাপাশি যেসব বেসরকারি কর্মজীবী আগেই কাজ হারিয়েছেন, তাঁরা আর পুরোনো কাজে ফিরে যেতে পারবেন না। ফেডারেল সরকার থেকে বিশেষ প্রণোদনা বা অনুদান না পেলে, তহবিল–সংকটে নগরীর বহু কাজ স্তিমিত হয়ে পড়বে। এ কারণেই নিউইয়র্কের মেয়র বলেছেন, নিউইয়র্ক নগরীর স্বাভাবিক অবস্থা ফিরে পেতে চার বছরের মতো সময় লাগতে পারে।