ওবামার আবেদনে বাইডেনের তহবিলে একদিনেই ৭৬ লাখ ডলার

বারাক ওবামা
বারাক ওবামা

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামা বলেছেন, তাঁর দেশের মানুষের মধ্যে সৃষ্ট ব্যাপক গণজাগরণ আগামী নভেম্বরের প্রেসিডেন্ট নির্বাচনে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে হারাতে সাহায্য করতে পারে। গত মঙ্গলবার প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনের জন্য অনলাইনে তহবিল সংগ্রহের এক অনুষ্ঠানে যোগ দিয়ে তিনি এ কথা বলেন। ওবামার আবেদনে এক দিনে বাইডেনের নির্বাচনী তহবিলে ৭৬ লাখ মার্কিন ডলার সহায়তা করেন মানুষ।

দুই মেয়াদে প্রেসিডেন্ট নির্বাচিত ওবামা তাঁরই ভাইস প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব পালন করা জো বাইডেনের প্রতি সমর্থন জানানোর পর থেকে মঙ্গলবার প্রথমবারের মতো অনলাইনে তহবিল সংগ্রহে সরাসরি যুক্ত হন। মানুষের মধ্যে ব্যাপক সাড়াও ফেলেন তিনি। অনলাইনে ১ লাখ ৭৫ হাজার লোক অংশ নেন এবং অর্থসহায়তা করেন। বাইডেনের একক অনুষ্ঠানে এত বেশি তহবিল সংগ্রহ আগে কখনো হয়নি।

ক্রিনের পাশে বাইডেনকে নিয়ে ওবামা বলেন, ‘আমি বলতে চাই, আমরা যদি কাজ করি, তাহলে সহায়তা আসবে। কারণ, দেশকে সেবা করা ও সঠিক পথে ফিরিয়ে আনার জন্য আমার বন্ধু জো বাইডেনের চেয়ে ভালো কেউ নেই বলে আমি বিশ্বাস করি।’

আগামী প্রেসিডেন্ট নির্বাচন এমন এক সময়ে হতে যাচ্ছে, যখন শ্বেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ হত্যার প্রতিবাদে বর্ণবাদবিরোধী বিক্ষোভ ছড়িয়ে পড়েছে গোটা যুক্তরাষ্ট্রে। এ ছাড়া দেশটিতে করোনাভাইরাসে আক্রান্ত ও মৃত্যুর সংখ্যা বেড়েই চলেছে। এই মহামারির কারণে অর্থনীতিতে মহামন্দা দেখা দিতে পারে। ট্রাম্প প্রশাসনের ব্যর্থতার কারণে এসব সংকট প্রকট আকার ধারণ করেছে বলে অভিযোগ রয়েছে।

ওবামা বলেন, ‘যে ঘটনাটি আমাকে আশাবাদী করে তুলেছে তা হলো, গোটা দেশের মানুষ বিশেষ করে যুবা-তরুণেরা ব্যাপকভাবে জেগে উঠেছেন। কয়েক বছর ধরে আমরা যেসব বিশৃঙ্খলা, অব্যবস্থাপনা ও হীনমন্য সরকারব্যবস্থা দেখে আসছি, সেই ব্যাপারে তাঁরা খুবই হতাশ।’

করোনাভাইরাস মহামারির কারণে গত মার্চের মাঝামাঝি থেকে অনলাইনে প্রচারণা চালিয়ে আসছেন জো বাইডেন। জনসমাগম থেকে যাতে সংক্রমণ ছড়িয়ে পড়তে না পারে, সেই জন্য নির্বাচনী প্রচারণা এবং তহবিল সংগ্রহের জন্য বাইডেন ডেলাওয়ারের বাসায় বসে সামাজিক যোগাযোগমাধ্যমে সরাসরি লাইভে আসেন, টেলিভিশনে সাক্ষাৎকার দেন, বিজ্ঞাপন প্রচার করেন।