মিশিগানে বেকার ভাতার ভুয়া প্রলোভন থেকে সাবধান

মিশিগানের অ্যাটর্নি জেনারেল ডানা নেসেল। ছবি: মিশিগান অ্যাটর্নি জেনারেল অফিসের ওয়েবসাইট থেকে নেওয়া
মিশিগানের অ্যাটর্নি জেনারেল ডানা নেসেল। ছবি: মিশিগান অ্যাটর্নি জেনারেল অফিসের ওয়েবসাইট থেকে নেওয়া

মিশিগানে সামাজিক যোগাযোগমাধ্যমে বেকার ভাতা পাইয়ে দিতে অসহায় মানুষকে ভুয়া প্রলোভন দেখানো হচ্ছে। এসব ভুয়া প্রলোভনে সাড়া না দিয়ে সাবধান থাকতে আহ্বান জানিয়েছেন রাজ্যের অ্যাটর্নি জেনারেল ডানা নেসেল।

ডানা নেসেল সতর্ক করে বলেছেন, সামাজিক যোগাযোগমাধ্যমে বেকার ভাতা নিয়ে অনেককে নানা প্রলোভন দেখানো হচ্ছে। এসব ভুয়া। রাজ্যে গত মার্চে করোনা মহামারি শুরু হওয়ার পর থেকে রেকর্ডসংখ্যক বেকারত্বের দাবি করা হয়েছে। তবে নানা সমস্যার কারণে অনেককে তা পেতে অপেক্ষা করতে হচ্ছে। এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমে ভাতা না পাওয়া ব্যক্তিদের নানা প্রলোভন দেওয়া হচ্ছে।

অ্যাটর্নি জেনারেল সবাইকে সতর্ক করে বলেন, এসব প্রলোভন বা পরামর্শ বাস্তবে কোনো কাজে আসবে না। তাই কাউকে কোনো অর্থ কিংবা নিজের ব্যক্তিগত তথ্য দেওয়া যাবে না। অর্থের বিনিময়ে কারও কাছ থেকে ভাতার আশ্বাস পেয়ে লোভে পড়া যাবে না এবং অর্থও দেওয়া উচিত নয়। কেউ যদি অর্থের বিনিময়ে সহায়তা করার প্রস্তাব দেয় এবং ব্যক্তিগত তথ্য চায়, তাহলে বুঝতে হবে ওই ব্যক্তি এ তথ্য নিয়ে নিজেই ভাতা নেওয়ার চেষ্টা করবে।

কিছু ক্ষেত্রে অন্যের তথ্য নিয়ে নিজে ভাতা নেওয়ার চেষ্টা করার ঘটনা ঘটেছে বলে অ্যাটর্নির অফিস জানিয়েছে। তাই বেকারত্ব ভাতা সম্পর্কে বিস্তারিত জানতে বেকারত্ব ইনস্যুরেন্স এজেন্সির ওয়েবসাইট থেকে জানতে হবে। ২৪ জুন বেকারত্ব ইনস্যুরেন্স এজেন্সির পরিচালক স্টিভ গ্রে আইনপ্রণেতাদের জানান, এ পর্যন্ত ২১ লাখ মানুষকে ভাতা হিসেবে ১৪ বিলিয়ন ডলার দেওয়া হয়েছে।