রাজ্যে স্কুল খোলার সিদ্ধান্ত আগস্টের প্রথম সপ্তাহে

করোনাভাইরাস প্রতিরোধে নিউইয়র্কে বন্ধ থাকা স্কুলগুলো পুরোদমে চালু হবে কিনা-তা আগামী আগস্ট মাসের প্রথম সপ্তাহের মধ্যেই চূড়ান্ত করে ঘোষণা দেওয়া হবে বলে জানিয়েছেন নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো। ৮ জুলাই নিউইয়র্কের গভর্নরের ওয়েবসাইটে দেওয়া এক ঘোষণায় অ্যান্ড্রু কুমো বলেছেন, বন্ধ থাকা স্কুলগুলো পুরোদমে চালু হবে কিনা—সে ব্যাপারে রাজ্য সরকার সিদ্ধান্ত নেবে। এ নিয়ে ইতিমধ্যে স্টেকহোল্ডারদের সঙ্গে আলোচনা চলছে। ১৩ জুলাই চূড়ান্ত আলোচনা হবে। স্টেক হোল্ডার ও স্কুল ডিস্ট্রিক্ট স্কুল চালু করার বিষয়ে তাদের পরিকল্পনা ৩১ জুলাইয়ের মধ্যে জমা দেবেন। চাইলে স্কুল কর্তৃপক্ষও ফল (শরৎ) সেমিস্টারে স্কুল খোলার ব্যাপারে পুরো বা আংশিক পরিকল্পনা জমা দিতে পারবেন। আর আগামী ৭ আগস্টের মধ্যে চূড়ান্ত সিদ্ধান্ত সবাইকে জানিয়ে দেওয়া হবে। 

গভর্নর বলেন, আগামী সেপ্টেম্বরে কীভাবে স্কুলগুলো খুলে দেওয়া যায়, সে ব্যাপারে সংশ্লিষ্ট সব পক্ষের সঙ্গে আলোচনা হচ্ছে। রাজ্যে ৭০০ স্কুল ডিস্ট্রিক্ট রয়েছে। এর মধ্যে শহর, শহরতলি ও গ্রাম এলাকাও রয়েছে। সবার সঙ্গে আলোচনা হচ্ছে। স্কুলগুলো কোন প্রক্রিয়ায় খোলা যায়, আদৌ খোলা যাবে কিনা—এ নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আগস্টের প্রথম সপ্তাহেই ঘোষণা করা হবে।
মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প বারবার স্কুল খুলে দেওয়ার ব্যাপারে চাপ দিয়ে আসছেন। ৮ জুলাই এক টুইট বার্তায় ট্রাম্প বলেছেন, জার্মানি, ডেনমার্ক, নরওয়ে ও সুইডেনসহ আরও অনেক দেশের স্কুল খুলে দেওয়া হয়েছে। সেখানে কোনো সমস্যা হচ্ছে না। এ দেশেও স্কুল দ্রুত খুলে দেওয়া শিক্ষার্থী ও তাদের পরিবারের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ। যদি স্কুলগুলো না খোলা হয়, তাহলে হয়তো স্কুলের বরাদ্দ কেটে নেওয়া হতে পারে।
ডোনাল্ড ট্রাম্পের এই টুইট বার্তার কিছুক্ষণ পরেই নিউইয়র্কের গভর্নর অ্যান্ড্রু কুমো রাজ্যের স্কুল খোলার বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত আগস্টের প্রথম সপ্তাহে ঘোষণা করা হবে বলে জানালেন।
গভর্নর অ্যান্ড্রু কুমো আরও বলেন, বিশেষ সতর্কতার কারণে পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত রাজ্যের সবগুলো কাউন্টির উৎসব (কাউন্টি ফেয়ার) বন্ধ থাকবে। এর আগে অবশ্য গভর্নর এক ঘোষণায় জানিয়েছিলেন, এই গ্রীষ্মে নিউইয়র্ক স্টেট ফেয়ার বাতিল করা হবে।
কুমো বলেন, ৮ জুলাই থেকে লং আইল্যান্ড চতুর্থ ধাপে খুলে যাবে। আর ১০ জুলাই থেকে চতুর্থ ধাপে নিউইয়র্কের নানা প্রতিষ্ঠান চালু হওয়া শুরু হবে। এইভিএসি সিস্টেম (হিটিং, ভেন্টিলেশন ও এয়ার কন্ডিশনিং) ঠিকঠাক রেখে মলগুলো শুরুতে চালু হবে।
গভর্নর বলেন, ফায়ার আইল্যান্ডে করোনাভাইরাসের সংক্রমণ রয়েছে। সেখানে রাজ্য থেকে এক হাজার মাস্ক ও দুই আউন্স পরিমাণ হ্যান্ড স্যানিটাইজারের এক হাজার বোতল সরবরাহ করা হবে।