একদিনেই ৬১ হাজার সংক্রমণ আমেরিকায়

আমেরিকায় করোনাভাইরাস পরিস্থিতি দিন দিন ভয়াবহ হয়ে উঠছে। দেশটিতে ৭ জুলাই এক দিনেই ৬০ হাজারের বেশি মানুষ করোনায় সংক্রমিত হয়েছেন। করোনায় সংক্রমিত হওয়ার এই সংখ্যা এক দিনে সর্বোচ্চ। যা অন্য দিনের সর্বোচ্চ সংক্রমণের রেকর্ড ছাড়িয়ে গেছে। এর আগে ২ জুলাই এক দিনে সর্বোচ্চসংখ্যক মানুষ করোনায় সংক্রমিত হয়েছিলেন। করোনায় সংক্রমিত মানুষের ওই সংখ্যা ছিল ৫৫ হাজার ২২০ জন। এ ছাড়া গত ২৬ জুন এক দিনে সর্বোচ্চসংখ্যক মানুষের করোনায় সংক্রমিত হওয়ার সংখ্যা ছিল ৪৫ হাজার ২৫৫ জন।

৮ জুলাই বিবিসি অনলাইন ও নিউইয়র্ক টাইমস-এর প্রতিবেদনে এই তথ্য প্রকাশ করা হয়েছে।

ওয়ার্ল্ডোমিটারের তথ্য বলছে, আমেরিকায় ৭ জুলাই ৬১ হাজার ৮৪৮ জনের বেশি মানুষের করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। আর এই সময়ে মৃত্যু হয়েছে ৮৯০ জনের। দেশটিতে এখন পর্যন্ত ৩১ লাখ ৬০ হাজারের বেশি মানুষের করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। আর করোনায় সংক্রমিত হয়ে এ পর্যন্ত দেশটিতে মৃত্যু হয়েছে প্রায় ১ লাখ ৩৫ হাজার মানুষের।

প্রতিবেদনে বলা হয়, আমেরিকার সারা দেশের পাশাপাশি অন্তত পাঁচটি অঙ্গরাজ্যেও এক দিনে করোনার সর্বোচ্চ সংক্রমণ শনাক্ত হয়েছে। এই রাজ্যগুলো হলো-মিজৌরি, টেনেসি, টেক্সাস, ইউটাহ ও ওয়েস্ট ভার্জিনিয়া। ৭ জুলাই দেশটিতে গত দুই সপ্তাহের চেয়ে ৭২ শতাংশ বেশি করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। আর করোনা মহামারি শুরুর সময় থেকে এ পর্যন্ত যেকোনো সপ্তাহের চেয়ে ৮ জুলাই ২৪টি অঙ্গরাজ্যে করোনার সংক্রমণ সর্বোচ্চ হয়েছে। ৮ জুলাই টেক্সাসে ৯ হাজার ৯০০ জনের করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে।

হোয়াইট হাউসের করোনাভাইরাস টাস্কফোর্সের সদস্য দেবোরাহ ব্রিক্স বলেন, জুলাই মাসের শুরুতে টেক্সাসে করোনার সংক্রমণ শনাক্ত হওয়ার হার ২০ শতাংশ ছিল। এখন এক মাস না যেতেই তা দ্বিগুণ হয়ে গেছে।

এদিকে অ্যারিজোনাতেও দ্রুত করোনা ভাইরাসের সংক্রমণ ছড়িয়ে পড়ছে। জুনের শুরুতে সংক্রমণের হার কম থাকলেও এখন তা বহুগুণে বেড়ে গেছে। চলতি এই রাজ্যে প্রতিদিন গড়ে ৩ হাজার ৬০০ জনের করোনার সংক্রমণ শনাক্ত হচ্ছে।

হোয়াইট হাউসের করোনা টাস্কফোর্সের আরেকজন সদস্য ও দেশটির সংক্রামক রোগের শীর্ষ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি ৮ জুলাই ওয়ালস্ট্রিট জার্নালকে দেওয়া সাক্ষাৎকারে বলেছেন, যেসব রাজ্যে সংক্রমণ ভয়াবহ আকারে বাড়ছে, সেসব রাজ্য শাটডাউন করে দেওয়ার জন্য গুরুত্ব নিয়ে ভাবতে হবে।