হ্যাকারদের থেকে মোবাইল সুরক্ষিত রাখবেন যেভাবে

দ্য ন্যাশনাল সেন্টার ফর ভিকটিমস অফ ক্রাইমস অনুসারে আমেরিকায় প্রতি বছর প্রায় ৬.৬ মিলিয়ন মানুষ অনলাইন হ্যাকিংয়ের শিকার হয়। তাদের ব্যক্তিগত ডিভাইস বা সোশ্যাল মিডিয়া অ্যাকাউন্ট পর্যবেক্ষণ থেকে শুরু করে জিপিএস ট্র্যাকার বা লুকানো ক্যামেরা ব্যবহার পর্যন্ত হ্যাক হতে পারে। মুঠোফোনগুলোতে ব্যক্তিগত বার্তা, ছবি ও ব্যাংকের তথ্যসহ বিপুল পরিমাণ সংবেদনশীল তথ্য থাকে। অতএব কোনো ব্যক্তির চলাচল, ক্রিয়াকলাপ ও তাদের জীবনধারা ট্র্যাক করতে ইচ্ছুক কোন হ্যাকার এটি সুস্পষ্টভাবে লক্ষ্য করতে পারে।
ইলেকট্রনিক ফ্রন্টিয়ার ফাউন্ডেশনের সাইবার সিকিউরিটি পরিচালক ইভা গাল্পেরিনের মতে, কারও ফোনে সম্পূর্ণ অ্যাকসেস হলো কারও মনে সম্পূর্ণ প্রবেশাধিকার লাভ।
স্ট্যাকারওয়্যার যা স্পাউসওয়্যার হিসেবেও পরিচিত—এটি এক শ্রেণির স্পাইওয়্যার যা সচরাচর ব্যবহার করা হয় ডোমেস্টিক নির্যাতনের শিকার ব্যক্তির ফোনে গুপ্তচরবৃত্তি করতে এবং ব্যক্তিগত তথ্যের অ্যাকসেস পেতে।
ফ্ল্যাক্সিস্পি ও এমস্পির মতো কোম্পানিগুলো স্ট্যাকারওয়্যার তৈরি করে ৩০ ডলারে বাজারজাত করে, যা সবার কাছে সহজলভ্য করে তুলেছে এবং এটি আপনার শিশুকে সুরক্ষিত রাখতে অথবা প্রতারক স্বামী বা স্ত্রীকে ধরতে সহায়তা করে।
সের্টো সফটওয়্যার অনুসারে, অ্যান্টি স্পাইওয়্যার সেলফোনে স্ট্যাকারওয়্যার শনাক্ত করার জন্য সরঞ্জামাদির চাহিদা গত দুই বছরে তিন-গুন বেড়েছে এবং আইফোনে স্ট্যাকারওয়্যারের ইতিবাচক শনাক্তকরণ এই বছর দ্বিগুণ হয়েছে।
অ্যাপলের কোনো সহযোগিতা ছাড়াই শিগগিরই যেকোনো সময় সুরক্ষা অ্যাপ্লিকেশনকে পুরোপুরি ব্যবহারের অনুমতি দেওয়া হয়েছে। এর ফলে আইফোন ব্যবহারকারীদের পক্ষে হ্যাকার ও স্ট্যাকারওয়্যারের বিরুদ্ধে সজাগ থাকা সম্ভব।
স্ট্যাকারওয়ার থেকে আপনার আইফোন রক্ষার সর্বোত্তম উপায় হলো—
প্রথমত: সব সময় আপনার আইএসও সংস্করণটি আপ–টু–ডেট রাখবেন, যার ফলে আপনার ডিভাইসের এই অ্যাপ্লিকেশনগুলো কারও পক্ষে পাওয়া আরও বেশি কঠিন হবে।
দ্বিতীয়ত: আপনি একটি শক্তিশালী পাসকোড (৬ অক্ষর বা তার বেশি) ব্যবহার করুন যা কেবল আপনি জানেন। কারণ এটি কোন লুকানো স্ট্যাকারওয়ার অ্যাপ্লিকেশন ইনস্টল করতে আপনার ডিভাইসে অ্যাকসেস পেতে কাউকে থামিয়ে দেবে।
তৃতীয়ত: আপনার অ্যাপল আইডির জন্য দুটি ফ্যাক্টর প্রমাণে সক্ষম করা হয়েছে কিনা তা পরীক্ষা করে দেখুন, এটি আইক্লাউডে রাখা আপনার ব্যক্তিগত তথ্যে অ্যাকসেস করতে যে কাউকে থামিয়ে দেবে। এতে প্রায়শই আপনার পুরো ফোনের সম্পূর্ণ ব্যাক আপ থাকে।
আপনি যদি কোন কারণে আশঙ্কা করেন, আপনার আইফোনে স্ট্যাকারওয়্যার বা স্পাইওয়্যারটি ইতিমধ্যে ইনস্টল করা হয়ে থাকতে পারে, তবে অ্যাপ স্টোরে এটির জন্য কোন অ্যাপ্লিকেশন নেই, সেখানে মোবিআইএডিটের মতো কিছু নন-অ্যাপ স্টোর সরঞ্জাম রয়েছে যা শনাক্ত করতে পারে, যদি আপনি স্ট্যাকারওয়্যারের শিকার হন।
এমনকি যদি আপনি কখনো স্ট্যাকারওয়্যারের শিকার না হন, তারপরও যথাযথ সতর্কতা অবলম্বন করা ভালো, যাতে কারও পক্ষে আপনার ডিভাইসে এটি ইনস্টল করা খুব কঠিন হয়ে পড়বে।
এই জ্ঞান আপনাকে বা কোন বন্ধুকে ভবিষ্যতে সম্ভবত একটি বিপজ্জনক পরিস্থিতি থেকে মুক্তি পেতে সহায়তা করতে পারে।