ক্যাবচালকদের বেকারভাতা দিতে নির্দেশ আদালতের

নিউইয়র্কের অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং সেবা উবার ও লিফটের চালকদের বেকারভাতার ন্যায্য মজুরি অবিলম্বে পরিশোধ করার নির্দেশ দেওয়া হয়েছে। ২৮ জুলাই ফেডারেল বিচারক লাশান ডিআরসি হল উবার ও লিফট চালকদের বেকারভাতার ন্যায্য মজুরি দ্রুত পরিশোধের পক্ষে এই রায় দেন।
করোনাভাইরাসের কারণে বিপর্যস্ত আমেরিকার অর্থনীতি। আর সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত বিশ্বের রাজধানী খ্যাত নিউইয়র্ক নগরের অবস্থা। এই নগরের জনগোষ্ঠীর বেশ বড় একটি অংশ সরাসরি ট্যাক্সিক্যাব শিল্পর সঙ্গে কোন না কোনভাবে ব্যবসার সঙ্গে জড়িত।
চলতি বছরের মার্চ থেকে মহামারি করোনাভাইরাসের প্রাদুর্ভাবে ৯০ শতাংশ ক্যাবচালক বেকার হয়ে পড়েন। এ অবস্থায় কঠিন বাস্তবতার মুখোমুখি হয়ে বেশির ভাগ চালকই বেকারভাতার জন্য আবেদন করেছেন।
কিন্তু কোভিড-১৯-এ কাজ করায় এসব ক্যাব চালকের প্রায় ৭০ শতাংশের আয়ের তথ্য বা অনেকেই ২০১৯ সালের ট্যাক্স ফাইল না করায় রাজ্যের ডিপার্টমেন্ট অব লেবার থেকে বেকারভাতার ন্যায্য মজুরি পাওয়া থেকে তারা বঞ্চিত হন। পরবর্তীতে অনেকেই আবার আবেদন করলেও বেশির ভাগ লোককে সপ্তাহে সর্বনিম্ন ১৮২ ডলার থেকে সর্বোচ্চ ৫০৪ ডলার পর্যন্ত করে দেওয়া হয়। ফলে একজন ক্যাবচালক সাপ্তাহিক আয় থেকে অনেকটাই কম বেকারভাতা পাচ্ছিলেন।

এ অবস্থায় ক্যাবচালকেরা এর কোনো সমাধান না পেয়ে আদালতের দ্বারস্থ হন। অবশেষে ২৮ জুলাই সকালে ফেডারেল বিচারক ক্যাবচালকদের পক্ষে রায় দেন। রায় ঘোষণার সময় বিচারক আরও বলেন, নিউইয়র্ক স্টেট ডিপার্টমেন্ট অব লেবার বেকারভাতা দিতে যে বিলম্ব বা অস্বীকৃতি করেছে, তা সত্যি ক্যাবচালকদের জন্য অপূরণীয় ক্ষতি।
২৮ জুলাই দেওয়া এই রায় ঘোষণার পর এই রায়কে ক্যাবচালকদের জন্য এক বিরাট বিজয় বলে আখ্যায়িত করেছে ‘ট্যাক্সি ওয়ার্কার্স অ্যালায়েন্স’। রায় ঘোষণার পর এক বিবৃতিতে অ্যালায়েন্সের নির্বাহী পরিচালক বলেন, ‘এই রায় ঘোষণা করতে বিলম্ব হলেও এখন আমরা আনন্দিত। কারণ অবশেষে বিজয়টি আমাদেরই হয়েছে।’
এদিকে, নিউইয়র্ক স্টেট ডিপার্টমেন্ট অব লেবারের একজন মুখপাত্র বলেন, ‘আমরা রায় ঘোষণার পর পর্যালোচনা করছি। এ ছাড়া নিউইয়র্ক স্টেট ডিপার্টমেন্ট অব লেবার চালকদের সব ধরনের সুবিধা দিয়ে আসছে এবং এই সমর্থন অব্যাহত রাখতে প্রতিশ্রুতিবদ্ধ।’
নিউইয়র্কের অভিবাসীদের মধ্যে প্রায় ৪০ হাজার বাংলাদেশি আমেরিকান ক্যাবচালক অ্যাপভিত্তিক রাইড শেয়ারিং কোম্পানি উবার, লিফট ও ইয়েলো ক্যাব ব্যবসা ও চালানোর সঙ্গে সরাসরি জড়িত।