আমেরিকায় ৬৬ জনে একজন করোনায় সংক্রমিত

করোনায় সংক্রমিত একজন রোগীকে ফ্লোরিডার হিয়ালেহ হাসপাতালে নিয়ে যাচ্ছেন জরুরি বিভাগের কর্মীরা। ছবি: রয়টার্স
করোনায় সংক্রমিত একজন রোগীকে ফ্লোরিডার হিয়ালেহ হাসপাতালে নিয়ে যাচ্ছেন জরুরি বিভাগের কর্মীরা। ছবি: রয়টার্স

করোনাভাইরাসের সংক্রমণের দিক দিয়ে রেকর্ড সৃষ্টি করেছে আমেরিকা। বার্তা সংস্থা রয়টার্সের এক জরিপে বলা হয়েছে, ৮ আগস্ট দেশটিতে করোনা সংক্রমণ শনাক্তের সংখ্যা ৫০ লাখ ছাড়িয়ে গেছে। এই হিসাবে দেশটিতে ৬৬ জন বাসিন্দার মধ্যে একজন করোনায় সংক্রমিত হচ্ছে।

৯ আগস্ট ওয়ার্ল্ডোমিটারের তথ্য বলছে, আমেরিকায় এ পর্যন্ত ৫১ লাখ ৫০ হাজার ৬০ জনের করোনার সংক্রমণ শনাক্ত হয়েছে। আর করোনায় সংক্রমিত হয়ে মৃত্যু হয়েছে ১ লাখ ৬৫ হাজার ৭৪ জনের। চলতি সপ্তাহের শুরুর দিকে দেশটির শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞরা বলেছেন, চলতি বছরের শেষের দিকে হয়তো করোনার কার্যকর একটি ভ্যাকসিন চলে আসবে।

নিউইয়র্ক পোস্টের এক প্রতিবেদনে বলা হয়েছে, করোনাভাইরাস মহামারির কারণে আমেরিকার কর্মহীনদের জন্য বর্ধিত বেকার ভাতার মেয়াদ বাড়িয়ে নির্বাহী আদেশ দিয়েছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। এবারে সপ্তাহে আর ৬০০ ডলার নয়, বরং সপ্তাহে কর্মহীনদের ৪০০ ডলার করে বেতার ভাতা দেওয়া হবে; যদিও এ নিয়ে আইনপ্রণেতাদের মধ্যে এখনো কোনো সমঝোতা হয়নি।

আমেরিকার শীর্ষ সংক্রামক রোগ বিশেষজ্ঞ অ্যান্থনি ফাউসি বলেছেন, চলতি বছরের শেষের দিকে করোনাভাইরাসের অন্তত একটি কার্যকর ভ্যাকসিন পাওয়া যাবে।

তবে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আরেকটু আশার কথা শুনিয়েছেন। তিনি বলেছেন, আগামী ৩ নভেম্বরের আগেই হয়তো আমেরিকায় করোনাভাইরাসের ভ্যাকসিন আসার সম্ভাবনা রয়েছে।