দ্বিতীয় সরকারি আর্থিক সহায়তা কখন মিলবে

করোনাভাইরাসের (কোভিড-১৯) কারণে আমেরিকায় চরম অর্থনৈতিক মন্দায় সরকারের নাগরিক সহযোগিতা পাওয়ার আশা একেবারে শেষ হয়ে যায়নি। বর্ধিত বেকার ভাতা নিয়ে প্রেসিডেন্ট ট্রাম্পের নির্বাহী আদেশ কার্যকর করা নিয়ে নানা জটিলতার মধ্যেও সরাসরি নাগরিক সহযোগিতার পথ এখনো খোলা আছে।
প্রথম প্রণোদনা চেকের চেয়ে দ্বিতীয় প্রণোদনার চেক জনগণের কাছে দ্রুত পৌঁছানোর প্রস্তুতি নিয়ে রেখেছে আইআরএস। আইআরএসের এক কর্মকর্তার বরাত দিয়ে সিএনবিসি এক খবরে বলেছে, হোয়াইট হাউস ও আইনপ্রণেতারা শেষ পর্যন্ত কোনো সমঝোতায় আসতে সক্ষম হলে দ্রুতই নাগরিকদের কাছে অর্থ পৌঁছানোর পরিকল্পনা রয়েছে। এটি ঠিক, কোন তারিখে হতে পারে তা এখনো নির্ধারণ হয়নি। তবে কয়েকটি সম্ভাব্য তারিখ নিয়ে কাজ করছেন যথাযথ কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, দ্বিতীয় চেকটি আগস্টের শেষ সপ্তাহে অথবা সেপ্টেম্বরের প্রথম সপ্তাহে পাওয়া যাবে, যদি সিনেট ও হোয়াইট হাউসের মধ্যে সমঝোতা হয়ে যায়।

সিনেটের সংখ্যাগরিষ্ঠ লিডার মিচ ম্যাককনেল ১১ আগস্ট আর্থিক প্রণোদনা প্যাকেজ সম্পর্কে ফক্স নিউজকে বলেন, ‘আসুন, যাদের প্রয়োজন তাদের সরাসরি এই সহায়তা দেওয়া যাক।’
অন্যদিকে একই দিন সিনেটের ভাষণে সিনেটের সংখ্যালঘু নেতা চাক শুমার বলেছিলেন, ‘ডেমোক্র্যাটরা আপস করতে রাজি, তবে রিপাবলিকানরা একরোখা অবস্থায় রয়েছে।’
আশা করা হচ্ছে, রিপাবলিকান ও ডেমোক্র্যাটরা আলোচনার বিষয় বেছে নিয়ে এই সপ্তাহ বা পরের সপ্তাহে একটি চুক্তিতে পৌঁছতে পারে। ১০ আগস্ট ট্রেজারি সেক্রেটারি স্টিভেন মানচিন বলেছিলেন, যদি উভয় পক্ষই এই বিষয়ে একমত হতে পারে, তবে তারা এই সপ্তাহে একটি চুক্তিতে পৌঁছাতে পারেন।
এদিকে, হাউস অফ রিপ্রেজেনটেটিভ এখন ১৪ আগস্ট দুপুর ২টা পর্যন্ত স্থগিত করা হয়েছে। হাউস কমিটি অফ ওয়েজ অ্যান্ড মিনস অনুসারে, আইআরএস প্রথম চেকটি প্রদানের সময় যে প্রক্রিয়ায় ব্যবহার করেছিল দ্বিতীয় চেক প্রদানেও একই ধারাবাহিকতা বজায় রাখবে বলে মনে করা হচ্ছে। যারা ২০১৮ বা ২০১৯ সালের ট্যাক্স রিটার্ন জমা দিয়েছিল ও ট্যাক্স ফাইলিংয়ের সময় ডাইরেক্ট ডিপোজিট ব্যবসা করেছিল, তাদেরই প্রণোদনার চেকগুলোর প্রথম ধাপ পাঠানো হয়েছিল।
পরবর্তী ধাপে টাকা পাঠানো হবে সামাজিক সুরক্ষা সুবিধাভোগীদের, যারা ফেডারেল এজেন্সিগুলোতে ফাইল সরাসরি জমা রাখে। চেকগুলো সরাসরি অ্যাকাউন্টে সাইন আপ না করে এমন লোকদের কাছে প্রায় এক সপ্তাহ পরে মেইল করা শুরু হয়েছিল। প্রিপেইড ডেবিট কার্ডের মাধ্যমেও মে মাসের মাঝামাঝি সময়ে প্রায় চার মিলিয়ন মানুষকে অর্থ সহায়তা পাঠানো হয়েছিল। সেই মডেলটিকে অনুসরণ করে, পরবর্তী উদ্দীপনার অর্থ প্রদান করা হবে বলে মনে করা হচ্ছে।
ডেমোক্র্যাট ও রিপাবলিকান উভয় পক্ষই মনে করে, দ্বিতীয় স্টিমুলাস চেক বা অর্থনৈতিক ত্রাণ সহায়তা ১২০০ ডলার পর্যন্ত হওয়া উচিত। হোয়াইট হাউস মনে করে, এবারের চেক প্রথমবারের চেয়েও দ্রুত জনগণকে দেওয়া উচিত। তবে এসবের আগে দুই দলের আইনপ্রণেতাদের সমঝোতায় আসতে হবে।
আমেরিকার কর্মহীনদের জন্য বর্ধিত বেকার ভাতার মেয়াদ বাড়িয়ে নির্বাহী আদেশে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প সপ্তাহে ৬০০ ডলার নয়, ৪০০ ডলার করে দেওয়ার কথা বলেছিলেন। এ নিয়ে আইনপ্রণেতাদের মধ্যে এখনো কোনো সমঝোতা হয়নি।
ট্রাম্প এক সংবাদ সম্মেলনে বলেন, জুলাই মাসে মেয়াদ শেষ হওয়ায় সপ্তাহে ৬০০ ডলারের পরিবর্তে কর্মহীন মানুষ এখন সপ্তাহে ৪০০ ডলার করে পাবেন। তবে কত দিনের জন্য এই মেয়াদ বৃদ্ধি করা হয়েছে, তা বলা হয়নি। এই ৪০০ ডলারের মধ্যে ৭৫ শতাংশ অর্থাৎ ৩০০ ডলার আসবে ফেডারেল তহবিল থেকে। রাজ্য সরকারগুলোকে ২৫ শতাংশ অর্থাৎ ১০০ ডলার যোগ করার নির্দেশ দেন ট্রাম্প।
নির্বাহী আদেশে ফেডারেল সরকারের হোমল্যান্ড সিকিউরিটি বিভাগের ৭০ বিলিয়ন ডলারের তহবিল থেকে এই অর্থ দেওয়া হবে বলে বলা হয়েছে। নির্বাহী আদেশে বলা হয়েছে, এই ৭০ বিলিয়ন ডলারের তহবিল ২৫ বিলিয়ন ডলারে নেমে আসা পর্যন্ত কর্মজীবীরা বর্ধিত বেকার ভাতা পাবেন। আমেরিকায় এখন তিন কোটির বেশি কর্মহীন মানুষ।
কংগ্রেসে ডেমোক্র্যাট দল আমেরিকার বিপর্যস্ত লোকজনকে সরাসরি নাগরিক প্রণোদনা দেওয়ার জন্য আরেক দফা আইন প্রস্তাবের উদ্যোগ নেয়। প্রতিনিধি পরিষদে ডেমোক্র্যাটরা সপ্তাহে ৬০০ ডলার করে কর্মহীনদের অতিরিক্ত বেকার ভাতার মেয়াদ কাজে না ফেরা পর্যন্ত বর্ধিত করার প্রস্তাব করে। এ ছাড়া ভাড়াটেদের, বাড়ির মালিকদের সরাসরি সহযোগিতাসহ নাগরিকদের আরেক দফা সরাসরি নগদ সহযোগিতার আইন প্রস্তাব উপস্থাপন করে। সিনেটেও রিপাবলিকান দল এমন একটা প্রস্তাব উপস্থাপন করে। রিপাবলিকান দলের প্রস্তাবে কর্মহীনদের ভাতা ২০০ থেকে ৪০০ ডলারের মধ্যে বর্ধিত করাসহ অন্যান্য নাগরিক সহযোগিতার কথা বলা আছে।