মিস্টার প্রেসিডেন্ট, মিথ্যাচারের জন্য আপনি আফসোস করেন?

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি
যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ছবি: এএফপি

মিস্টার প্রেসিডেন্ট, আপনি আমেরিকান জনগণের কাছে যেসব মিথ্যাচার করেছেন, তা নিয়ে কি আফসোস করেন? মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের কাছে এভাবেই প্রশ্ন রাখেন হাফিংটন পোস্টের সাংবাদিক এস ভি ডেইট। ১৩ আগস্ট বিকেলে হোয়াইট হাউসে ট্রাম্পের সংবাদ সম্মেলনে সাংবাদিক ডেইট এ প্রশ্ন রাখেন। জবাবে প্রেসিডেন্ট ট্রাম্প পাল্টা প্রশ্ন করে পরিস্থিতি সামলে নেওয়ার চেষ্টা করেন।

ট্রাম্প পাল্টা জানতে চান, কী সব?

ডেইট: সব মিথ্যাচার, সব অসততা।

ট্রাম্প: কে করেছে এসব?

ডেইট: আপনি করেছেন।

প্রেসিডেন্ট ট্রাম্প এক মুহূর্ত নীরব থাকেন। প্রশ্নটির কোনো উত্তর না দিয়ে এবার অন্য সাংবাদিককে প্রশ্ন করার আহ্বান জানান তিনি।

প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতাসীন থাকা অবস্থায় ভুয়া ও বিভ্রান্তিমূলক নানা তথ্য দিয়ে আসছেন।

ডেমোক্রেটিক পার্টির প্রেসিডেন্ট পদপ্রার্থী জো বাইডেনকে নিয়ে বিভ্রান্তিমূলক কথা দিয়ে গত বৃহস্পতিবার ট্রাম্প তাঁর সংবাদ সম্মেলন শুরু করেন। তখনই হাফিংটন পোস্টের সাংবাদিক এস ভি ডেইট প্রশ্ন রাখলে ট্রাম্পকে বেশ বিব্রতই দেখা যায়।

সংবাদ সম্মেলনটি সরাসরি সম্প্রচারিত হচ্ছিল।

প্রভাবশালী মার্কিন সংবাদপত্র দ্য ওয়াশিংটন পোস্ট জুলাইয়ে এক প্রতিবেদনে জানায়, প্রেসিডেন্ট ট্রাম্প ক্ষমতায় আসার পর ২০ হাজার মিথ্যা ও বিভ্রান্তিমূলক তথ্য প্রদান করেছেন।

ওয়াশিংটন পোস্ট জানায়, শুধু করোনাভাইরাস নিয়ে সাম্প্রতিক মাসগুলোয় প্রায় এক হাজার ভুয়া তথ্য ট্রাম্প উপস্থাপন করেছেন।

ট্রাম্পের গতকালের সংবাদ সম্মেলনের পর তার ভিডিও ক্লিপ টুইটে সংযুক্ত করেছেন সাংবাদিক ডেইট। টুইটে তিনি বলেন, ‘পাঁচ বছর ধরে আমি তাঁকে (ট্রাম্প) এই প্রশ্ন করতে চেয়েছিলাম।’