লাগার্ডিয়া বিমানবন্দরের নতুন টার্মিনাল চালু

লকডাউনের মধ্যই নিউইয়র্কের লাগার্ডিয়া নতুন বিমানবন্দর (টার্মিনাল বি) উদ্বোধন হয়েছে। এতে অঙ্গরাজ্যের গভর্নর অ্যান্ড্রু কুমো ও পোর্ট অথোরিটিসহ বিভিন্ন স্তরের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন। আগস্টে ভেঙে ফেলা হবে পুরোনো ভবনগুলো।
লাগার্ডিয়া বিমানবন্দরের টার্মিনাল–বি–এর ওয়েস্টার্ন কনকোর্সের মধ্যে সাতটি নতুন গেট এখন সম্পূর্ণ চালু। এটি প্রস্তুতির ঘোষণা একটি বড় মাইলফলক। চলমান পুনর্নির্মাণ প্রকল্পে ব্যয়ের পরিমাণ প্রায় ৮ বিলিয়ন ডলার।
স্কানস্কা ইউএসএ নির্মাণ কাজের প্রধান অংশীদার। এর নির্মাণ ও নকশা উভয়ের দায়িত্বে ছিল স্কানস্কা-ওয়ালশ জয়েন্ট ভেঞ্চার। অতিরিক্ত সদস্য হিসেবে যুক্ত গ্লোবাল ডিজাইন স্টুডিও এইচওকে ও প্রকৌশল পরামর্শ দাতা ডব্লিউএসপি ইউএসএ।
ওয়েস্টার্ন কনকোর্সে মোট আড়াই শ বর্গফুট ফুটপ্রিন্টসহ চারটি তলা রয়েছে। সাতটি গেট ও কনকোর্স ৫ আগস্ট জনসাধারণের জন্য খুলে দেওয়া হয় নির্ধারিত সময়ের আগে। নতুন গেটগুলো ছাড়াও কনক্যুরগুলো বেঞ্চ, হালকা ল্যান্ডস্কেপিং, আপডেটেড রেস্ট রুম, ৫৫ ফুট সিলিং স্প্যানস ও ফ্লোর টু সিলিং উইন্ডোসহ একটি অভ্যন্তরীণ পার্কের প্রস্তাব দেওয়া হয়, যা প্রাকৃতিক আলোয় আলোকিত হয়ে উঠবে।
২০২০ সালের জুনে টার্মিনাল বি যাত্রী আগমন ও প্রস্থান হল খোলার সঙ্গে সঙ্গে টার্মিনাল বি প্রকল্পটি ৮০ ভাগের বেশি কাজ সম্পূর্ণ হয়ে গেছে। আগমন ও প্রস্থান হলটি একটি বিশাল এলাকাজুড়ে তৈরি। এর আয়তন ৮ লাখ ৫০ হাজার বর্গফুট ও এতে যাত্রীদের জন্য চারটি স্তর রয়েছে। নকশায় উচ্চতর সিলিং ও প্রাকৃতিক আলোর ব্যবস্থা রয়েছে, যা যাত্রীদের জন্য আরামদায়ক ও উষ্ণ পরিবেশ তৈরি করে। ওপরের স্তরে ফ্লোরগুলোতে ২১টি আধুনিক দোকান ও ১৭টি রেস্তোরাঁসহ প্রধান বাণিজ্যিক জোন অন্তর্ভুক্ত করা হয়েছে।
এলজিপির পাবলিক আর্ট ফান্ডের সঙ্গে অংশীদারত্বের মাধ্যমে আগমন ও প্রস্থান হলগুলোতে একটি বিশ্বমানের শিল্প প্রোগ্রামও রয়েছে, যা নিউইয়র্কের সংস্কৃতি ফুটিয়ে তোলে। নিউইয়র্কের সারমর্ম প্রকাশ করে শিল্পী জেপ্পে হেইন, সাবিন হর্নিগ, লরা ওভেনস এবং সারাহ সেক প্রত্যেকে তাদের কাজটি বিশেষত টার্মিনাল–বি এর জন্য করেছিলেন। নতুন টার্মিনালে নতুন একটি পার্কিং গ্যারেজ প্রস্তুত হয়েছে। আগমন কেন্দ্রীয় হল থেকে টার্মিনাল সি ও ডি’তে যাওয়ার জন্য একটি নতুন এয়ারট্রেন নেটওয়ার্কের সঙ্গে সংযোগ স্থাপনা করা হবে।
২০২১ সালের প্রথম দিকে টার্মিনাল বি ওয়েস্টার্ন কনকোর্সে মোট ১৮টি গেট থাকবে। এখন পুরোপুরি নির্মিত সাতটি গেট আমেরিকান এয়ারলাইনসে পরিষেবা দেবে। নতুন জার্সি বন্দর কর্তৃপক্ষের নির্বাহী পরিচালক রিক কটন বলেন,‘টার্মিনাল বি–এর ওয়েস্টার্ন কনকোর্সে প্রথম সাতটি নতুন গেট খোলার কাজ চলে ১৮ মাস ধরে। আমরা লাগার্ডিয়া বিমানবন্দরের পুরো কাজ শেষ করার পর্যায়ে রয়েছি। গভর্নর কুমোর দূরদৃষ্টি ও নেতৃত্বের জন্য ধন্যবাদ’।