আমেরিকা-কানাডা সীমান্ত আরও এক মাস বন্ধ ঘোষণা

করোনাভাইরাস প্রতিরোধে আগামী ২১ সেপ্টেম্বর পর্যন্ত আমেরিকা-কানাডা সীমান্ত বন্ধ থাকবে। ফাইল ছবি: রয়টার্স
করোনাভাইরাস প্রতিরোধে আগামী ২১ সেপ্টেম্বর পর্যন্ত আমেরিকা-কানাডা সীমান্ত বন্ধ থাকবে। ফাইল ছবি: রয়টার্স

করোনাভাইরাস প্রতিরোধে আমেরিকা ও কানাডার ব্যস্ততম সীমান্ত পারাপার বন্ধের মেয়াদ আরও এক মাসের জন্য বৃদ্ধি করা হয়েছে। দুই দেশের কর্মকর্তারা এই সীমান্ত দিয়ে আরও এক মাসের জন্য অপ্রয়োজনীয় যাতায়াত বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানা গেছে।

সীমান্ত পারাপারে নিষেধাজ্ঞা চলতি মাসের ২১ তারিখ শেষ হওয়ার কথা ছিল। তবে এখন ওই বন্ধের মেয়াদ আগামী ২১ সেপ্টেম্বর পর্যন্ত বর্ধিত করা হয়েছে। এই নিষেধাজ্ঞা প্রথম জারি করা হয়েছিল গত ১৮ মার্চ। এ নিয়ে পাঁচবার নিষেধাজ্ঞার মেয়াদ বাড়ানো হলো।

আমেরিকার ডিপার্টমেন্ট অব হোমল্যান্ড সিকিউরিটির অ্যাক্টিং সেক্রেটারি চ্যাদ উলফ ১৪ আগস্ট এক টুইট বার্তায় বলেন, ‘আমরা করোনাভাইরাস সংক্রমণ প্রতিরোধে কানাডা ও মেক্সিকোর সঙ্গে যৌথভাবে কাজ চালিয়ে যাচ্ছি। সে অনুযায়ী আমরা আমাদের শেয়ারের স্থলবন্দরগুলো দিয়ে অপ্রয়োজনীয় ভ্রমণ সীমাবদ্ধতা আগামী ২১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়ে দিতে সম্মত হয়েছি।’

কানাডার পাবলিক সেফটি মিনিস্টার বিল ব্লেয়ার এক টুইট বার্তায় বলেন, ‘আমরা কানাডা ও আমেরিকা সীমান্ত পারাপারের নিষেধাজ্ঞা ২১ সেপ্টেম্বর পর্যন্ত বাড়িয়ে দিচ্ছি। আমাদের নাগরিকদের সুরক্ষায় যা করা প্রয়োজন, আমরা তা করব।’

জরুরি সেবা, স্বাস্থ্যসেবা, এয়ারলাইন ক্রু, ট্রাকচালকদের মতো জরুরি কর্মীদের এই সীমান্ত দিয়ে পারাপারের অনুমতি রয়েছে। ট্রাকচালকেরা উভয় দিক থেকে খাদ্য ও চিকিৎসাসামগ্রী পারাপার করে থাকেন।