২০১৯ সালে নজর কাড়বে যে বইগুলো

এসেছে নতুন বছর। প্রকাশিতব্য নানা বিষয়ের বই নিয়ে আলোচনায় ব্যতিব্যস্ত রয়েছেন গোটা দুনিয়ার বইপ্রেমীরা। ২০১৯ সালে বিশ্বজুড়ে আলোচিত হতে যাচ্ছে, এমন ছয়টি বইয়ের বিবরণ তুলে ধরা হলো এই আয়োজনে। সঙ্গে থাকল বিশ্বখ্যাত প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিতব্য বাংলাদেশের দুই লেখকের দুটি বিশেষ বইয়ের পরিচিতিও। বিদেশি পত্রপত্রিকা ও প্রকাশকদের তালিকা ঘেঁটে লিখেছেন মুহিত হাসান

উপন্যাস

অমিতাভ ঘোষ
অমিতাভ ঘোষ

গান আইল্যান্ড

প্রকাশক: হ্যামিশ হ্যামিল্টন

সদ্য জ্ঞানপীঠ পুরস্কারজয়ী কথাশিল্পীর এই উপন্যাসটিকে বলা হচ্ছে ‘ক্লাইমেট ফিকশন’। জলবায়ু পরিবর্তন লেখকের বিশেষ

আগ্রহের বিষয়, এবার সেটিকেই নিয়ে এলেন নিজের উপন্যাসের কেন্দ্রভূমিতে। কলকাতাবাসী এক পুরোনো বইয়ের ব্যাপারী দীন দত্ত এই উপন্যাসের মূল চরিত্র, যে কি না বইয়ের জগৎ থেকে ঘটনাক্রমে এক রহস্যের সন্ধানে যাত্রা করে লস অ্যাঞ্জলেস থেকে ভেনিস অব্দি। আর তাঁর সঙ্গী হয় আরও কজন বিচিত্র মানব-মানবী।

থ্রিলার

জন লে ক্যারে
জন লে ক্যারে

এজেন্ট রানিং ইন দ্য ফিল্ড

প্রকাশক: ভাইকিং

সাবেক গুপ্তচর ও পরবর্তীকালের দুঁদে গোয়েন্দাকাহিনি লেখক জন লে ক্যারের নতুন থ্রিলারের প্রেক্ষাপট হিসেবে রয়েছে বর্তমানের অস্থির ভূ–রাজনৈতিক পরিস্থিতি। ২০১৮ সালে লন্ডন শহরে এক ২৪ বছর বয়সী তরুণ কীভাবে নোংরা রাজনৈতিক চক্রান্তের সঙ্গে ব্যাপকভাবে জড়িয়ে পড়ে এবং নিজের প্রাণ বিপন্ন করে ভয়ানক দোদুল্যমান পথে পা বাড়ায়—সেই কাহিনি বলতে চেয়েছেন দক্ষ কথক ক্যারে।

ইতিহাস

উইলিয়াম ডালরিম্পল
উইলিয়াম ডালরিম্পল

অ্যানার্কি: ইন্ডিয়া বিটুইন এম্পায়ারস ১৭৩৯-১৮০৩

প্রকাশক: ব্লুমসবুরি

জনপ্রিয় অথচ বৃহদাকৃতির সব ইতিহাসগ্রন্থের রচয়িতা উইলিয়াম ডালরিম্পল এ বছর ফিরে আসছেন নিজের নতুন বই নিয়ে। বিষয়: ক্ষয়িষ্ণু মোগল সাম্রাজ্যের প্রেক্ষিতে উপমহাদেশে ইস্ট ইন্ডিয়া কোম্পানির আগমন এবং তাদের হাতে পলাশীর প্রান্তরে তরুণ নবাব সিরাজ-উদ-দৌলার পতনের ইতিবৃত্ত।

স্মৃতিকথা

কুলদীপ নায়ার
কুলদীপ নায়ার

অন লিডারস অ্যান্ড আইকনস: ফ্রম জিন্নাহ টু মোদি

প্রকাশক: স্পিকিং টাইগার

প্রয়াত ভারতীয় সাংবাদিক কুলদীপ নায়ার তাঁর এই বইটি লিখে শেষ করেছিলেন মৃত্যুর মাত্র সপ্তাহখানেক আগে। বিখ্যাত মানুষের অন্তরঙ্গ স্মৃতিচারণা নিয়ে গড়ে উঠেছে বইটির অবয়ব। জওহরলাল নেহরুর সঙ্গে রাজনীতি–সংক্রান্ত আলাপের পূর্বাপর, কবি ফয়েজ আহমদ ফয়েজের পানমত্ত সঙ্গলাভের আলেখ্য বা নায়িকা মীনাকুমারীর কথা—বইটি বৈচিত্র্যে ভরপুর।

ফ্যান্টাসি

মারলন জেমস
মারলন জেমস

ব্ল্যাক লেপার্ড, রেড উলফ

প্রকাশক: হ্যামিশ হ্যামিল্টন

জ্যামাইকার বুকারজয়ী কথাসাহিত্যিক মারলন জেমস এবার হাত দিয়েছেন ‘ডার্ক স্টার’ শিরোনামে মহাকাব্যিক আঙ্গিকের ট্রিলজি ফ্যান্টাসি উপন্যাস রচনায়, তারই প্রথম খণ্ড এটি। সমালোচকেরা ইতিমধ্যেই মন্তব্য করেছেন, এই উপন্যাস-ত্রয়ী হতে যাচ্ছে আফ্রিকার প্রেক্ষাপটে রচিত এক নতুন ‘গেম অব থ্রোন্স’। ট্র্যাকার নামের এক দক্ষ শিকারি এর মূল চরিত্র।

জনপ্রিয় বিজ্ঞান

বিল ব্রাইসন
বিল ব্রাইসন

দ্য বডি

প্রকাশক: ডাবলডে

বিল ব্রাইসনের রয়েছে নিজের সব লেখাকেই মজাদার করে তোলার এক দুর্লভ ক্ষমতা। এর আগে বিজ্ঞানবিষয়ক বই রচনা করতে গিয়েও নিজের সেই কেরামতি তিনি দেখিয়েছেন। এবারে তিনি পাঠকের সামনে হাজির হয়েছেন শারীরতত্ত্বের এক সরস বয়ান নিয়ে। যেখানে আলোচিত হয়েছে মানবদেহ–সংক্রান্ত নানা অজানা তথ্য ও সত্যিকার বৈজ্ঞানিক কাহিনি। দেহঘড়ির অন্দরমহলের সন্ধান পেতে বইটি অবশ্যপাঠ্য হবে বলেই সমঝদার পাঠকদের ধারণা।

বাংলাদেশি লেখকের দুটি বই

নুমায়ের চৌধুরী
নুমায়ের চৌধুরী

বাবু বাংলাদেশ

প্রকাশক: হার্পার কলিন্স

জাপানপ্রবাসী লেখক নুমায়ের চৌধুরী এই উপন্যাসটি লিখতে সময় নিয়েছিলেন ১৫ বছর। কিন্তু যখন তা গ্রন্থাকারে প্রকাশের দ্বারপ্রান্তে, তখনই তিনি অকস্মাৎ এক সড়ক দুর্ঘটনায় প্রয়াত হন। প্রকাশকের মতে, উপন্যাসটি কার্যত ‘মহাকাব্যিক’। এর কাহিনিপ্রবাহে যেমন রয়েছে বাংলাদেশের লোনা পানির জঙ্গলের কথা, তেমনি রয়েছে নিউইয়র্কে প্রবাসী বাংলাদেশিদের বসতির প্রসঙ্গও। যেন পুরাণ, ইতিহাস ও সত্য মিলেমিশে একাকার হয়ে গেছে এখানে।

শাহিদা বারি
শাহিদা বারি

ড্রেসড : দ্য সিক্রেট লাইফ অব ক্লথস

প্রকাশক: জোনাথন কেপ

বাংলাদেশি বংশোদ্ভূত ব্রিটেনবাসী গবেষক শাহিদা বারির এই বৃহদাকারের বই আদতে পোশাক ও তাঁর সমাজতত্ত্বকে নতুনভাবে বিশ্লেষণ করার প্রচেষ্টা। শিল্পকলা, সাহিত্য, চলচ্চিত্র ও দর্শনের মধ্যে দিয়ে কী করে প্রবাহিত হয় পোশাকের গহিন ভাষা; আর কেমন করেই–বা পোশাক হয়ে ওঠে আমাদের গোপনীয়তা, ভালোবাসা, সহিংস মনোভাব কিংবা স্বাধীনতার প্রতীক—তা বোঝাপড়ার চেষ্টা আছে এই বইয়ে।