লোকসংস্কৃতি নিয়ে তরুণদের বই

>প্রতি বছরই লোকসংস্কৃতি বিষয়ে বের হয় নানা ধরনের বই। এ ধারার গবেষণায় প্রবীণদের পাশাপাশি তরুণেরাও এগিয়ে এসেছেন। এই বইমেলায় বেরোনো কয়েকজন তরুণের লোকসংস্কৃতিবিষয়ক চারটি বইয়ের পরিচিতি।

লালনের রাজনীতি
মামুন আল মোস্তফা
প্রকাশক: প্রথমা প্রকাশন, ঢাকা
প্রকাশকাল: জানুয়ারি ২০১৯
দাম: ৩২০ টাকা।

বাংলাদেশে লালন সাঁইকে সবাই চেনেন। চেনেন মরমি সাধক হিসেবে। এই সাধনার কিছু অংশ, অনেকেই জানেন, গোপন। এই গোপনীয়তার কি কোনো রাজনীতি আছে? কোনো সমাজতত্ত্ব আছে? সাধারণ মানুষের পক্ষে গোপনীয়তার চাদরে ঢাকা লালনের বাণীর মর্ম অনুধাবন কি সম্ভব? লালনের বাণী কি একেবারেই অরাজনৈতিক, তাতে কোনো রাজনৈতিক ব্যঞ্জনা নেই?

আজকের দুনিয়া বৈষম্য ও সংঘাতপ্রবণ। এই পরিস্থিতিতে বৈষম্যহীন ও ন্যায্য সমাজ গড়তে লালনের বাণী কি আমাদের জন্য কোনো নির্দেশনা হাজির করে? এসব প্রশ্নের জবাব খোঁজা হয়েছে এই গ্রন্থে। বইটি লালন গবেষণায় নতুন পথের সন্ধান দেবে।

লোকসাধকের দরবারে
সুমনকুমার দাশ
প্রকাশক: নাগরী, সিলেট
প্রকাশকাল: ফেব্রুয়ারি, ২০১৯
দাম: ১৯০ টাকা।
লোকসাধকদের সঙ্গে একান্তভাবে না মিশলে তাঁদের ভাবপরিধি জানা যায় না। সুমনকুমার দাশ সেই উদ্দেশ্যে মিশেছেন অজস্র লোককবি, গায়ক, সাধকদের সঙ্গে। বাউলের আখড়া আর ফকিরের আসরে নিয়মিত যাতায়াতের সুবাদে এই লোককবিদের জগৎ সম্পর্কে গভীরভাবে জেনেছেন তিনি, তাঁদের নিয়ে জমে উঠেছে অনেক স্মৃতিও। সেই সব স্মৃতিসুধা এবং বিশ্লেষণ নিয়ে লেখা হয়েছে এই বই। স্বাদু গদ্যে, পরিচ্ছন্ন চিন্তায় লেখক এখানে তুলে এনেছেন সাধকদের জীবন ও সাধনার কথা। বইটিতে যেসব সাধকের সঙ্গলাভের স্মৃতিকে লেখক ধরে রেখেছেন, তাঁদের কয়েকজন হলেন রামকানাই দাশ, কালিকাপ্রসাদ ভট্টাচার্য, কারী আমীর উদ্দিন আহমদ প্রমুখ।

বাংলাদেশের লৌকিক গল্পের সংকলন: বঙ্গদেশি মাইথোলজি
রাজীব চৌধুরী
প্রকাশক: পেন্ডুলাম পাবলিশার্স, ঢাকা
প্রকাশকাল: ডিসেম্বর, ২০১৮
দাম: ২৮০ টাকা।

একটা দেশের প্রাণশক্তির অনেকটাই লুকিয়ে থাকে তার লোকগল্পে। বাংলাদেশের সেই কিংবদন্তি গল্পগুলোকে লেখক জড়ো করেছেন এই বইটিতে। এর গল্পগুলো হয়তো অনেকেরই জানা। তবে এখানে গল্পগুলোকে পাঠ করা হয়েছে ভিন্নভাবে। আর এ কারণেই লেখক বলছেন, ‘কিংবদন্তি গল্পগাথার কাজ হলো পাল্টে যাওয়া।’ তবে লোকগল্পের মূলগত একটা কাঠামো আছে, যেখানে একটি ভূখণ্ডের মানুষের সংস্কৃতি, বিশ্বাস, রুচি ফুটে ওঠে বিভিন্ন চরিত্র, উপচরিত্রের মাধ্যমে। এখানে স্থান পেয়েছে বদর আউলিয়া উপাখ্যান, গাজী–কালু–চম্পাবতীর গল্প, চন্দ্রাবতীর প্রেমকথা, ভাওয়াল রাজার গল্পসহ অনেক গল্পগাথা।

লালন–গুরু: সিরাজ সাঁইয়ের গান
সৈয়দ জাহিদ হাসান
প্রকাশক: আগামী প্রকাশনী, ঢাকা।
প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০১৮
দাম: ৩৫০ টাকা।
সিরাজ সাঁইয়ের প্রধান পরিচয় তিনি বাউলসম্রাট লালন ফকিরের গুরু। কিন্তু অনেকে এমন বলেন, সিরাজ সাঁই বলে কেউ নেই। সিরাজ সাঁই চরিত্রটি লালনের কল্পনার সৃষ্টি। তবে এটি ঠিক নয়। এই বইয়ে সিরাজ সাঁইয়ের গানসহ তাঁকে নতুনভাবে উপস্থাপন করা হয়েছে। এখানে নতুন-পুরোনো নানা তথ্য-উপাত্তের শরণ নিয়ে তৈরি করা হয়েছে এই বাউল কবির নতুন পাঠ। নানা অধ্যায়ে বিভক্ত এ গ্রন্থে রয়েছে সিরাজ সাঁইয়ের পরিচয় উদ্​ঘাটন এবং প্রমাণ করা হয়েছে তাঁর অস্তিত্ব। সিরাজ সাঁই চরিত্রটি বুঝতে বইটি ভূমিকা রাখবে।