যৌথভাবে বুকার পেলেন অ্যাটউড ও এভারিস্তো

বুকার পুরস্কারজয়ী মার্গারেট অ্যাটউড (বাঁয়ে বই হাতে) ও বার্নাডিন এভারিস্তো
বুকার পুরস্কারজয়ী মার্গারেট অ্যাটউড (বাঁয়ে বই হাতে) ও বার্নাডিন এভারিস্তো

দ্বিতীয়বারের মতো বুকার পুরস্কারে অভিষিক্ত হলেন মার্গারেট অ্যাটউড। তবে এবার তিনি এ পুরস্কার পেয়েছেন বার্নাডিন এভারিস্তোর সঙ্গে যৌথভাবে। নিয়ম ভেঙে দুজন লেখককে এবার দেওয়া হয়েছে বুকার পুরস্কার। ১৪ অক্টোবর লন্ডনে এ পুরস্কার ঘোষণা করা হয়। কানাডার নাগরিক মার্গারেট অ্যাটউড তাঁর দ্য টেস্টামেন্টস বইয়ের জন্য এবং অ্যাংলো-নাইজেরীয় লেখক বার্নাডিন এভারিস্তো গার্ল, উইমেন, আদার শিরোনামের বইয়ের জন্য এ সম্মানজক পুরস্কার অর্জন করলেন।

এর আগেও দুবার যৌথভাবে বুকার পুরস্কার দেওয়া হয়েছিল। তবে সেটা গত শতকের নব্বইয়ের দশকের আগের ঘটনা। এরপরই এই পুরস্কারের বিষয়ে নতুন নিয়ম চালু হয়, যাতে যৌথভাবে পুরস্কার দেওয়ার বিষয়টি বাদ দেওয়া হয়।

এ বছর নিয়ম ভাঙার বিষয়ে বুকার পুরস্কার নির্বাচক কমিটির এবারের প্রধান পিটার ফ্লোরেন্স বলেন, ‘তাঁদের দুজনের বিষয়ে যতই আলোচনা করছিলাম, ততই বুঝতে পারছিলাম—আমরা সবাই চাই, তাঁরা দুজনেই পুরস্কারটা জিতুক।’

৭৯ বছর বয়সী অ্যাটউড এর আগেও একবার বুকার পেয়েছিলেন। ২০০০ সালে দ্য ব্লাইন্ড অ্যাসাসিন নামের বইয়ের জন্য তিনি এই পুরস্কার পান। বুকারের ৫০ বছরের ইতিহাসে তিনি চতুর্থ লেখক, যিনি দ্বিতীয়বারের মতো এ পুরস্কার পেলেন। অন্যদিকে লন্ডনে বসবাসকারী ৬০ বছর বয়সী এভারিস্তো বুকারের ইতিহাসে এই পুরস্কারজয়ী প্রথম কৃষ্ণাঙ্গ নারী।

সূত্র: ওয়াশিংটন পোস্ট