সব

চারুশিল্প আত্মানুসন্ধান ও প্রাচ্যভাবনা

দেহের বহিরঙ্গ দৃষ্টিগোচর হলেও শরীরের ভেতরের জৈবিক ক্রিয়া-প্রতিক্রিয়া আমরা কি দেখতে পারি? আর মন তো একেবারে রূপরেখাহীন। অথচ এই দুই মিলেই আমাদের...
মলয় বালা ২৪ মে ২০১৯

চারুশিল্প আজও ‘গোয়ের্নিকা’

১৯৩৭ সালের ২৬ এপ্রিল স্পেনের স্বৈরাচার ফ্রান্সিসকো ফ্রাঙ্কোর অনুরোধে জার্মানি ও ইতালি যৌথভাবে আক্রমণ চালায় স্পেনের প্রত্যন্ত গের্নিকা গ্রামে। আজ...
নুসরৎ নওরিন ২৬ এপ্রিল ২০১৯

চারুশিল্প নিসর্গের নান্দনিক উপলব্ধি

বিমূর্ত চিত্রকলা হলো ব্যক্তিক চাওয়া-পাওয়ার ঊর্ধ্বে গিয়ে শিল্পীর স্বভাবজাত সৃষ্টি এবং প্রাকৃতিক সৃষ্টির মিথস্ক্রিয়া। এই মিথস্ক্রিয়ার সর্বোত্তম...
মুন রহমান ২৬ এপ্রিল ২০১৯

চারুশিল্প দৃষ্টিনন্দন জলরং চিত্রের মেলায়

কাগজের অমসৃণ বুকে জল ও রঙের মিশ্রণ যখন গড়িয়ে পড়ে, তখন তৃষার্ত কাগজ শুষে স্থির করে রাখে সেই মাতোয়ারা জল ও রঙের ধারা। জলরঙের সেই চিত্রধারা বড়ই অনুপম।...
মলয় বালা ২২ মার্চ ২০১৯

প্রদর্শনী ত্রয়ীর প্রাচ্যভাবনা

গুরু–শিষ্য পরম্পরাই হচ্ছে প্রাচ্য শিল্পের মূল চেতনা। প্রাচ্য শিল্প মানেই ঘরানাভিত্তিক শিল্পের বিস্তার। একটি রীতিকে প্রতিষ্ঠিত করা, একটি...
রশীদ আমিন ০১ ফেব্রুয়ারি ২০১৯

প্রদর্শনী চারুকলার ৭০ বছরের শিল্প-ইতিহাস

এ বছর পূর্ণ হলো শিল্পাচার্য জয়নুল আবেদিনের হাতে গড়া বাংলাদেেশ প্রাতিষ্ঠানিক চারুকলা শিক্ষার ৭০ বছর। ১৯৪৮ সালে আর্ট স্কুল পর্যায়ের ইনস্টিটিউট এখন...
মলয় বালা ২১ ডিসেম্বর ২০১৮

নবীন-প্রবীণের শিল্পকর্ম

ঢাকা বিশ্ববিদ্যালয়ের চারুকলা অনুষদের ৭০ বছর পূর্তি এবং জয়নুল উৎসব-২০১৮ উপলক্ষে চারুকলার জয়নুল গ্যালারিতে চলছে বিশেষ শিল্পকর্ম প্রদর্শনী। এই...
আবদুস সালাম ১৮ ডিসেম্বর ২০১৮

প্রদর্শনী নির্বাসনের গল্প

অসংখ্য কাঁটাযুক্ত বৃত্ত থেকে ছিটকে বেরিয়ে আসছে বিরাট আকৃতির মানুষ। মানবসমাজের কারণেই এগিয়েছে সভ্যতা, আবার মানুষই সভ্যতার বিনাশকারী। পুঁজির বিকাশ ও...
মোবাশ্বির আলম মজুমদার ০৭ ডিসেম্বর ২০১৮

প্রদর্শনী ভাস্কর্য ও চিত্রকলার যুগলবন্দী

যে হাত তরল রং নিয়ে খেলা করে, সেই একই হাতে আবার বশ মানে ধাতব ও পাথর—এমন শিল্পী ও ভাস্কর হামিদুজ্জামান খান। একের পর এক চিত্র ও ভাস্কর্যের বেশ...
মলয় বালা ৩০ নভেম্বর ২০১৮

টোকাই: বিবেকমঞ্চে ৪০ বছর

আত্মীয়-পরিজন কেউ নেই ওর; ফুটপাতে ঘুমায়, পার্কের বেঞ্চির কোণে বসে ঝিমায়। ডাস্টবিন থেকে ময়লা ঘেঁটে ফেলনা কুড়িয়ে বস্তায় ভরে। তখন ওর দেখা হয়, কথা হয়...
মইনুদ্দীন খালেদ ২৩ নভেম্বর ২০১৮ মন্তব্য

প্রদর্শনী নগরের মানুষ অথবা গতিময় ঘোড়া

ক্যানভাসের ঘোড়াগুলো কি আমাদের দিকে ছুটে আসছে? জামাল আহমেদের প্রদর্শনীতে ঢুকেই মনে হলো কথাটা। ‘রেসিং স্টালিওন’ বা ‘ধাবমান...
মোবাশ্বির আলম মজুমদার ১৬ নভেম্বর ২০১৮

চারুশিল্প অপরিকল্পিত নগরায়ণের এক্স-রে চিত্র

বন্যা, ঘূর্ণিঝড়, ভূমিকম্পের মতো প্রাকৃতিক দূর্যোগ হলে ঢাকা শহরের কী ঘটবে, আমরা কি অনুমান করতে পারি? শীতাতপ নিয়ন্ত্রিত আবাসকক্ষ, আলোকশয্যা, সুদৃশ্য...
মলয় বালা ১৯ অক্টোবর ২০১৮

চারুশিল্প উত্তর আধুনিকতা ও ঔপনিবেশিকতা

শিল্পকলাবিষয়ক পাঠপ্রক্রিয়ার ভেতর দিয়ে আমাদের দেশে যে শিল্পশিক্ষার ধরন প্রবর্তিত হয়েছে, তা এখনো পর্যন্ত চালু আছে। বাংলাদেশের শিল্পকলা শিক্ষার মধ্যে...
মোবাশ্বির আলম মজুমদার ১২ অক্টোবর ২০১৮

চারুশিল্প সরল আঁকিবুঁকিতে বাংলাদেশ

বৃক্ষরাজি, আকাশ-মাটি-জল আর জীববৈচিত্র্যের সরল-সৌন্দর্যে আবহমানকাল থেকে বাংলার মানুষ হয়ে উঠেছে সহজিয়া প্রেমিক। এ দেশে প্রাথমিকভাবে সুকুমার শিল্পের...
মলয় বালা ২১ সেপ্টেম্বর ২০১৮

এশীয় দ্বিবার্ষিক চারুকলা প্রদর্শনী সমকালীন শিল্পকলার ভাষা

এশীয় দ্বিবার্ষিক চারুকলা প্রদর্শনী—দেশের এই একটি আয়োজনই এশিয়ার পরিধি ছাড়িয়ে ইউরোপ-লাতিন আমেরিকায়ও ঢুকে পড়েছে। কোথায় স্পেন, কোথায়...
টোকন ঠাকুর ১৪ সেপ্টেম্বর ২০১৮

চারুশিল্প সময়ের রৈখিক বিস্তার

মনের গভীর মন্থনে উঠে আসা শিল্পকর্মে শিল্পের নিজস্ব বৈশিষ্ট্যের কারণেই বিবৃত হয় মানুষের ইতিহাস, বর্তমান ও ভবিষ্যৎ। আর শিল্পী যদি হন স্থানিক...
সিলভিয়া নাজনীন ১৩ জুলাই ২০১৮
অন্যান্য
মোবাইল অ্যাপস ডাউনলোড করুন    
© স্বত্ব প্রথম আলো ১৯৯৮ - ২০১৯
সম্পাদক ও প্রকাশক: মতিউর রহমান
প্রগতি ইনস্যুরেন্স ভবন, ২০-২১ কারওয়ান বাজার , ঢাকা ১২১৫

ফোন: ৮১৮০০৭৮-৮১, ফ্যাক্স: ৫৫০১২২০০, ৫৫০১২২১১ ইমেইল: info@prothomalo.com