default-image

গরতলা ষড়যন্ত্র মামলা’! মামলাটির রাষ্ট্রীয় নাম ছিল ‘রাষ্ট্র বনাম শেখ মুজিবুর রহমান এবং অন্যান্য’। পাকিস্তান সরকারের প্রচারযন্ত্র মামলাটির শিরোনাম পর্যন্ত বিকৃত করে প্রচার করে। ১৯৬৮ সালে তৎকালীন পাকিস্তান সরকারের দায়ের করা এই মামলা সম্পর্কে বেশ কিছু স্মৃতিকথা ও গবেষণামূলক বই আছে। তবে প্রথমা প্রকাশন থেকে প্রকাশিত ‘সত্য মামলা আগরতলা’ সেই বই, যার পাঠের ভেতর দিয়ে জানা যাবে স্বাধীনতার জন্য পাকিস্তান সেনাবাহিনীতে বাঙালি সৈনিকদের বিপ্লবী প্রয়াসের কথা।

জানা যাবে তাঁদের নির্যাতিত হওয়ার কাহিনি; বীরত্ব, আত্মত্যাগ ও মুক্তি পাওয়ার প্রায় আদ্যোপান্ত বিবরণ। ইতিহাসের নানা পরম্পরা সত্যনিষ্ঠ বয়ানে বিবৃত ও বিশ্লেষণ করেছেন খোদ ‘আগরতলা মামলা’য় অভিযুক্ত কর্নেল শওকত আলী।
সম্প্রতি বইটির ষষ্ঠ মুদ্রণ বাজারে এনেছে প্রথমা। পাঠকের নানা বিভ্রান্তি নিরসন করবে এই বই।

কর্নেল শওকত আলীর জন্ম ২৭ জানুয়ারি ১৯৩৭, শরীয়তপুর জেলার নড়িয়া উপজেলায়। ১৯৫৯ সালে পাকিস্তান সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত হন। ১৯৬৮ সালের ১০ জানুয়ারি চাকরিরত অবস্থায় পশ্চিম পাকিস্তানের মালির ক্যান্টনমেন্ট থেকে গ্রেপ্তার হন। তিনিও ছিলেন ‘আগরতলা মামলায় অভিযুক্ত। স্বাধীনতার পর আবার সেনাবাহিনীতে যোগ দেন এই বীর মুক্তিযোদ্ধা। বঙ্গবন্ধুর নির্মম হত্যাকাণ্ডের পর তাঁকে সেনাবাহিনী থেকে অকালে অবসর দেওয়া হয়।

বিজ্ঞাপন
default-image

১৯৭৯ সালে আওয়ামী লীগ সংসদীয় দলের হুইপ নির্বাচিত হয়েছিলেন। ১৯৭৯, ১৯৯১, ১৯৯৬, ২০০১ এবং ২০০৮ সালেও সাংসদ নির্বাচিত হন তিনি। তিনি জাতীয় সংসদের ডেপুটি স্পিকারের দায়িত্ব পালন করেছেন। প্রকাশিত বই: ‘Armed Quest for Independence’ ও ‘কারাগারের ডায়েরি’। ১৬ নভেম্বর ২০২০ সালে তিনি মৃত্যুবরণ করেন।

সত্য মামলা আগরতলা’ বইয়ের প্রচ্ছদ ও অলংকরণ করেছেন কাইয়ুম চৌধুরী। বইটির মুদ্রিত মূল্য ৪০০ টাকা। পাওয়া যাবে কারওয়ান বাজার ও শাহবাগের আজিজ সুপার মার্কেটে প্রথমার আউটলেটে। এ ছাড়া ঘরে বসে বই পেতে চাইলে অনলাইনে অর্ডার করতে পারেন prothoma.com থেকে। সরাসরি কল করতে পারেন ০১৯৮৮৩৩৭৭৩৩ নম্বরে।

মন্তব্য করুন