প্রেরক–প্রাপকের রক্তে রচিত কথামালা

২০০৯ সালে ‘একাত্তরের চিঠি’ দিয়ে যাত্রা শুরু করে প্রথমা। এ বছর প্রকাশনার ১১ বছর পার করেছে তারা, আর বইটি পার করেছে ৩৯তম মুদ্রণ। ‘একাত্তরের চিঠি’ বইয়ের প্রচ্ছদ করেছেন কাইয়ুম চৌধুরী। অলংকরণ অশোক কর্মকার। বইটির মূল্য ৩২০ টাকা।

‘একাত্তরের চিঠি’ বইয়ের প্রচ্ছদ
ছবি: সংগৃহীত

২০০৯ সালে ‘একাত্তরের চিঠি’ দিয়ে যাত্রা শুরু করে প্রথমা। এই বছর প্রকাশনার ১১ বছর পার করেছে তারা, আর বইটি পার করেছে ৩৯তম মুদ্রণ। এখনো প্রতিবছর বইমেলায় বেস্টসেলার তালিকায় থাকে এ বই। বছরের অন্য সময়ও বইটির চাহিদা স্তিমিত হয় না একরত্তি।

মুক্তিযুদ্ধকালীন শহীদ কাজী নূরুন্নবী থেকে মুক্তিযোদ্ধা নিতাইলাল হোড়ের লেখা ৮৬টি চিঠির সংকলন ‘একাত্তরের চিঠি’। চিঠিগুলো সংগৃহীত হয়েছিল প্রথম আলো ও গ্রামীণফোনের উদ্যোগে। বইয়ের দুটি চিঠি ইংরেজিতে, বাকি সব কটিই বাংলায় লেখা।

পত্রলেখকদের মধ্যে যেমন রুমির মতো পরিচিত মুক্তিযোদ্ধা আছেন, তেমনি আছে অনেক অপরিচিত নাম। বইয়ের বেশির ভাগ চিঠিই মুক্তিযোদ্ধারা লিখেছিলেন তাঁদের মাকে। চিঠিগুলোতে মা–মাটি–মাতৃভূমি মিলেমিশে একাকার হয়ে গেছে। সেসব পড়তে পড়তে পাঠক আবেগে ভাসবেন। কখনো কাঁদবেন, কখনো ফেটে পড়বেন ক্ষোভে।

ইতিহাসবিদ অধ্যাপক সালাউদ্দীন আহমদের সভাপতিত্বে ‘একাত্তরের চিঠি’র সম্পাদনা পরিষদের সদস্য ছিলেন মেজর জেনারেল (অব.) আমীন আহম্মেদ চৌধুরী, রশীদ হায়দার, সেলিনা হোসেন ও নাসির উদ্দীন ইউসুফ। তাঁদের পক্ষে ভূমিকা লেখেন কথাসাহিত্যিক রশীদ হায়দার।

একাত্তরের চিঠি’ বইয়ের প্রচ্ছদ করেছেন কাইয়ুম চৌধুরী। অলংকরণ অশোক কর্মকার। বইটির মূল্য ৩২০ টাকা।

একাত্তরের চিঠি’ পাওয়া যাচ্ছে কারওয়ান বাজার ও শাহবাগের আজিজ সুপার মার্কেটে প্রথমার আউটলেটে। এ ছাড়া ঘরে বসে বই পেতে চাইলে অনলাইনে অর্ডার করতে পারেন prothoma.com থেকে। সরাসরি কল করতে পারেন ০১৯৮৮৩৩৭৭৩৩ নম্বরে।