বইয়ের দুনিয়া

সংস্কৃতি রাজনীতি ও নব-বাস্তবতা

শামসুজ্জামান খান

প্রকাশক: মাওলা ব্রাদার্স, ঢাকা

প্রকাশকাল: এপ্রিল ২০২১

দাম: ২০০ টাকা।

সদ্য প্রয়াত শামসুজ্জামান খানের শেষ বই হলো সংস্কৃতি রাজনীতি ও নব-বাস্তবতা। বাংলাদেশের রাজনৈতিক-সাংস্কৃতিক ইতিহাস এবং চলমানতার বিচিত্র-ভাষ্য রচিত হয়েছে এতে। এখানে আছে নানা বর্ণের লেখা—বাঙালি মুসলমানের সংস্কৃতিচেতনা ও ঈদ উৎসবের ইতিবৃত্ত, বঙ্গবন্ধুর জন্মশতবর্ষ, স্বাধীনতার সুবর্ণজয়ন্তী থেকে শুরু করে বঙ্কিমচন্দ্রের লেখায় বহু আগেই যে ‘করোনা’ শব্দটি ছিল—এমন বিচিত্র প্রসঙ্গ। এ গ্রন্থের প্রায় সব লেখাই প্রথম আলোতে প্রকাশিত হয়েছিল।

কুকুর ও গোয়েন্দা

মার্ক হ্যাডন

অনুবাদ: আফসানা বেগম

প্রকাশক: প্রথমা প্রকাশন, ঢাকা

প্রকাশকাল: মার্চ ২০২১

দাম: ৪৫০ টাকা।

মার্ক হ্যাডনের গোয়েন্দা ও রহস্য উপন্যাস দ্য কিউরিয়াস ইনসিডেন্ট অব দ্য ডগ ইন দ্য নাইট-টাইম-এর পাতায় পাতায় আছে রোমাঞ্চ আর মনস্তাত্ত্বিক বিষয়-আশয়ের ঘোরপ্যাঁচ। বইটি মানসিক বিকাশজনিত সমস্যায় ভোগা এক কিশোরের কুকুর হত্যারহস্য উদ্‌ঘাটন এবং তা নিয়ে রহস্য উপন্যাস রচনা করার চমকপ্রদ এক কাহিনি। কাহিনির পরিপক্বতায় এটি বড়দের উপযোগী হলেও প্রধান চরিত্র কিশোর বলে এটি কিশোরদের কাছেও সমাদৃত হয়েছে।

পূর্ব বাংলার ফটোগ্রাফি: রাজসাক্ষী গোলাম কাসেম ড্যাডি

নাসির আলী মামুন

প্রকাশক: আদর্শ, ঢাকা

প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০২১

দাম: ২৪০ টাকা।

পূর্ব বাংলা তথা বাংলাদেশের আলোকচিত্র শিল্পের সঙ্গে গোলাম কাসেম ড্যাডির নাম ওতপ্রোতভাবে জড়িত। বরেণ্য আলোকচিত্রী নাসির আলী মামুন এই বইয়ের মাধ্যমে পূর্ব বাংলার আলোকচিত্রের ইতিহাস যেমন বিবৃত করেছেন, তেমনি বাংলাদেশে আলোকচিত্রশিল্পের পুরোধা গোলাম কাসেম ড্যাডি ও তাঁর কাজ নিয়েও আলোকপাত করেছেন। এ দেশের আলোকচিত্রের ইতিহাসের ধারায় এখানে বিচার করা হয়েছে গোলাম কাসেমের অবদান।