default-image

যুদ্ধোত্তর থেকে করোনাকাল: বাংলাদেশের পঞ্চাশ বছরের রাজনৈতিক অর্থনীতি

রাশেদ আল মাহমুদ তিতুমীর

প্রকাশক: প্রথমা প্রকাশন, ঢাকা

প্রকাশকাল: ফেব্রুয়ারি ২০২১, দাম: ৪৮০ টাকা।

সম্ভাবনা সত্ত্বেও কেন সর্বজনের, সর্বজনীন একটি গণতান্ত্রিক রাষ্ট্র হতে বারবার হোঁচট খেয়েছে বাংলাদেশ? ১৯৭১ থেকে ২০২০—বাংলাদেশের রাজনৈতিক অর্থনীতির পঞ্চাশ বছরের ইতিহাস। এই বইয়ে এই সময়ের রাজনীতি ও অর্থনীতির মৌলিক প্রশ্নগুলোর উত্তর খোঁজার চেষ্টা করেছেন অর্থনীতিবিদ রাশেদ আল মাহমুদ তিতুমীর। সংখ্যাতত্ত্ব, অঙ্ক, চিত্র, তথ্যনির্দেশের গোলকধাঁধা বাদ দিয়ে সহজ ও প্রাঞ্জল ভাষায় উপস্থাপন করার কারণে সাধারণ পাঠকও বইটি উপভোগ করতে পারবেন

বিজ্ঞাপন
default-image

আবদুল হক স্মারকগ্রন্থ

প্রধান সম্পাদক: হাবীবুল্লাহ সিরাজী

প্রকাশক: বাংলা একাডেমি, ঢাকা

প্রকাশকাল: মার্চ ২০২১

দাম: ৭০০ টাকা।

ভাষা আন্দোলন ও মুক্তিযুদ্ধ—বাংলাদেশের এ দুটি প্রধান রাজনৈতিক ঘটনায় বাঙালি মননকে উজ্জীবিত করার ক্ষেত্রে বুদ্ধিজীবী হিসেবে গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে প্রাবন্ধিক আবদুল হকের। এই মনীষীর (১৯১৮-১৯৯৭) স্মরণে প্রকাশিত হয়েছে এই স্মারকগ্রন্থ। এখানে আবদুল হকের প্রবন্ধ, নাটক, ছোটগল্প, উপন্যাস, স্মৃতিকথা, দিনলিপি ও অনুবাদ নিয়ে বিভিন্ন প্রজন্মের লেখকদের লেখা স্থান পেয়েছে। হাবীবুল্লাহ সিরাজী এর প্রধান সম্পাদক হলেও বইটি সম্পাদনার দায়িত্ব পালন করেছেন সৈয়দ আজিজুল হক ও মোবারক হোসেন।

default-image

মাজহারুল ইসলাম স্বয়ং

সম্পাদনা: কৌস্তভ ইসলাম ও নুরুর রহমান

প্রকাশক: নোকতা, ঢাকা

প্রকাশকাল: নভেম্বর ২০২০

দাম: ৩৭০ টাকা।

বাংলাদেশের প্রথিতযশা স্থপতি মাজহারুল ইসলাম (১৯২৩-২০১২)। এক যুগের বেশি সময় ধরে তাঁর কাছ থেকে স্থাপত্য এবং তাঁর জীবনের নানা বিষয়–আশয় সাক্ষাৎকারের মাধ্যমে ধারণ করেছেন আরেক স্থপতি নুরুর রহমান খান। মাজহারুল ইসলামের সেই কথামালার সমন্বয়েই এই বই। এতে স্থাপত্যবিদ্যা ও সৌন্দর্য সম্পর্কে এই গুরুস্থানীয় এই স্থপতির অভিজ্ঞান যেমন আছে, তেমনি রয়েছে নিজের কাজ নিয়ে তাঁর মূল্যায়ন। মাজহারুল ইসলাম ও তাঁর কাজকে বোঝার জন্য বইটি দারুণ কার্যকর।

বিজ্ঞাপন
বইপত্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন