default-image

বাংলা ভাষার জন্ম কোথা থেকে? এমন প্রশ্নের উত্তরে প্রায় সবাই বলবেন ‘সংস্কৃত ভাষা থেকে’। কিন্তু কথাটা ঠিক নয়। প্রাচীনকাল থেকে বিবর্তনের মাধ্যমে বাংলা ভাষা আজকের চেহারা লাভ করেছে। এ বিবর্তনের পথে ভাষাটিকে অতিক্রম করতে হয়েছে নানা চড়াই-উতরাই। নানান রাজনৈতিক প্রভাব পড়েছে এর ওপর। বিদেশের লোকেরা এসে এ ভাষায় রেখে গেছে তাদের ছাপ। একই সঙ্গে বাংলা ভাষাকে সমৃদ্ধির পথে নিয়ে যাওয়ার এবং বিভক্ত করার সম্ভাবনা নিয়ে উপস্থিত হয়েছে বায়ান্নর ভাষা আন্দোলন ও স্বাধীন বাংলাদেশের উদ্ভব। এসব বিষয় নিয়ে গবেষক ও লেখক গোলাম মুরশিদ লিখেছেন ‘বাংলা ভাষার উদ্ভব ও অন্যান্য’। বইটি প্রকাশ করেছে প্রকাশনা সংস্থা প্রথমা।

সম্প্রতি বাজারে এসেছে বইটির দ্বিতীয় মুদ্রণ ।

প্রবাসী বলে গোলাম মুরশিদ অধিকাংশ সময় থাকেন প্রত্যক্ষ দৃষ্টির আড়ালে। কিন্তু উভয় বাংলায় তিনি সুপরিচিত। নানা বিষয়ে লিখেছেন তিনি—বাংলায় ও ইংরেজিতে।

বিজ্ঞাপন
default-image

তার মধ্যে আছে বাংলা ভাষা ও সাহিত্য, বিশেষ করে বাংলা গদ্যের ইতিহাস ও বিবর্তনের কথা। তাঁর রচিত মাইকেল-জীবনী ‘আশার ছলনে ভুলি’ এবং নজরুল-জীবনী ‘বিদ্রোহী রণক্লান্ত’ বাংলা জীবনী-সাহিত্যে মাইলফলক বলে আখ্যায়িত হয়েছে। বাঙালি নারীদের নিয়ে তাঁর গবেষণাগ্রন্থ ‘আধুনিকতার অভিঘাতে বঙ্গরমণী’ ও ‘রাসসুন্দরী থেকে রোকেয়া’ অভিহিত হয়েছে পথিকৃতের কাজ বলে। সমালোচকেরা তাঁর ‘হাজার বছরের বাঙালি সংস্কৃতি’কে বলেছেন ‘মহাগ্রন্থ’। তাঁর সম্পাদিত ‘বিবর্তনমূলক বাংলা অভিধান’ বাংলা অভিধানের মধ্যে সর্ববৃহৎ ও অভিনব।

বাংলা ভাষার উদ্ভব ও অন্যান্য’–এর প্রচ্ছদ করেছেন মাসুক হেলাল। বইটির গায়ের মূল্য ৪৫০ টাকা। পাওয়া যাবে কারওয়ান বাজার ও শাহবাগের আজিজ সুপার মার্কেটে প্রথমার আউটলেটে। এ ছাড়া ঘরে বসে বই পেতে চাইলে অনলাইনে অর্ডার করা যাবে prothoma.com থেকে। সরাসরি কল করতে পারেন ০১৯৮৮৩৩৭৭৩৩ নম্বরে।

মন্তব্য করুন