বিজ্ঞাপন
বিজ্ঞাপন

পার্বত্য চট্টগ্রাম: শান্তিবাহিনী জিয়া হত্যা মনজুর খুন

মহিউদ্দিন আহমদ

জাসদের উত্থান–পতন, বিএনপি সময়–অসময়, প্রতিনায়ক–এর লেখক মহিউদ্দিন আহমদ এবার কলম ধরেছেন পার্বত্য চট্টগ্রামে জিয়া হত্যার ঘটনা নিয়ে। তাঁর নতুন বইয়ের নাম পার্বত্য চট্টগ্রাম: শান্তিবাহিনী জিয়া হত্যা মনজুর খুন বইটি প্রকাশ করবে প্রকাশনা সংস্থা প্রথমা প্রকাশন। ২০২২–র অমর একুশে বইমেলায় বইটি প্রকাশিত হবে।

শঙ্খ ঘোষ: অগ্রন্থিত পত্রাবলি

সম্পাদনা: ভূঁইয়া ইকবাল

সদ্য প্রয়াত ভূঁইয়া ইকবালের সম্পাদনায় জার্নিম্যান থেকে এ মাসেই প্রকাশিত হবে শঙ্খ ঘোষ: অগ্রন্থিত পত্রাবলি। আধুনিক প্রযুক্তির কারণে হাতে–লেখা চিঠি বর্তমানে আর্কাইভ–সামগ্রীতে পরিণত হয়েছে। ফলে ব্যক্তিত্বের স্পর্শ–লাগা হস্তাক্ষরের চিঠিপত্র এখন মহার্ঘ্য। এ বইয়ে আধুনিক বাংলা সাহিত্যের অন্যতম শ্রেষ্ঠ কবি শঙ্খ ঘোষের কয়েকটি চিঠি সংকলিত হয়েছে।

কয়েকজন হুমায়ূন আহমেদ

আসিফ নজরুল

হুমায়ূন আহমেদকে এবার লেখার বিষয় করলেন আসিফ নজরুল। বইয়ের নাম কয়েকজন হুমায়ূন আহমেদ। বাকের ভাইয়ের ফাঁসি, গুলতেকিন খান, নুহাশপল্লি ও আদলতে হুমায়ূন আহমেদ—এই প্রতিটা বিষয়েই বিচিত্রায় প্রতিবেদন করেছিলেন আসিফ নজরুল। এ বই মূলত সেসব প্রতিবেদনেরই সংকলন। একুশে বইমেলা বইটি আনছে বাতিঘর।

ফিকশন

ভায়োলেতা

ইসাবেল আয়েন্দে

স্প্যানিশ ভাষাভাষী লেখকদের মধ্যে ইসাবেল আয়েন্দে অন্যতম। এ বছরের প্রথম মাসেই চিলির খ্যাতিমান এই লেখকের নতুন একটি উপন্যাস প্রকাশিত হবে। ননাম ভায়োলেতা। বইটি আদতে প্রিয় এক মানুষের কাছে ভায়োলেটার চিঠি। পটভূমি বিশ শতকের শুরুর দিকের দক্ষিণ আমেরিকা। স্প্যানিশ ফ্লুতে জর্জরিত তাঁর মাতৃভূমি, বিশ্বমন্দার প্রভাব উপলব্ধি করা যাচ্ছে প্রকটভাবে, এমন একটি সময়ে ভায়োলেতার জন্ম। সে পাড়ি দেয় দু–দুটো মহামারি। ব্যালেনটাইন বুকস থেকে বইটি প্রকাশিত হবে ২২ জানুয়ারি।

মুন উইচ, স্পাইডার কিং

মারলন জেমস

রিভারহেড বুকস থেকে প্রকাশিতব্য আরেকটি নতুন বই ফ্যান্টাসি ঘরানার লেখক মারলন জেমসের উপন্যাসত্রয়ী দ্য ডার্ক স্টার–এর দ্বিতীয় পর্ব মুন উইচ, স্পাইডার কিং বইগুলোর অনুপ্রেরণা এসেছে আফ্রিকার মিথ থেকে। জ্যামাইকার এই লেখক তাঁর উপন্যাস দ্য ব্রিফ হিস্টরি অব সেভেন কিলিংস (২০১৫)–এর জন্য বুকার পুরস্কার পান। মুন উইচ, স্পাইডার কিং বইটি প্রকাশ পাবে আগামী ১৫ ফেব্রুয়ারি।

ইয়াং মাংগো

ডগলাস স্টুয়ার্ট

প্রথম উপন্যাস শাগি বেইন লিখে ২০২০ সালে ডগলাস স্টুয়ার্ট পেয়েছিলেন বুকার পুরস্কার। এ লেখকের নতুন উপন্যাস বের হবে এ বছর। নাম—ইয়াং মাংগো বইটির কেন্দ্রে আছে মাংগো ও জেমসের প্রেম। প্রতিবাদী মাংগো ও ক্যাথলিক জেমসের সম্পর্কটা সাপে–নেউলে হতে পারত, অথবা তাদের দেখাশোনা না–ও হতে পারত। কিন্তু কোনো অজ্ঞাত কারণে তাদের মধ্যে প্রগাঢ় বন্ধুত্ব গড়ে ওঠে। স্কটল্যান্ডের পটভূমিতে খেটে খাওয়া মানুষের জীবনযাপন, পরিবার, পুরুষত্বের শৃঙ্খল এবং বিপজ্জনক একটি প্রেমের আখ্যান ইয়ং মাংগো। ৫ এপ্রিল প্রকাশনা সংস্থা পিকাডর থেকে বইটি প্রকাশিত হবে।

দ্য বুকস অব জ্যাকব

ওলগা তোকারচুক

নোবেল ও ম্যান বুকার পুরস্কার বিজয়ী পোলিশ লেখক ওলগা তোকারচুকের বই দ্য বুকস অব জ্যাকব–এর ইংরেজি অনুবাদটি ফেব্রুয়ারির শেষভাগে রিভারহেড বুকস থেকে প্রকাশিত হতে যাচ্ছে। উপন্যাসের কেন্দ্রে রয়েছে ইউরোপে এক রহস্যময় ধর্মীয় নেতা।

নাইটস অব প্লেগ

ওরহান পামুক

নোবেল পুরস্কারজয়ী ঔপন্যাসিক ওরহান পামুকের লেখা উপন্যাস নাইটস অব প্লেগ অনূদিত হয়ে প্রকাশ পাবে সেপ্টেম্বরে। তুর্কি থেকে অনুবাদ করেছেন অ্যালকিন ওকল্যাপ। অটোমান সাম্রাজ্যকে ঘিরে এগিয়েছে এ বইয়ের গল্প।

নন–ফিকশন

এভরিথিং ইজ ট্রু

রুপা ফারুকি

এই বইয়ের লেখক রুপা ফারুকি পেশায় চিকিৎসক ও ঔপন্যাসিক। তাঁর বাবা পাকিস্তানি, মা বাংলাদেশি। ব্রিটিশ এই ঔপন্যাসিক এবার লিখেছেন এভরিথিং ইজ ট্রু । বইটিতে তিনি কোভিড–১৯ কালের বিভিন্ন অভিজ্ঞতার কথা লিখেছেন। জানুয়ারিতে ব্লুমসবেরি থেকে প্রকাশিতব্য এই বই সম্পর্কে আমাদের দেশের বইপড়ুয়াদের আগ্রহ রয়েছে।

বার্নিং কোয়েশ্চেনস

মার্গারেট অ্যাটউড

মার্গারেট অ্যাটউডের লেখা প্রবন্ধগ্রন্থ বার্নিং কোয়েশ্চেনস প্রকাশিত হবে মার্চ মাসে। ডাবলডে প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিত এ বইয়ে অ্যাটউডের ২০০৪ থেকে ২০২১ সাল পর্যন্ত বিভিন্ন বিষয়ে লেখা একগুচ্ছ প্রবন্ধ রয়েছে। বইটিতে আজকের পৃথিবী নিয়ে গুরুত্বপূর্ণ অনেক প্রশ্নের উত্তর তিনি লিখেছেন তাঁর স্বভাবজাত দূরদর্শী বুদ্ধিমত্তা ও প্রখর রসবোধের মিশেলে।

ফিল্ড নোটস ফ্রম আ ওয়াটারবোর্ন ল্যান্ড: বেঙ্গল বিয়ন্ড দ্য ভদ্রলোক

পরিমল ভট্টাচার্য

ভারতীয় লেখক পরিমল ভট্টাচার্যের ফিল্ড নোটস ফ্রম আ ওয়াটারবর্ন ল্যান্ড: বেঙ্গল বিয়ন্ড দ্য ভদ্রলোক; প্রকাশিত হবে ৩০ সেপ্টেম্বর। হারপারকলিনস ইন্ডিয়া থেকে প্রকাশিত এ বই স্মৃতিকথামূলক। লেখক এ বইয়ের অনুপ্রেরণা পেয়েছেন সুন্দরবন, জঙ্গলমহল, প্রান্তিক কলকাতা এবং বাংলাদেশ সীমানার গ্রামগুলো থেকে। এক ডাইনি, একটি হারিয়ে যাওয়া দ্বীপ, মৃত নদীর স্বপ্ন দেখা একজন পক্ষাঘাতগ্রস্ত কমিউনিস্ট, ২০ বছরে ১১ বার ঘর হারানো জেলেসহ অদৃশ্য, অজ্ঞাত, ‘অন্য’ বাঙালিদের নিয়ে লেখা স্মৃতিকথা বা ভ্রমণকাহিনিটি অবিস্মরণীয় সব চরিত্রে টইটম্বুর।

নভেলিস্ট অ্যাজ আ ভকেশন

হারুকি মুরাকামি

কীভাবে লেখার ক্ষেত্রে নিজস্ব স্টাইল বের করা যায়, চরিত্র সৃষ্টি করা যায় এবং সাহিত্য, সংগীত ও শিল্পকলার মধ্যে যোগাযোগ সৃষ্টি করা যায়, তা নিয়ে একটি বই লিখছেন জনপ্রিয় জাপানি লেখক হারুকি মুরাকামি। নভেলিস্ট অ্যাজ আ ভোকেশন নােম বইটি প্রকাশ পাবে নভেম্বর মাসে।

দ্য ফ্রড

জেডি স্মিথ

ব্রিটিশ লেখক জেডি স্মিথের নতুন বই দ্য ফ্রড প্রকাশ পাবে এ বছর। ১৮০০ সালের লন্ডনের পটভূমিতে লেখা বইটিতে দস্যু, লুটেরাদের দেখা পাওয়ার সম্ভাবনা আছে।

বইপত্র থেকে আরও পড়ুন
মন্তব্য করুন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন