বর্তমানে এ গ্রহের সবচেয়ে বড় উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়া। সারা বিশ্বের লাখো মানুষ নিয়মিত তথ্য জানার ক্ষেত্রে অন্যতম গুরুত্বপূর্ণ মাধ্যম হিসেবে উইকিপিডিয়ার ওপর ভরসা রাখেন। উইকিমিডিয়া ফাউন্ডেশন নামের একটি অলাভজনক সংস্থার পরিচালনায় সারা বিশ্বের ২৮৫টি ভাষায় রয়েছে উইকিপিডিয়া। ২০০১ সালে যাত্রা শুরুর পর থেকে সারা বিশ্বে বর্তমানে বিশ্বের ষষ্ঠ জনপ্রিয় ওয়েবসাইট উইকিপিডিয়ার সব ভাষায় প্রায় তিন কোটি পাঁচ লাখের বেশি নিবন্ধ রয়েছে। প্রতি মাসে সারা বিশ্বে উইকিপিডিয়া দেখা হয় এক হাজার কোটিবার। এর মধ্যে শুধু ইংরেজি ভাষার উইকিপিডিয়া প্রতি মাসে নতুন ব্যবহারকারীর সংখ্যা ৮০ লাখের বেশি। কম্পিউটারের পাশাপাশি বর্তমানে মুঠোফোনেও ব্যবহার বাড়ছে উইকিপিডিয়ার। গত বছর মুঠোফোনে উইকিপিডিয়ার ব্যবহার বেড়েছে ৫১ শতাংশ।
পুরোপুরি স্বেচ্ছাসেবী ভিত্তিতে এবং কোনো ধরনের লাভজনক কার্যক্রম ছাড়াই পরিচালিত হচ্ছে উইকিপিডিয়ার কার্যক্রম। বিশ্বের অনেক ভাষার মধ্যেই আমাদের প্রিয় বাংলা ভাষার উইকিপিডিয়াও এখন ধীরে ধীরে জনপ্রিয় হয়ে উঠছে। ২০০৪ সাল থেকে যাত্রা শুরু হওয়ার পর বাংলা উইকিপিডিয়ার (http://bn.wikipedia.org) বর্তমানে নিবন্ধের সংখ্যা ২৮ হাজারের বেশি। ছোট আকারে শুরু হলেও বর্তমানে বাংলা উইকিপিডিয়ায় নিবন্ধের সংখ্যা যেমন বাড়ছে, তেমনি ব্যবহারও বাড়ছে। অতি সম্প্রতি এক জরিপের তথ্য অনুযায়ী, ২০১২ সালের ডিসেম্বর থেকে ২০১৩ সালের ডিসেম্বর পর্যন্ত বাংলা উইকিপিডিয়ার ব্যবহার বেড়েছে ৪৬ শতাংশ।
বাংলা উইকিপিডিয়া এ বছর ১০ বছরে পা দিয়েছে। এক দশক ধরে বাংলা ভাষাভাষী অনেকেই অবদান রেখে চলেছেন নিজের ভাষার উইকিপিডিয়া সমৃদ্ধ করতে। যে হারে বাংলা উইকিপিডিয়ার ব্যবহার বাড়ছে, সে হারে নিবন্ধ বাড়েনি। তাই নিবন্ধ বাড়ানো, নতুন ব্যবহারকারীদের আগ্রহী করে তোলা, যেসব নিবন্ধ বর্তমানে আছে, সেগুলোকে আরও পূর্ণাঙ্গ তথ্যসমৃদ্ধ করার নানা কার্যক্রম নিয়ে কাজ করছে বাংলাদেশ
ওপেন সোর্স নেটওয়ার্ক, উইকিমিডিয়া বাংলাদেশ, ওপেন নলেজ ফাউন্ডেশন নেটওয়ার্ক বাংলাদেশসহ নানা সংগঠন। এরই অংশ হিসেবে সারা দেশের বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানে সেমিনার, কর্মশালা হচ্ছে নিয়মিতভাবে।
বাংলা উইকিপিডিয়ায় ব্যবহারকারী বেশি, অবদানকারী কম। অনেক ক্ষেত্রে বিভিন্ন নিবন্ধ দেখে অনেকেই যেমন বিরূপ মন্তব্য করেন, আবার অনেকে কোনো নিবন্ধ খুঁজে না পেলে দোষ দিতে থাকেন উইকিপিডিয়া ও সংশ্লিষ্ট ব্যক্তিদের! এটা না করে চাইলে যে কেউ নিজের প্রয়োজনীয় নিবন্ধটিই তৈরি করে ফেলতে পারেন। বিষয়টি এমন নয় যে আপনি শুরু করলে আপনাকেই নিবন্ধটি পূর্ণাঙ্গ করতে হবে। আপনি শুরু করলে অন্য অনেক উইকিপিডিয়ান (উইকিপিডিয়া স্বেচ্ছাসেবক) আছেন, যাঁরা আপনার নিবন্ধকে পূর্ণাঙ্গ করে তুলতে সাহায্য করবেন। নিবন্ধটি যুক্ত হয়ে গেলে আপনার কাজটি যেমন হয়ে যাবে, তেমনি অন্য আরেকজন ব্যবহারকারীও সে বিষয়ে জানতে পারবেন। উন্মুক্ত বিশ্বকোষ উইকিপিডিয়ার কাজ এভাবেই এগিয়ে চলেছে। আপনি যা জানেন, সে বিষয়টি উইকিপিডিয়ায় তুলে ধরলে অন্য একজন জানতে পারবেন। উন্মুক্ত জ্ঞানকে সবার মাঝে তুলে ধরতেই এমন উদ্যোগ, যা বিশ্বব্যাপী জনপ্রিয়। উইকিপিডিয়ার বড় গ্রহণযোগ্যতা হচ্ছে, এখানে যুক্ত হওয়া তথ্যগুলো কারও নিজের ব্যক্তিগত মতামত নয়। প্রতিটি তথ্যের সঙ্গে রয়েছে সামঞ্জস্যপূর্ণ তথ্যসূত্র।
প্রতিদিন যাঁরা অনেক সময় কাটান সামাজিক যোগাযোগের সাইটে বিচরণ করে কিংবা ইউটিউবে ভিডিও দেখে, তাঁরা চাইলেই কিছুটা সময় কাটাতে পারেন বাংলা উইকিপিডিয়ায়। অবদান রাখার পদ্ধতিটি খুবই সহজ। বাংলা উইকিপিডিয়ার প্রথম পাতায় থাকা সার্চ বক্সে যে বিষয়ে তথ্য চান, সেটি লিখে খুঁজে দেখুন। পেয়ে গেলে সেটিকেই চাইলে সমৃদ্ধ করতে পারেন আরও তথ্য দিয়ে, ছবি দিয়ে। না পেলে সে বিষয়ের নিবন্ধটি তৈরি করে ফেলুন। যোগ করুন প্রয়োজনীয় তথ্যসূত্র ও ছবি। উইকিপিডিয়ার যেকোনো নিবন্ধ যোগ করা কিংবা যুক্ত করার আগে সে বিষয়টি উইকিপিডিয়ার গ্রহণযোগ্য কি না, সেটি নির্বাচন জরুরি। তাই আগে সে বিষয়টি জেনে নিয়ে নেমে পড়ুন বাংলা উইকিপিডিয়ার নিবন্ধ যোগ করার কাজে। আপনি নেমে পড়ুন আর প্রয়োজনে সাহায্য চান অন্য উইকিপিডিয়ানদের কাছে।
বর্তমানে বাংলাদেশে বিনা মূল্যে মুঠোফোনের মাধ্যমে উইকিপিডিয়া ব্যবহার করা যায়। উইকিপিডিয়া জিরো নামের বিশেষ একটি প্রকল্পের মাধ্যমে বর্তমানে বাংলাদেশে শীর্ষ দুটি মুঠোফোন সেবাদাতা প্রতিষ্ঠান এ সেবা দিচ্ছে। এতে নির্দিষ্ট ব্রাউজারের মাধ্যমে ব্যবহারকারীরা বিনা মূল্যে উইকিপিডিয়া ব্যবহার করতে পারবেন। অর্থাৎ, এ ক্ষেত্রে উইকিপিডিয়া ব্যবহারের জন্য ডেটা খরচ লাগবে না।
এখন মুঠোফোনে বাংলা উইকিপিডিয়াও বিনা মূল্যে ব্যবহার করা যায়। তাই এখন আমাদের প্রয়োজন বেশি বেশি সমৃদ্ধ তথ্য বাংলা উইকিপিডিয়ায় যোগ করা, যাতে বিনা মূল্যে প্রাপ্ত এ সুবিধা ব্যবহার করে অনেকেই নিজের পছন্দের নিবন্ধ খুঁজে পান। আপনি এক লাইন যোগ করে শুরু করে দিন। অন্য একজন তাতে আরও কয়েক লাইন যোগ করে দেবেন। শুধু যে নিবন্ধই যোগ করা তা কিন্তু নয়; চাইলে আমাদের দেশের দারুণ সব স্থাপনা, দৃষ্টিনন্দন সব ছবিও উইকিপিডিয়ায় দিতে পারেন। আর দেরি কেন? নেমে পড়ুন নিজের ভাষার উইকিপিডিয়া সমৃদ্ধের কাজে।

নুরুন্নবী চৌধুরী: প্রশাসক, বাংলা উইকিপিডিয়া।
[email protected]

বিজ্ঞাপন
মতামত থেকে আরও পড়ুন
মন্তব্য করুন