গণমাধ্যম ও সাংবাদিকতা

বিশ্বে চলতি বছর দায়িত্ব পালন করতে গিয়ে ৭১ জন সাংবাদিক নিহত হয়েছেন। বিশ্বজুড়ে গণমাধ্যমের স্বাধীনতা নিয়ে কাজ করা ফ্রান্সভিত্তিক সংগঠন রিপোর্টার্স উইদাউট বর্ডারস (আরডব্লিউবি) এসব তথ্য প্রকাশ করেছে, যা রীতিমতো উদ্বেগজনক ও হতাশাজনক।
গণমাধ্যম একটি শক্তিশালী জগৎ। এখানে যাঁরা খবরের জন্য এক প্রান্ত থেকে অন্য প্রান্ত পর্যন্ত প্রতিনিয়ত ছুটছেন নিরলসভাবে এবং সাধারণ মানুষের সেবা দিচ্ছেন অবিরত নিঃস্বার্থভাবে, সেই সাংবাদিকদের সাহস ও দক্ষতা সব সময়ই প্রশংসনীয়। তাঁদের অবদানে মানুষ ঘরে বসেই প্রতিনিয়ত পাচ্ছে সঠিক সংবাদ। কোনো অন্যায় চাপা থাকে না, খবরের সত্যতা বেরিয়ে আসে। ন্যায্য অধিকার ও বিভিন্ন তথ্য সম্পর্কে মানুষ সর্বদা সচেতন থাকে। সাংবাদিকেরা সব সময়ই সাধারণ মানুষের খুব কাছাকাছি অবস্থান করেন বলে সমাজের নানা সমস্যাগুলোকে তুলে ধরতে পারেন অনায়াসে। যার ফলে আমরা সর্বদাই তাঁদের কাছে কৃতজ্ঞ।
পত্রপত্রিকা খুললেই মাঝেমধ্যে সাংবাদিকদের ওপর নির্যাতন কিংবা আহত হওয়ার খবর ছাপা হয়। মাঝেমধ্যে দায়িত্ব পালনকালে সাংবাদিকদের প্রাণও হারাতে হয়, যা খুবই মর্মান্তিক। সাংবাদিকদের সংবাদ পরিবেশনে এবং তথ্য সংগ্রহে সবার সহযোগিতা প্রয়োজন। সেই সঙ্গে অগ্রাধিকার দেওয়া প্রয়োজন নিরাপত্তার ব্যাপারটিকে। সেই সঙ্গে প্রয়োজন গণমাধ্যমের স্বাধীনতা সম্পূর্ণরূপে নিশ্চিত করা।
সঞ্জয় কুমার ভৌমিক
বসুন্ধরা আ/এ, শ্রীমঙ্গল।