কলেজের আঙিনায় বাগান

চাঁদপুরের মতলব দক্ষিণ উপজেলা সদরের মতলব সরকারি কলেজের কয়েকজন শিক্ষকের কলেজ চত্বরে দুর্লভ সব গাছের সমাহারে বাগান গড়ে তোলার উদ্যোগের প্রশংসা করতেই হয়। তাঁদের এই উদ্যোগ সত্যিই অনুকরণীয়। 

প্রথম আলোর খবরে প্রকাশ, কলেজের উদ্ভিদবিদ্যা বিভাগের প্রভাষক তৌহিদুল আলম কলেজে যোগদানের পর দেখতে পান, বিরল প্রজাতির গাছ সম্পর্কে শিক্ষার্থীদের কোনো ধারণাই নেই। এ অবস্থায় ২০১৫ সালে সিদ্ধান্ত নেন, কলেজটির খেলার মাঠের পাশের খালি জায়গায় নানান প্রজাতির গাছের বাগান করবেন। এরপর বিভিন্ন স্থান থেকে দুর্লভ প্রজাতির গাছের চারা সংগ্রহ করে রোপণ করেন বাগানের জন্য নির্ধারিত জায়গায়। মোট চারটি বাগান গড়ে তুলেছেন তিনি। কলেজের আরও কয়েকজন শিক্ষক তাঁকে এ ব্যাপারে সহায়তা ও পরামর্শ দিয়েছেন। চারটি বাগানে এখন চাম্বুল, নাগলিঙ্গম, মহুয়া, গোলাপি কেশিয়া, রক্তকরবী, রক্তকাঞ্চন, হৈমন্তী, তমাল, খয়ের, বিক্সা বা আনাতোসহ বেশ কিছু বিরল প্রজাতির ফলদ আর ভেষজ গাছ শোভা পাচ্ছে। শিক্ষকেরা জানিয়েছেন, শিক্ষার্থীদের গাছের সঙ্গে পরিচয় করিয়ে দেওয়ার পাশাপাশি পরিবেশ নির্মল করা ও দুর্লভ প্রজাতির গাছ সংরক্ষণের লক্ষ্যে এই বাগানগুলো গড়ে তোলা হয়েছে।

আসলেই এটা অসাধারণ একটি উদ্যোগ। যখন দেশের অনেক স্থানে স্বার্থান্বেষী মানুষ একের পর এক বন উজাড় করছে, যখন রাস্তা প্রশস্ত করার জন্য হাজার হাজার গাছ কেটে ফেলা হচ্ছে, তখন মতলব সরকারি কলেজের শিক্ষকদের বাগান করার এই উদ্যোগ মনে আশা জাগায়। 

কে না জানে, গাছ আমাদের জন্য কত উপকারী। আমরা যে অক্সিজেন গ্রহণ করে বেঁচে আছি, তা গাছের কাছ থেকে পাই। এ ছাড়া পাই খাদ্য, বস্ত্র, বাসস্থান, জ্বালানি। গাছ আমাদের জমির উর্বরতা বাড়ায়, ঝড়-ঝঞ্ঝায় আগলে রাখে, ভূমিক্ষয় রোধ করে, নানা প্রজাতির পাখপাখালির আশ্রয় দেয়, অসুখ-বিসুখে ওষুধ ও পথ্য দেয়। গাছ আবহাওয়া ও জলবায়ুর ভারসাম্য বজায় রাখে। 

বিশেষজ্ঞদের মতে, পরিবেশের ভারসাম্য রক্ষার জন্য ও সুষম জলবায়ুর প্রয়োজনে একটি দেশের মোট আয়তনের ২৫ শতাংশ বনভূমি থাকা দরকার। কিন্তু বাংলাদেশে গত পাঁচ দশকে বন ও বনভূমির পরিমাণ কমে ৭ থেকে ৮ শতাংশে দাঁড়িয়েছে। তবে সরকারি হিসাবে বনভূমির পরিমাণ ১৬ থেকে ১৭ শতাংশ। কিন্তু এটাও অনেক কম। 

বনভূমি কমে যাওয়ার জন্য প্রকৃতি যতটা না দায়ী, তার চেয়ে বেশি দায়ী মানুষ। নিজেদের প্রয়োজনে নির্বিচারে গাছ কেটে ফেলছি। গাছ কাটার পর নতুন করে গাছ না লাগানোর কারণে কত প্রজাতির গাছ যে এখন ধ্বংসের মুখে, তার কোনো ইয়ত্তা নেই। এ ক্ষেত্রে দুর্লভ প্রজাতির গাছের সমাহারে বাগান গড়ে তুলে মতলব সরকারি কলেজের শিক্ষকেরা রীতিমতো দৃষ্টান্ত স্থাপন করেছেন। অন্যদের উচিত তাঁদের অনুসরণ করা।