সিটি করপোরেশন নির্বাচন

অবশেষে বহুল আলোচিত দেশের চারটি সিটি করপোরেশনে গত ১৫ জুন ভোটারদের স্বতঃস্ফূর্ত উপস্থিতিতে, দু-একটি বিচ্ছিন্ন ঘটনা ছাড়া মোটামুটি নির্বিঘ্ন ও শান্তিপূর্ণভাবে নির্বাচন সম্পন্ন হয়েছে। প্রশাসনযন্ত্র প্রভাবমুক্ত হয়ে কাজ করার সুযোগ পেলে নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষ এবং সবার কাছে গ্রহণযোগ্য করা সম্ভব, এটা তার অন্যতম প্রমাণ বহন করে।
এ নির্বাচনে ইতিবাচক দিকগুলোর মধ্যে সিলেটের মেয়র পদে পরাজিত প্রার্থী কর্তৃক বিজয়ী প্রার্থীকে তাৎক্ষণিক অভিনন্দন জ্ঞাপন এবং সব সিটি করপোরেশনে ১৮ দল-সমর্থিত মেয়র পদপ্রার্থীদের বিপুল ভোটে বিজয় সত্ত্বেও দলীয় সিদ্ধান্তের প্রতি শ্রদ্ধা জানিয়ে বিজয় মিছিল না করা বা কোনো ধরনের উচ্ছৃঙ্খল আচরণ থেকে দলীয় সমর্থকদের বিরত রাখতে সমর্থ হওয়া উল্লেখযোগ্য।
অন্যদিকে পত্রিকার খবরে জানা যায়, রাজশাহীতে পরাজিত একজন মেয়র প্রার্থী ফলাফল গণনাকালে রাত নয়টার দিকে হঠাৎ সংবাদ সম্মেলন ডেকে ‘মিডিয়া ক্যু’র অভিযোগ তোলেন। অথচ তাঁর অভিযোগ যে সম্পূর্ণ ভিত্তিহীন ও হাস্যকর ছিল এবং মিডিয়ার কর্মীদের পাঠানো আংশিক
ফলাফল সঠিক ছিল—তা চূড়ান্ত ফলাফলেই প্রমাণিত হয়েছে।
অনেকের মতে, এ নির্বাচনে সবচেয়ে লক্ষণীয় দিক হচ্ছে, সাধারণ মানুষ অন্ধ দলীয় সমর্থনের পরিবর্তে প্রার্থীদের বিভিন্ন বিষয় বিবেচনায় নেয়। বিশেষ করে, ক্ষমতায় থেকে কেউ কোনো ধরনের স্বজনপ্রীতি, দুর্নীতি ও দুর্বৃত্তায়নের পৃষ্ঠপোষকতা করলে, এমনকি অসহিষ্ণু আচরণ বা দায়িত্বপূর্ণ পদে থেকে কেউ কোনো দায়িত্বহীন উক্তি বা বেফাঁস মন্তব্য করলেও জনগণ অপছন্দ করে এবং নির্বাচনকালে তার প্রতিফলন ঘটে।
শুধু তা-ই নয়, ক্ষমতার মেয়াদে প্রার্থী নিজে না করলেও ঘনিষ্ঠ ব্যক্তি, দলীয় বা অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের করা অপরাধকে আড়াল করার চেষ্টা অথবা দলীয় অপরাধীর যথাযথ বিচার ও শাস্তির ব্যবস্থার পরিবর্তে শুধু অপরাধীর দলীয় পরিচয়কে অস্বীকার করে পাশ কাটানোর প্রবণতাও মানুষ ভালোভাবে গ্রহণ করে না। বরং এতে প্রার্থী নিজের বা দলীয় ভালো অর্জনের দিকগুলোও ম্লান হতে থাকে। ফলে যেকোনো প্রার্থী ও দলকে নির্বাচনে চরম মূল্য দিতে হয়।
আশা করি, এসব বিবেচনা মাথায় রাখলে এবং আগামী জাতীয় নির্বাচনসহ যেকোনো গুরুত্বপূর্ণ নির্বাচনে দলীয় প্রার্থী মনোনয়নের সময় রাজনৈতিক দলগুলো প্রার্থীর অতীত আমলনামার প্রতি গুরুত্ব প্রদানসহ দলীয় অঙ্গসংগঠনের নেতা-কর্মীদের অনৈতিক ও বেপরোয়া কর্মকাণ্ড কঠোরভাবে নিয়ন্ত্রণে রাখতে সমর্থ হলে আখেরে সুফল লাভ করবে।
শাহীদুল আযম
উত্তর টোলারবাগ, মিরপুর, ঢাকা।